ভিয়েতনামের বিপক্ষেও বড় হার বাংলাদেশের
ভিয়েতনামের বিপক্ষেও বড় হার বাংলাদেশের

ভিয়েতনামের কাছেও বড় হার বাংলাদেশের

শক্তি–সামর্থ্যে বাংলাদেশের চেয়ে অনেকটাই এগিয়ে ভিয়েতনাম। সেটা তারা মাঠেও ফুটিয়ে তুলেছে। এএফসি অনূর্ধ্ব–২০ এশিয়ান কাপ বাছাইপর্বে আজ নিজেদের তৃতীয় ম্যাচে ভিয়েতনামের কাছে বাংলাদেশ হেরেছে ৪-১ গোলে। এর আগে প্রথম ম্যাচে সিরিয়ার কাছে বাংলাদেশ ৪–০ গোলে উড়ে গিয়েছিল। দ্বিতীয় মাচে গুয়ামের সঙ্গে দুবার এগিয়ে থেকেও ২–২ গোলের হতাশার ড্রয়ের পর আবার বড় হার মারুফুল হকের দলের।

গ্রুপ থেকে চূড়ান্ত পর্বে যাওয়ার লড়াইয়ে টিকে থাকতে আজ ভিয়েতনামের বিপক্ষে জয়ের বিকল্প ছিল না। কিন্তু বাংলাদেশ দাঁড়াতেই পারেনি স্বাগতিকদের সামনে। ভিয়েতনামের হাইফংয়ে আজ ভিয়েতনামের কাছে হজম করা ৪ গোলের একটি আত্মঘাতী, একটি হয়েছে গোলকিপার মাহিন বল ক্লিয়ার করতে দেরি করার সুযোগে। অন্য দুটি গোলেও চাইলে মাহিনের দায় খুঁজে বের করা যায়। যার একটি দূরপাল্লার শটে, অন্যটি বক্সের ঠিক বাইরে থেকে নেওয়া ফ্রি কিক থেকে।

পিয়াস আহমেদ গোল করে ব্যবধান কমিয়েছিলেন

চতুর্থ মিনিটে ডান প্রান্ত থেকে বক্সের ভেতর আসা ক্রস ক্লিয়ার করার চেষ্টা করছিলেন বাংলাদেশ দলের ডিফেন্ডার শাকিল তপু। কিন্তু বল তাঁর পায়ে লেগে জালে যায়। ২৮ মিনিটে আসাদুল সাকিবের ব্যাক পাস থেকে দ্বিতীয় গোল খেয়েছে বাংলাদেশ। গোলকিপার মাহিন বল ক্লিয়ার করতে অহেতুক সময় নেন। এই ফাঁকে ছুটে আসেন হোয়াং মিন তিন। গোলকিপার যখন বলটা মারেন, হোয়াং মিন তিনের পায়ে লেগে বল যায় জালে। এই গোলের পর মাহিন নিজেকে ক্ষমা করতে পারবেন না।

দুটি বাজে গোল খেয়েও ৪১ মিনিটে স্কোরলাইন ২–১ করেন বাংলাদেশের পিয়াস আহমেদ। আসাদুল সাকিবের ক্রস থেকে রিভার্স হেডে ভিয়েতনামের জালে বল জড়ান পিয়াস। ব্যবধান কমিয়ে বাংলাদেশ দল যখন লড়াইয়ে ফিরতে উন্মুখ, ঠিক সেই সময় ভিয়েতনাম এগিয়ে যায় ৩–১ গোলে। বাংলাদেশের গোলের ঠিক পরের মিনিটেই দূরপাল্লার শটে গোলকিপার মাহিনকে বোকা বানান লেভান কুয়াং। গোলকিপার মাহিন এই শট নেওয়ার সময় একটু এগিয়ে ছিলেন।

গ্রুপের প্রথম তিন ম্যাচের দুটিতেই বড় হার বাংলাদেশের। শেষ ম্যাচ ২৯ সেপ্টেম্বর ভুটানের বিপক্ষে

দ্বিতীয়ার্ধে বাংলাদেশ দলের খেলোয়াড়দের ক্লান্ত এবং হতোদ্যম মনে হয়েছে। গোলের সুযোগ তৈরি অনেক দূরের ব্যাপার, ভিয়েতনামের রক্ষণে গিয়ে খুব কম পাসই ঠিকমতো বাড়াতে পেরেছেন আশরাফুল হক, রাজু আহমেদ জিশান, মিরাজুল ইসলামরা। ৮০ মিনিটে ফ্রি কিক থেকে স্কোরলাইন ৪–১ করেছে ভিয়েতনাম। বক্সের ঠিক বাইরে ফ্রি কিক থেকে কাছের পোস্ট দিয়ে বল জালে জড়ান গুয়েন কং ফুং। গোলকিপার মাহিন ঝাঁপিয়েও বলের নাগাল পাননি।

গ্রুপে বাংলাদেশের শেষ ম্যাচ ২৯ সেপ্টেম্বর ভুটানের সঙ্গে।