ইংল্যান্ডের কোচ হতে রাজি টুখেল
ইংল্যান্ডের কোচ হতে রাজি টুখেল

টুখেলই হচ্ছেন ইংল্যান্ডের কোচ

টমাস টুখেলই হচ্ছেন ইংল্যান্ড ফুটবল দলের পরবর্তী কোচ। জুড বেলিংহাম, হ্যারি কেইনদের কোচ হওয়ার প্রস্তাবে সম্মত হয়েছেন তিনি। এই খবর নিশ্চিত করছে ব্রিটেনের তিন সংবাদমাধ্যম বিসিবি, দ্য টাইমস, স্কাই স্পোর্টস ও জার্মানির সংবাদমাধ্যম বিল্ড।

স্পেনের বিপক্ষে ইউরোর ফাইনালে হারের পর ইংল্যান্ড কোচের পদ ছাড়েন গ্যারেথ সাউথগেট। লি কার্সলে এরপর ইংল্যান্ডের অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্ব নিলেও স্থায়ী কোচ খুঁজছিল ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ)।

উয়েফা নেশনস লিগে নভেম্বরে ইংল্যান্ডের শেষ দুই ম্যাচে গ্রিস ও আয়ারল্যান্ডের বিপক্ষে ডাগআউটে থাকবেন কার্সলে। সভেন–গোরান এরিকসন ও ফাবিও কাপেলোর পর ইংল্যান্ডের তৃতীয় বিদেশি কোচ হতে যাওয়া টুখেল দায়িত্ব নেবেন এরপর।

ইংল্যান্ডের তৃতীয় বিদেশি কোচ হতে যাচ্ছেন টুখেল

স্কাই জার্মানি জানিয়েছে, টুখেলের সঙ্গে ইংল্যান্ডের চুক্তি হতে পারে ১৮ মাসের। ২০২৫ সালের জানুয়ারি থেকে দায়িত্বের মেয়াদ হতে পারে ২০২৬ সালের ফুটবল বিশ্বকাপ পর্যন্ত। বিবিসি জানিয়েছে, আজ ওয়েম্বলিতে আনুষ্ঠানিকভাবে টুখেলকে স্থায়ী কোচ হিসেবে পরিচয় করিয়ে দিতে পারে এফএ।

টুখেলের প্রধান কাজ হবে ২০২৬ বিশ্বকাপে ইংল্যান্ডের অংশগ্রহণ নিশ্চিত করা। ইংলিশ ফুটবলে টুখেল অবশ্য নতুন কেউ নন। ২০২১ সালের জানুয়ারি থেকে ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত চেলসির কোচ ছিলেন টুখেল। ৫১ বছর বয়সী এই কোচ চেলসির হয়ে জিতেছেন চ্যাম্পিয়নস লিগ, ফিফা ক্লাব বিশ্বকাপ ও উয়েফা সুপার কাপ। চেলসিতে দুই মৌসুম দায়িত্ব পালনকালে ইংরেজি ভাষাটাও দখলে এনেছেন টুখেল।

২০২১ সালের জানুয়ারি থেকে ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত চেলসির কোচ ছিলেন টুখেল

ইংল্যান্ডের বর্তমান অধিনায়ক হ্যারি কেইনের সঙ্গেও তিনি কাজ করেছেন বায়ার্নে। দুজনের মধ্যে বোঝাপড়াও ভালো। টুখেল বরুশিয়া ডর্টমুন্ডের কোচ হিসেবে জার্মান কাপ ও পিএসজির লিগ আঁ জিতেছেন দুবার। পিএসজির হয়ে ২০১৯-২০ মৌসুমে জিতেছেন ঘরোয়া ট্রেবল।

সর্বশেষ বড় দলের মধ্যে বায়ার্নের কোচ ছিলেন টুখেল। গত মৌসুম শেষেই জার্মান ক্লাবটির দায়িত্ব ছাড়েন। টাইমস এর আগে জানিয়েছিল, ম্যানচেস্টার সিটিকে দুর্দান্ত সব সাফল্য এনে দেওয়া পেপ গার্দিওলাকে অনানুষ্ঠানিকভাবে প্রস্তাব দেওয়া হয়েছিল। এফএর পছন্দের তালিকায় ইয়ুর্গেন ক্লপের নাম আছে বলেও শোনা গিয়েছিল।