পিএসজি তারকা লিওনেল মেসি
পিএসজি তারকা লিওনেল মেসি

চোটের কারণে মাঠের বাইরে মেসি

চ্যাম্পিয়নস লিগে গত বুধবার বেনফিকার বিপক্ষে ছবির মতো সুন্দর এক গোল করেছেন। ম্যাচজুড়ে ‘মেসিময়’ ফুটবল খেলেছেন। তারপরও সেদিন ৮১ মিনিটে মেসিকে তুলে নেন পিএসজি কোচ ক্রিস্তফ গালতিয়ের। অথচ স্কোরলাইনে তখন ছিল ১-১ গোলে সমতা। প্রথমার্ধে যাঁর গোলে এগিয়ে গিয়েছিল পিএসজি, সেই মেসিকেই ম্যাচের গুরুত্বপূর্ণ সময়ে কেন তুলে নেওয়া হয়েছিল, এ নিয়ে একটা কৌতূহল ছিল। কিছুটা শঙ্কাও।

কারণ, সামনেই বিশ্বকাপ। তবে ম্যাচ শেষে স্বস্তির খবরই দিয়েছেন কোচ গালতিয়ের। তিনি জানিয়েছিলেন, চোট নয়, ক্লান্তির কারণে মেসির ইশারা পেয়েই তাঁকে তুলে নিয়েছেন, ‘এক-দুই মিনিট আগে ও বদলি হওয়ার জন্য ইশারা করেছিল। দৌড়ানোর সময় ও ক্লান্তি বোধ করছিল। আর ম্যাচের ওই মুহূর্তে সতেজ কারও মাঠে নামাটাও ভালো ছিল।’

গালতিয়েরের কথায় যদি কেউ স্বস্তি পেয়ে থাকেন, তা উবে যাচ্ছে সর্বশেষ খবরে। চোট ঠিকই ধরে ফেলেছে মেসিকে। পায়ে যে চোটের কারণে আগামীকাল লিগ ওয়ানের দল রেঁসের বিপক্ষে খেলতেও পারবেন না। আজ ম্যাচ–পূর্ব সংবাদ সম্মেলনে মেসির চোটের কথা জানিয়েছেন ফরাসি কোচ, ‘সে চ্যাম্পিয়নস লিগে (বেনফিকার বিপক্ষে) খেলার সময় তার বদলি নামাতে বলেছিল। পায়ের পেশিতে একটু সমস্যা অনুভব করছে মেসি, তবে সে রোববার অনুশীলনে ফিরবে।’

মেসি ছাড়াও চোটে পড়েছেন ডিফেন্ডার নুনো মেন্দেস। পেশির চোটে তিন সপ্তাহের জন্য বাইরে থাকতে হবে তাঁকে। চোট আছে কিলিয়ান এমবাপ্পেরও। এই ফরোয়ার্ড ভুগছেন গলার সংক্রমণে।

তবে রেঁসের বিপক্ষে এমবাপ্পের খেলার সম্ভাবনা শেষ হয়ে যায়নি। গালতিয়ের জানিয়েছেন, শুরুর একাদশে না থাকলেও বেঞ্চে থাকতে পারেন ফরাসি তারকা।

গলার সংক্রমণে ভুগছেন এমবাপ্পে

চলতি মৌসুমে দারুণ ছন্দে আছেন মেসি। গত মৌসুমে লিগে ২৬ ম্যাচে করেছিলেন ৬ গোল। যেখানে এই মৌসুমে ৯ ম্যাচেই করে ফেলেছেন ৫ গোল। পাশাপাশি সতীর্থদের দিয়েও করিয়েছেন ৭টি। চলতি মৌসুমে মেসিকে ছাড়া প্রথমবার লিগে মাঠে নামবে পিএসজি। লিগে অপরাজিত থেকে ৯ ম্যাচে ২৫ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে পিএসজি। ২৩ পয়েন্ট নিয়ে দুইয়ে মার্শেই।