পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটিতে অভিষেক হয়েছে ব্রাজিলের উইঙ্গার সাভিনিওর
পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটিতে অভিষেক হয়েছে ব্রাজিলের উইঙ্গার সাভিনিওর

গার্দিওলার কোচিংয়ে খেলার স্বপ্ন পূরণ ব্রাজিলিয়ান উইঙ্গারের

ইউরোপের ফুটবলে খেলার স্বপ্ন তো ছিলই; সেই স্বপ্ন তাঁর পূরণ হয়েছে ২০২২ সালেই। কিন্তু ২০ বছর বয়সী ব্রাজিলিয়ান উইঙ্গার সাভিনিওর স্বপ্ন শুধুই ইউরোপের ফুটবলে খেলায় আটকে থাকেনি; তিনি স্বপ্ন দেখছিলেন ইউরোপের ফুটবলে একটা সময় তিনি পেপ গার্দিওলার কোচিংয়ে খেলবেন।

সাভিনিওর সেই স্বপ্নও এবার পূরণ হয়েছে। ফ্রান্সের ক্লাব ত্রয় থেকে ব্রাজিলের উঠতি তারকাকে দলে ভিড়িয়েছে ম্যানচেস্টার সিটি। ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবটির হয়ে এরই মধ্যে অভিষেক হয়েছে সাভিনিওর। গার্দিওলার অধীন সিটির হয়ে গত পরশু জিতেছেন কমিউনিটি শিল্ডের শিরোপাও।

৩ কোটি ইউরোর বেশি দিয়ে ত্রয় থেকে দলে ভেড়ানো সাভিনিওকে গত পরশু কমিউনিটি শিল্ডের ম্যাচে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে ৬৩ মিনিটে বদলি হিসেবে মাঠে নামান গার্দিওলা। জেরেমি ডকুর পরিবর্তে মাঠে নেমে অবশ্য নির্ধারিত সময়ে গোল করতে পারেননি বা করাতেও পারেননি। তবে টাইব্রেকারে গড়ানো ম্যাচে দলের ৭-৬ ব্যবধানের জয়ে স্পট-কিক থেকে একটি গোল করেন তিনি।

গার্দিওলার অধীন প্রথম ম্যাচ খেলার পর নিজের স্বপ্ন পূরণের কথা বলেছেন উচ্ছ্বসিত সাভিনিও, ‘আমি ম্যানচেস্টার সিটিতে আসতে পেরে এবং ক্লাবটির হয়ে প্রথম শিরোপা জিততে পেরে আনন্দিত। আমি সব সময়ই এখানে আসতে চেয়েছি। আমি এখানে আসতে পারায় ঈশ্বর ও আমার পরিবারকে ধন্যবাদ জানাই। আমার ওপর বিশ্বাস রাখার জন্য সিটিকেও ধন্যবাদ।’

২০১৫ সালে ব্রাজিলের ক্লাব আতলেতিকো মিনেইরোর যুব দল দিয়ে সাভিনিওর ফুটবল-যাত্রা শুরু হয়। ৫ বছর পর ২০২০ সালে আতলেতিকো মিনেইরোর মূল দলে অভিষেক হয় তাঁর। সেখানে দুই বছর খেলার পর ফ্রান্সের ক্লাব ত্রয় কিনে নেয় সাভিনিওকে। ত্রয়ে থাকার সময় দুই বছর ধারের চুক্তিতে পিএসভি ও জিরোনায় খেলেন তিনি। এরপর তাঁকে পাকাপাকিভাবে দলে ভেড়ায় সিটি।

সাভিনিওর লক্ষ্য এখন গার্দিওলার একাদশে পাকাপাকিভাবে জায়গা করে নেওয়া, ‘(আমাকে একাদশে রাখার জন্য) পেপকে সিদ্ধান্ত নিতে বাধ্য করতে আমার কঠিন পরিশ্রম করতে হবে। আমার স্বপ্ন ছিল পেপের কোচিংয়ে খেলা। তাঁর অধীন খেলে সবাই-ই অনেক কিছু শেখে। তিনি আপনাকে ফুটবলে আরও চৌকস করে তুলবেন। পেপের অধীন খেলার স্বপ্ন আমার সব সময়ই ছিল এবং আমি এখন তাঁর সঙ্গে কাজ করার সেই সুযোগ পেয়েছি।’