টমাস টুখেল
টমাস টুখেল

৮ অক্টোবরই টুখেলের সঙ্গে চুক্তি সেরেছে ইংল্যান্ড

গুঞ্জনই সত্যি হলো। ইংল্যান্ড ফুটবল দলের প্রধান কোচ হলেন টমাস টুখেল। ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ) আজ ইংল্যান্ডের কোচ হিসেবে টুখেলের নাম ঘোষণা করেছে। চেলসি, বায়ার্ন মিউনিখের সাবেক এই কোচের সহকারী হিসেবে থাকবেন ইংলিশ কোচ অ্যান্থনি ব্যারি।

স্পেনের বিপক্ষে ইউরোর ফাইনালে হারের পর ইংল্যান্ড কোচের পদ ছাড়েন গ্যারেথ সাউথগেট। লি কার্সলে এরপর ইংল্যান্ডের অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্ব নিলেও স্থায়ী কোচ খুঁজছিল এফএ। টুখেল ২০২৩–২৪ মৌসুম শেষে বায়ার্ন মিউনিখের দায়িত্ব ছাড়ার পর অবসর জীবন কাটাচ্ছিলেন।

টুখেল অবশ্য এখনই দায়িত্ব নিচ্ছেন না। উয়েফা নেশনস লিগে নভেম্বরে ইংল্যান্ডের শেষ দুই ম্যাচে গ্রিস ও আয়ারল্যান্ডের বিপক্ষে ডাগআউটে থাকবেন কার্সলে। টুখেল দায়িত্ব নেবেন ২০২৫ সালের পয়লা জানুয়ারি থেকে। টুখেলের সঙ্গে ইংল্যান্ডের চুক্তি ১৮ মাসের। তাঁর দায়িত্বের মেয়াদ ২০২৬ সালের ফুটবল বিশ্বকাপ পর্যন্ত।

বেশ কয়েকজনের সঙ্গে সাক্ষাৎকারের পরই টুখেলকে নিশ্চিত করা হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, টুখেল চুক্তিতে সই করছেন গত ৮ অক্টোবর। নেশনস লিগে খেলা জাতীয় দলের মনোযোগে ব্যাঘাত না ঘটাতেই ঘোষণাটা দেরিতে দেওয়ার কথা জানিয়েছে এফএ।

সভেন-গোরান এরিকসন ও ফাবিও কাপেলোর পর ইংল্যান্ডের তৃতীয় বিদেশি কোচ টুখেল আর জার্মান কোচ হিসেবে প্রথম। ইংলিশ ফুটবলে টুখেল অবশ্য নতুন কেউ নন। ২০২১ সালের জানুয়ারি থেকে ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত চেলসির কোচ ছিলেন টুখেল। ৫১ বছর বয়সী এই কোচ চেলসির হয়ে জিতেছেন চ্যাম্পিয়নস লিগ, ফিফা ক্লাব বিশ্বকাপ ও উয়েফা সুপার কাপ। চেলসিতে দুই মৌসুম দায়িত্ব পালনকালে ইংরেজি ভাষাটাও দখলে এনেছেন টুখেল।

২০২১ সালের জানুয়ারি থেকে ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত চেলসির কোচ ছিলেন টুখেল

এফএর দেওয়া বিবৃতিতে টুখেলকে উদ্ধৃতি করে বলা হয়েছে, ‘ইংল্যান্ড দলের কোচ হওয়ার সম্মান পেয়ে আমি খুবই গর্বিত। আমি অনেক দিন ধরে ইংল্যান্ডের ফুটবলের সঙ্গে ব্যক্তিগত টান অনুভব করেছি এবং এটি আমাকে এরই মধ্যে কিছু অবিশ্বাস্য মুহূর্ত উপহারও দিয়েছে। ইংল্যান্ডের প্রতিনিধিত্ব করার সুযোগ পাওয়া বড় সুযোগ। প্রতিভাবান একটা দলের সঙ্গে কাজ করার সুযোগ পাওয়া অনেক রোমাঞ্চের।’