বায়ার্ন মিউনিখের নতুন কোচ টমাস টুখেল
বায়ার্ন মিউনিখের নতুন কোচ টমাস টুখেল

পিএসজির মতো দল চালিয়েছেন, টুখেলের মাহাত্ম্য এটিই

হঠাৎ ইউলিয়ান নাগলসমানকে বরখাস্ত করেছে বায়ার্ন মিউনিখ। তাঁর জায়গায় নতুন কোচ হিসেবে টমাস টুখেলকে নিয়োগ দিয়েছে জার্মান ক্লাবটি। নাগলসমানকে বরখাস্ত করার সিদ্ধান্ত ক্লাব সভাপতির সঙ্গে আলোচনা করেই নেওয়া হয়েছে বলে জানিয়েছিলেন বায়ার্নের প্রধান নির্বাহী অলিভার কান।

যেদিন নাগলসমানকে বরখাস্ত করা হয়, সেদিন তাঁকে ধন্যবাদ জানিয়ে তাঁর সময় বায়ার্ন কী করেছে, সেটাও বলেছেন জার্মানির সাবেক অধিনায়ক কান। কিন্তু চেলসি ও পিএসজির সাবেক কোচ টুখেলকে নিয়ে সেদিন কিছু বলেননি তিনি।

বায়ার্ন মিউনিখের প্রধান নির্বাহী অলিভার কান।

চেলসি থেকে বরখাস্ত হওয়া টুখেলকেই কেন বেছে নিয়েছে বায়ার্ন—এমন একটি প্রশ্ন ঘুরছে ফুটবল বিশ্বে। চেলসিকে ২০২০–২১ মৌসুমে চ্যাম্পিয়নস লিগ জেতানো টুখেলের মাহাত্ম্য বোঝাতে কান অবশ্য টেনেছেন পিএসজির বিষয়।

৪৯ বছর বয়সী টুখেলকে নিয়ে বায়ার্নের সাবেক গোলকিপার কান বলেন, ‘তাঁর মান নিয়ে আলোচনা করার দরকার নেই আপনাদের। তিনি অসাধারণ। তাঁর কোচিং ক্যারিয়ারও এই সাক্ষ্যই দেয়। পিএসজির মতো একটি দলকে পরিচালনা করা সহজ কাজ নয়। তিনি পিএসজিকে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে তুলেছেন।’

কান এরপর যোগ করেন, ‘চেলসিতেও তিনি প্রথম দিন থেকেই সফলতার সঙ্গে কাজ করেছেন। তাঁর জীবনবৃত্তান্ত অসাধারণ। এর পেছনে সব সময়ই ছিল ব্যক্তিগত উন্নতি। এ কারণেই টমাস টুখেল আমাদের কোচ বলে আমরা খুশি।’