বল দখলের লড়াইয়ে বার্সেলোনার ভিতর রকি ও ম্যানচেস্টার সিটির রিকো লুইস
বল দখলের লড়াইয়ে বার্সেলোনার ভিতর রকি ও ম্যানচেস্টার সিটির রিকো লুইস

বার্সেলোনায় ‘গার্দিওলার সিটি’কে চান ফ্লিক

ঐতিহ্যে, সাফল্যে এখনো ম্যানচেস্টার সিটির চেয়ে বেশ এগিয়ে বার্সেলোনা। সিটির প্রিমিয়ার লিগে ১০ আর চ্যাম্পিয়নস লিগে ১ ট্রফির বিপরীতে বার্সেলোনার লা লিগায় ট্রফি ২৭টি, চ্যাম্পিয়নস লিগে ৫টি। তবে সাম্প্রতিক সাফল্য বিবেচনায় বার্সার চেয়ে ঢের এগিয়ে সিটি। টানা চারবারের প্রিমিয়ার লিগজয়ীরা গত পাঁচ বছরের মধ্যে জিতেছে সম্ভাব্য সব ট্রফিই।

বার্সেলোনার নতুন কোচ হান্সি ফ্লিক বলেছেন, তাঁর দল গার্দিওলার ম্যানচেস্টার সিটির মতো কাজ করতে চায়। আর সেটা দর্শনগত দিক থেকে, তবে অর্জনের পদ্ধতি হবে ভিন্ন। প্রাক্‌-মৌসুম পর্বে সিটির বিপক্ষে প্রীতি ম্যাচের পর এ কথা বলেন তিনি।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় রাতে ফ্লোরিডার অরলান্ডোয় প্রীতি ম্যাচে মুখোমুখি হয় বার্সেলোনা-ম্যানচেস্টার সিটি। নির্ধারিত ৯০ মিনিটের খেলা ২-২ সমতায় শেষ হওয়ার পর টাইব্রেকারে ৪-১ ব্যবধানে জেতে বার্সা। ম্যাচে বার্সার হয়ে গোল করেন পাউ ভিক্টর (২৪তম মিনিট) ও পাবলো তোলে (৪৫‍+২)। দুই দফায় পিছিয়ে পড়া সিটিকে সমতায় ফেরান নিকো ও’রেইলি (৩৯) ও জ্যাক গ্রিলিশ (৬০)।

বার্সেলোনার ডাগআউটে কোচ হান্সি ফ্লিক

ম্যাচ শেষে সিটির মতো দলের বিপক্ষে ভালো খেলায় সন্তুষ্টি প্রকাশ করতে দেখা যায় ফ্লিককে, ‘আমরা একসঙ্গে রক্ষণ সামলেছি, একসঙ্গে আক্রমণে গেছি। দল হিসেবে এভাবেই খেলার ইচ্ছে ছিল আমাদের। প্রথমার্ধে আমরা বোধ হয় একটু নিচে নেমে পড়েছিলাম। আমাদের পরিকল্পনা ছিল আরেকটু সামনে খেলা। আমাদের আরও বল দখলে রেখে খেলা দরকার। তবে আমরা কিন্তু ম্যানচেস্টার সিটির বিপক্ষে খেলেছি। পেপ (গার্দিওলা) আট বছর ধরে দলটায় আছে। দর্শনের দিক থেকে আমরাও ওদের মতোই (কাজ) করতে চাই। হতে পারে একটু ভিন্নভাবে। তবে ওদের ধারণাটাই (নিতে চাই)।’

বার্সেলোনা যুক্তরাষ্ট্রে গেছে লামিনে ইয়ামালসহ ১০ ফুটবলারকে ছাড়া। লম্বা ছুটি কাটিয়ে গত সপ্তাহে দলে যোগ দেওয়ায় সিটির বিপক্ষে খেলেননি ইলকায় গুনদোয়ান, রাফিনিয়া, জুলস কুন্দেরাও। লা মাসিয়া একাডেমি থেকে উঠে আসা তরুণদের নিয়েও যে সিটির বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ একটি ম্যাচ খেলা গেছে, তাতে তৃপ্তি আছে গত মাসেই দায়িত্ব নেওয়া ফ্লিকের, ‘তরুণেরা খুবই ভালো করেছে। লা মাসিয়া নিয়ে আমি এর মধ্যেই বলেছি, অন্যরাও বলেছে। বলার কারণও আছে। তবে নির্দিষ্ট কোনো নাম নিয়ে এখন বলতে চাই না। শুধু বলব, ওরা সবাই খুবই ভালো খেলেছে।’

বার্সেলোনা তাদের পরের ম্যাচ খেলবে রোববার, প্রতিপক্ষ রিয়াল মাদ্রিদ। একই দিনে সিটি খেলবে প্রিমিয়ার লিগের ক্লাব চেলসির বিপক্ষে।