মেসি জাদুতে উড়ছে ইন্টার মায়ামি
মেসি জাদুতে উড়ছে ইন্টার মায়ামি

মায়ামির মেসির সামনে যত রেকর্ডের হাতছানি

এখনো মেজর লিগ সকারে (এমএলএস) অভিষেক হয়নি লিওনেল মেসির। কিন্তু অভিষেক হওয়ার আগেই যুক্তরাষ্ট্রের ক্লাব ফুটবলকে আলোচনায় তুলে দিয়েছেন মেসি। বিশ্বজুড়ে মেসির কারণেই এখন আকর্ষণের কেন্দ্রে চলে এসেছে যুক্তরাষ্ট্রের ফুটবল। দেশটিতে এসে ইন্টার মায়ামিকে প্রথম শিরোপা–স্বাদও দিয়েছেন মেসি

আর্জেন্টাইন মহাতারকার হাত ধরেই লিগস কাপের শিরোপা জিতেছে ইন্টার মায়ামি। লিগস কাপ জিতে মেসি নিজেই জানিয়েছেন, যাত্রাটা মাত্র শুরু। ইন্টার মায়ামিকে নিয়ে আরও অনেক দূর যেতে চান। আর সে যাত্রাপথে মেসির সামনে সুযোগ আছে এমএলএসের অনেক রেকর্ড ভেঙে দেওয়ার। মেসির সামনে থাকা তেমনই কিছু রেকর্ড নিয়ে এ আয়োজন।

এমএলএসের ইতিহাসে দ্রুততম ১০ গোল

ইন্টার মায়ামির জার্সিতে ৭ ম্যাচেই ১০ গোল করেছেন মেসি। কিন্তু তাঁর এই গোলগুলোর কোনোটিই এই রেকর্ডে যুক্ত হবে না। কারণ, মেসি সবগুলো গোল করেছেন লিগস কাপে। তবে বর্তমানে এমএলএস খেলোয়াড়দের মধ্যে এই মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে অন্তত ১০ গোল করা ২১ খেলোয়াড়ের একজন হলেন মেসি। যেখানে মেসি প্রতি ৫৬.৪ মিনিটে একটি করে গোল করেছেন, যা কিনা বাকিদের ধরাছোঁয়ার বাইরে।

এখন পর্যন্ত ৩২ ম্যাচে ২৫ গোল করে শীর্ষে আছেন লস অ্যাঞ্জেলেস এফসির ডেনিস বোয়াঙ্গা। এই ফরাসি উইঙ্গারের প্রতি গোলের জন্য সময় লেগেছে ১০৪ মিনিট। লিগে অন্তত ৫০০ মিনিট খেলেছেন এমন খেলোয়াড়দের মধ্যে যে খেলোয়াড়টি প্রতি গোলের জন্য ১০০ মিনিটের কম সময় নিয়েছেন তিনি হলেন সিমন বেকার। ২০ ম্যাচে ৭ গোল করা বেকারের প্রতি গোলের জন্য লেগেছে ৯৯ মিনিট।

লিগস কাপে সর্বোচ্চ গোলদাতা ও সেরা খেলোয়াড়ের পুরস্কার হাতে লিওনেল মেসি

এখন মেসিকে যদি এমএলএসে দ্রুততম ১০ গোলের রেকর্ড গড়তে হয়, তবে তাঁকে গোলগুলো করতে হবে ৯ ম্যাচে। আর মেসি যদি ১০ ম্যাচে করতে পারেন, তবে তিনি কার্লোস রুইজ এবং মামাদো দিয়ালোর মাইলফলক স্পর্শ করবেন। তবে দ্রুততম ৫ গোল করতে মেসিকে গতি কিছুটা বাড়াতে হবে।

তাঁর বর্তমান সতীর্থ হোসেফ মার্তিনেজ এবং রুইজ প্রথম ৫ গোল করেছেন মাত্র ৩ ম্যাচে। তবে ইন্টার মায়ামির জার্সিতে লিগ অভিষেকে হ্যাটট্রিক করে ফেলতে পারলে কাজটা আর কঠিন হবে না। সে ক্ষেত্রে অবশ্য আরেকটি রেকর্ড মেসির দখলে আসবে। সেটি হলো এমএলএসের অভিষেকে প্রথম হ্যাটট্রিক করার, যা এখন পর্যন্ত কেউই করতে পারেননি। তবে এমএলএসের ইতিহাসে ২১ খেলোয়াড় অভিষেকে জোড়া গোল করেছেন।

এমএলএসে সবচেয়ে বেশি হ্যাটট্রিক

ইন্টার মায়ামির হয়ে ৭ ম্যাচ খেললেও এখনো কোনো হ্যাটট্রিকের দেখা পাননি মেসি। তবে মেসির জন্য এমএলএসের ইতিহাসে সবচেয়ে বেশি হ্যাটট্রিকের মালিক হওয়া খুব কঠিন কিছু নয়। ৬ হ্যাটট্রিক নিয়ে এ তালিকায় সবার ওপরে আছেন মেসির সতীর্থ মার্তিনেজ। নিয়মিত মৌসুমে পাঁচটি করে হ্যাটট্রিক চারজনের। তবে প্লে–অফকে অন্তর্ভুক্ত করলে ৬ হ্যাটট্রিক আছে স্টার্ন জনসের। তিনি ৬ হ্যাটট্রিক করেছেন ৬৫ ম্যাচে।

তবে ক্লাব ফুটবলে হ্যাটট্রিকের সঙ্গে মেসির দূরত্ব তৈরি হয়েছে অনেক দিন হলো। ক্লাবে মেসি সর্বশেষ হ্যাটট্রিক করেছেন তিন বছর আগে। পিএসজিতে দুই বছরে মেসি কোনো হ্যাটট্রিক পাননি। তবে ক্যারিয়ারে পাওয়া ৫৭টি হ্যাটট্রিকের ৪৮টিই মেসি পেয়েছেন ক্লাবের হয়ে। যার ৩৬টি আবার লা লিগার ম্যাচে। এখন মেসি যে ছন্দে এমএলএসের ক্যারিয়ার শুরু করেছেন, সেটি যদি তিনি ধরে রাখতে পারেন, আবার হ্যাটট্রিক মোটেই কঠিন কিছু হবে না।

ইন্টার মায়ামির হয়ে শিরোপা জয়ের পর মেসি

এমএলএসের ইতিহাসে সবচেয়ে টানা ম্যাচে গোল

এই তালিকাতেও মেসির প্রতিদ্বন্দ্বী তাঁর সতীর্থ মার্তিনেজ। ২০১৯ মৌসুমে আটলান্টার হয়ে টানা ১৫ এমএলএস ম্যাচে গোল করেছিলেন মার্তিনেজ। মেসি যদি এ মৌসুমে সে পথে যাত্রা শুরু করেন, তবে মার্তিনেজের রেকর্ড ভাঙতে আগামী মৌসুম পর্যন্ত অপেক্ষা করতে হবে। আর মেসি যদি প্রথম ৬ ম্যাচে গোল করতে পারেন, তবে সেটিও নতুন একটি রেকর্ড হবে। এমএলএসে নিজের প্রথম ৫ ম্যাচে গোল করেছেন ব্রায়ান ফার্নান্দেজ। এ ছাড়া আরেকটি মাইলফলক মেসির সামনে অপেক্ষা করছে—তৃতীয়বারের মতো সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ১০ ম্যাচে গোল করা। এখন পর্যন্ত টানা ৭ ম্যাচে গোল করেছেন মেসি। অবশ্য জাতীয় দলকে বিবেচনায় নিলে সংখ্যাটি হবে ৮।

এমএলএসে এক মৌসুমে সবচেয়ে বেশি গোল

এক মৌসুমে সবচেয়ে বেশি গোলের রেকর্ডটি এই মৌসুমে ভাঙা মেসির পক্ষে সম্ভব নয়। কারণ, এরই মধ্যে মৌসুমের অর্ধেক পেরিয়ে গেছে। তবে সামনের দিনগুলোয় ২০১৯ সালে লস অ্যাঞ্জেলেস এফসির হয়ে কার্লোস ভেলার করা এক মৌসুমে ৩৪ গোলের রেকর্ড ভেঙে দেওয়া মেসির পক্ষে মোটেই অসম্ভব নয়। এই মেক্সিকান তারকা ৩১ ম্যাচে মাইলফলকটি স্পর্শ করেছিলেন।

এই মৌসুমে মেসি রেকর্ডটি ভাঙার জন্য সময় পাবেন সর্বোচ্চ ১২ ম্যাচ। ভেলা ছাড়া অন্য যাঁরা এক মৌসুমে ৩০–এর বেশি গোল করেছেন, তাঁরা হলেন মার্তিনেজ (৩১) ও জ্লাতান ইব্রাহিমোভিচ (৩০)। আর শুরুর মৌসুমে সবচেয়ে বেশি গোলের রেকর্ডটা নিজের করাও মেসির জন্য একটু কঠিন। ১৯৯৬ মৌসুমে রয় লাসিটার নিজের প্রথম মৌসুমে করেছিলেন ২৭ গোল, তিনি অবশ্য ৩০ ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন।

এমএলএসের ইতিহাসে ফ্রি কিক থেকে সবচেয়ে বেশি সরাসরি গোল

লিগস কাপে ইন্টার মায়ামির পক্ষে করা দুটি গোলসহ ফ্রি কিক থেকে ক্লাবের হয়ে মেসির গোল সংখ্যা এখন ৫৪। এমএলএসে এ রেকর্ডটি নিজের করে নেওয়া মেসির জন্য কঠিন কিছু নয়। এখন পর্যন্ত ফ্রি কিক থেকে সবচেয়ে বেশি ১৩ গোল করার রেকর্ডটি সেবাস্তিয়ান গিওভিনকোর। যিনি এ রেকর্ডটি গড়েছেন টরেন্টো এফসির হয়ে। সামনের দিনগুলোয় তাঁকে ছাড়িয়ে যাওয়া মেসির জন্য একেবারেই অসম্ভব নয়।