ইতিহাদে ম্যানচেস্টার সিটির নামে বড় বেলুন ওড়ানো হয়
ইতিহাদে ম্যানচেস্টার সিটির নামে বড় বেলুন ওড়ানো হয়

গোলবন্যার মৌসুমে সিটির ইতিহাস, মার্তিনেজের ‘আত্মঘাতী’ রেকর্ড

ম্যানচেস্টার সিটির শিরোপা জয়ের মাধ্যমে শেষ হয়েছে ২০২৩-২৪ মৌসুমের প্রিমিয়ার লিগ। ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মধ্যে একমাত্র ইংলিশ লিগেই শিরোপা-লড়াই গড়িয়েছিল শেষ দিনে। জমজমাট লড়াইয়ের মৌসুমে প্রিমিয়ার লিগ দেখেছে বেশ কয়েকটি রেকর্ড—

ইংলিশ ফুটবলের শীর্ষ স্তরে প্রথম দল হিসেবে টানা চার মৌসুম লিগ শিরোপা জিতল ম্যানচেস্টার সিটি। ১৩১ বছরের ইতিহাসে এর আগে সর্বোচ্চ টানা তিনটি করে ট্রফি জয়ের কীর্তি ছিল ম্যানচেস্টার ইউনাইটেড (২ বার), লিভারপুল, আর্সেনাল, নিউক্যাসল ইউনাইটেড ও হাডার্সফিল্ড টাউনের।

টানা চতুর্থ লিগ জয়ের মাধ্যমে প্রিমিয়ার লিগে পেপ গার্দিওলার ট্রফি এখন ৬টি। ইংল্যান্ডের শীর্ষ স্তরের ফুটবলে সবচেয়ে বেশি ট্রফি জেতা কোচের তালিকায় তিনি এখন দুইয়ে, সঙ্গে আছেন জর্জ রামসি ও বব প্রেইসলি। সর্বোচ্চ ১৩টি ট্রফির মালিক ম্যানচেস্টার ইউনাইটেডের স্যার অ্যালেক্স ফার্গুসন।

অ্যাস্টন ভিলা গোলকিপার এমিলিয়ানো মার্তিনেজ তিনবার নিজের জালেই বল জড়িয়েছেন। প্রিমিয়ার লিগ ইতিহাসে কোনো গোলকিপারের এক মৌসুমে সর্বোচ্চ আত্মঘাতী গোলের রেকর্ড এটি। এ ছাড়া এবারের লিগে মোট আত্মঘাতী গোল হয়েছে ৪৯টি, যা যৌথভাবে সর্বোচ্চ। এর আগে ২০১৩-১৪ মৌসুমেও আত্মঘাতী এত গোল হয়েছিল।

ম্যানচেস্টার সিটির মেজর ট্রফির সংখ্যা দাঁড়িয়েছে ২৭-এ। ইংলিশ ফুটবলের শীর্ষ স্তরে খেলা দলগুলোর মধ্যে এর চেয়ে বেশি ট্রফি আছে আর্সেনাল (৩০), ম্যানচেস্টার ইউনাইটেড (৪৩) ও লিভারপুলের (৪৬)।
১০৯

এবারের লিগে সবচেয়ে বেশি ১০৯টি কার্ড দেখেছেন চেলসির খেলোয়াড়েরা। এর মধ্যে হলুদ কার্ড ১০৫টি, লাল কার্ড ৪টি। প্রিমিয়ার লিগ ইতিহাসে এক মৌসুমে এত বেশি কার্ড আর কোনো ক্লাব দেখেনি। আগের রেকর্ড ছিল ২০২১-২২ সালে লিডস ইউনাইটেডের দেখা ১০৪টি কার্ড।

১২৪৬

এবারের লিগে মোট গোল হয়েছে ১২৪৬টি, যা প্রিমিয়ার লিগের ইতিহাসে এক মৌসুমে সর্বোচ্চ। প্রিমিয়ার লিগের প্রথম আসর ১৯৯২-৯৩ মৌসুমে হয়েছিল ১২২২ গোল। যদিও তখন দল ছিল ২২টি (এখন ২০), প্রতি দলের ম্যাচ ছিল ৪২টি (এখন ৩৮) করে।

এবারের লিগে ১০৪ গোল হজম করেছে শেফিল্ড ইউনাইটেড, যা এক মৌসুমে কোনো দলের সর্বোচ্চ। শেফিল্ড ছাড়িয়ে গেছে ১৯৯৩-৯৪ মৌসুমে সুইন্ডন টাউনের ১০০ গোলের রেকর্ড। এবারের লিগ থেকে অবনমিত হওয়া তিন দলের একটি শেফিল্ড।
৩৫

লিগের শেষ দিনের ম্যাচে ওয়েস্ট হামকে ৩-১ গোলে হারিয়ে ম্যানচেস্টার সিটি সব প্রতিযোগিতা মিলিয়ে অপরাজিত রইল ৩৫ ম্যাচ। প্রিমিয়ার লিগে খেলা দলগুলোর মধ্যে যা সর্বোচ্চ। ইংলিশ দলগুলোর মধ্যে এর চেয়ে বেশি টানা অপরাজিত থাকার কীর্তি আছে শুধু নটিংহাম ফরেস্টের। ১৯৭৮ সালে টানা ৪০ ম্যাচ অপরাজিত ছিল তারা।

১০

এ নিয়ে দশমবারের মতো প্রিমিয়ার লিগের শিরোপা–লড়াইয়ের নিষ্পত্তি হল লিগের শেষ দিনে। প্রতিবারই জিতেছে শেষ দিনে শীর্ষে থেকে মাঠে নামা দল।