ইংল্যান্ড জাতীয় ফুটবল দলের নতুন কোচ টমাস টুখেল
ইংল্যান্ড জাতীয় ফুটবল দলের নতুন কোচ টমাস টুখেল

ইংল্যান্ডকে বিশ্বকাপ জেতাতে চান টুখেল

ইংল্যান্ড ফুটবল দলের কোচের পদটা খুব সম্ভবত ইংলিশ ক্রীড়াঙ্গনেরই সবচেয়ে গুরুত্বপূর্ণ চাকরি। তাই এ নিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যমের বাড়তি আগ্রহ থাকাটাই স্বাভাবিক।

গ্যারেথ সাউথগেট সরে দাঁড়ানোর পর ইংল্যান্ডের পরবর্তী কোচ কে হচ্ছেন—এ প্রশ্নের উত্তর খুঁজতে সংবাদমাধ্যমগুলো যখন মরিয়া, তখন অনেকটা গোপনেই কাজ সেরে ফেলেছে ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ)।

গত ৮ অক্টোবর টমাস টুখেলকে নতুন কোচ হিসেবে নিয়োগ দিয়েছে এফএ। তবে খবরটা প্রকাশ্যে এনেছে গতকাল। লন্ডনের ওয়েম্বলিতে কাল টুখেলকে আনুষ্ঠানিকভাবে পরিচয়ও করিয়ে দেওয়া হয়েছে। এরপরই সংবাদ সম্মেলনে ৫১ বছর বয়সী এই জার্মান কোচ জানিয়েছেন তাঁর লক্ষ্যের কথা। ১৯৬৬ বিশ্বকাপ ছাড়া আর কোনো শিরোপা জিততে না পারা ইংল্যান্ডের দীর্ঘ আক্ষেপ তিনি ঘোচাতে চান ২০২৬ বিশ্বকাপ জিতে।

সংবাদ সম্মেলনে টমাস টুখেল

সংবাদ সম্মেলনে টুখেল বলেছেন, ‘আমি জানি, এই ফেডারেশনের কিছু ট্রফি জেতা হয়নি। অবশ্যই আমি সেসব এনে দিতে সাহায্য করতে চাই।’

২০২০ ও ২০২৪—সাউথগেটের অধীন টানা দুটি ইউরোর ফাইনালে হেরেছে ইংল্যান্ড। ২০১৮ বিশ্বকাপ ও ২০১৯ উয়েফা নেশনস লিগের সেমিফাইনালেও হেরেছে। টুখেল মনে করেন, ইংল্যান্ড দল আরেকটু কাজ করলেই সাফল্যের শিখরে ওঠা সম্ভব, ‘গ্যারেথ (সাউথগেট) ও এফএ ভিত গড়ে দিয়েছে, আমরা সেসবের ওপর ভিত্তি করে নিজেদের গড়ে তুলব। আমার বিশ্বাস, অতিরিক্ত কিছু যোগ করতে পারলেই আমরা বাধা পার হতে পারব। এই স্বপ্নকে বাস্তবে রূপ দিতে আমরা যত দ্রুত সম্ভব মূল্যবোধ, নীতি ও নিয়মকানুন স্থাপনের চেষ্টা করব।’

প্রয়াত সভেন–গোরান এরিকসন ও ফাবিও কাপেলোর পর ইংল্যান্ডের তৃতীয় বিদেশি কোচ হিসেবে দায়িত্ব নিয়েছেন টুখেল। ইংলিশ ক্লাব চেলসিকে প্রায় দেড় বছর কোচিং করানোর সুবাদে দেশটির ফুটবলের আটঘাট ভালোই জানা তাঁর। ২০২১ সালে চেলসি উয়েফা চ্যাম্পিয়নস লিগ জিতেছে টুখেলের কোচিংয়েই।

তবে অনেক দেশি কোচ থাকতেও জার্মান কোচ টুখেলকে নিয়োগ দেওয়ায় সমালোচনার মুখে পড়েছে এফএ।

ব্রিটিশ সংবাদমাত্র ডেইলি মেইল গতকাল তাদের ছাপা সংস্করণের শেষ পাতায় টুখেলের কোচ হওয়াকে ‘ইংল্যান্ডের জন্য একটি কালো দিন’ শিরোনাম করেছে। লেখকের নাম ছাড়াই প্রকাশিত সেই সম্পাদকীয়তে বলা হয়েছে, ‘থ্রি লায়ন্স (ইংল্যান্ড ফুটবল দলের ডাকনাম) একজন জার্মানকে নিয়ে জুয়া খেলছে...কিন্তু নিজেকে প্রমাণ করার জন্য টুখেলের কাছে মাত্র ১৮ মাস সময় আছে।’

টুখেলের ইংল্যান্ড দলের কোচ হওয়াকে ভালো চোখে দেখছে না ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল

জুলাইয়ে সাউথগেটের পদত্যাগের পর অর্ন্তবর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব পাওয়া লি কার্সলি আগামী মাসে নেশনস লিগে আয়ার‍ল্যান্ড ও গ্রিসের বিপক্ষেও ইংল্যান্ডের ডাগআউটে দাঁড়াবেন।

টুখেল আনুষ্ঠানিকভাবে ইংল্যান্ড দলের দায়িত্ব বুঝে নিলেও কাজ শুরু করবেন আগামী বছরের ১ জানুয়ারি থেকে। তাঁর সঙ্গে এফএ চুক্তি ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত। টুখেলের সহকারী হিসেবে অবশ্য একজন ইংলিশ কোচই থাকছেন। লিভারপুলে জন্ম নেওয়া অ্যান্থনি ব্যারি এর আগে চেলসি ও বায়ার্ন মিউনিখেও টুখেলের সহকারী ছিলেন।