রিয়াল মাদ্রিদের ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে
রিয়াল মাদ্রিদের ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে

বদলে যাওয়া চ্যাম্পিয়নস লিগ জিততে ঐক্যবদ্ধ রিয়াল–এমবাপ্পে

চ্যাম্পিয়নস লিগ ও রিয়াল মাদ্রিদ যেন একে–অপরের সমার্থক। ইউরোপিয়ান শ্রেষ্ঠত্বের মঞ্চে রিয়ালের শিরোপা সর্বোচ্চ ১৫টি। বিপরীতে দ্বিতীয় স্থানে থাকা এসি মিলানের শিরোপা সংখ্যা রিয়ালের অর্ধেকেরও কম ৭টি। এই পরিসংখ্যানই বলে দেয়, চ্যাম্পিয়নস লিগে রিয়াল কতটা দাপুটে দল। এমনকি সর্বশেষ ১১ আসরের মধ্যে ৬টি শিরোপাই গেছে রিয়ালের দখলে। পাশাপাশি প্রতিযোগিতার বর্তমান চ্যাম্পিয়নও তারা।

শিরোপা ধরে রাখার প্রত্যাশা নিয়েই আগামীকাল থেকে শুরু হতে যাওয়া চ্যাম্পিয়নস লিগে মাঠে নামবে রিয়াল। লস ব্লাঙ্কোসদের ম্যাচ অবশ্য পরশু রাতে। জার্মান ক্লাব স্টুটগার্টকে নিজেদের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে আতিথ্য দেবে তারা। তবে এবারের চ্যাম্পিয়নস লিগ একেবারেই ভিন্ন।

যে ফরম্যাটে রিয়াল চ্যাম্পিয়নস লিগে নিজেদের আধিপত্য গড়ে তুলেছিল, সেটি এবার বদলে গেছে। এখন আর গ্রুপপর্ব বলেও কিছু নেই। লিগ পর্বে প্রতিটি দল আটটি করে ম্যাচ খেলবে; চারটি নিজেদের মাঠে, চারটি প্রতিপক্ষের মাঠে। আর এভাবেই ধাপে ধাপে ফাইনালের দিকে এগিয়ে যাবে দলগুলো।

চ্যাম্পিয়নস লিগের সঙ্গে রিয়ালের সম্পর্ক মধুর হলেও কিলিয়ান এমবাপ্পের অভিজ্ঞতা আবার ভিন্ন। ২০১৭ সাল থেকে পিএসজির হয়ে একের পর এক মৌসুমে হতাশা নিয়ে বিদায় নিতে হয়েছে তাঁকে। ২০১৮ সালে বিশ্বকাপ জেতার পর অনেকে ভেবেছিলেন চ্যাম্পিয়নস লিগ জেতা হয়তো তাঁর জন্য সময়ের ব্যাপার।

রিয়াল মাদ্রিদের আক্রমণভাগের চার খেলোয়াড় (বাঁ থেকে) এমবাপ্পে, ভিনিসিয়ুস, বেলিংহাম ও রদ্রিগো

কিন্তু সেই স্বপ্ন এখনো পূরণ হয়নি ফরাসি তারকার। একাধিকবার কাছাকাছি গিয়েও হতাশ হতে হয়েছে তাঁকে। ফলে এমবাপ্পের রিয়ালে আসার অন্যতম কারণও কিন্তু চ্যাম্পিয়নস লিগ জয়ের সুযোগকে কাজে লাগানো। তবে ফরম্যাট যে বদলে গেছে, সে সম্পর্কে সচেতন আছেন এমবাপ্পে নিজেও।

সব মিলিয়ে এবারের চ্যাম্পিয়নস লিগ রিয়ালের জন্য যেমন নতুন, তেমনি এটি এমবাপ্পের জন্যও একেবারে নতুন। নতুন ফরম্যাটের এই চ্যাম্পিয়নস লিগ ঐক্যবদ্ধভাবে রিয়াল–এমবাপ্পে জিততে পারেন কি না, সেটাই দেখার অপেক্ষা।

এমবাপ্পে অবশ্য গ্রুপপর্ব শুরু আগেই বেশ আত্মবিশ্বাসী। ইউরোপিয়ান শ্রেষ্ঠত্বের মঞ্চে নিজেদের লক্ষ্য নিয়ে এমবাপ্পে বলেছেন, ‘আমাদের যা করতে হবে, তা নিয়ে আমরা মনোযোগী। চ্যাম্পিয়নস লিগ অনেক বদলে গেছে। এটা এখন নতুন প্রতিযোগিতা। শুরুটা ভালো করতে হলে আমাদের জিততেই হবে।’

রিয়াল এবারের চ্যাম্পিয়নস লিগে হোম ম্যাচগুলো খেলবে বরুসিয়া ডর্টমুন্ড, এসি মিলান, সালজবুর্গ এবং স্টুটগার্টের বিপক্ষে। আর অ্যাওয়ে ম্যাচগুলো খেলবে লিভারপুল, আতালান্তা, লিল এবং ব্রেস্তের বিপক্ষে।