চুক্তি অনুযায়ী স্কাই স্পোর্টস তাদের টিভি চ্যানেল ও অ্যাপের মাধ্যমে ১ হাজার ৫৯টি ম্যাচ সরাসরি দেখাবে।
চুক্তি অনুযায়ী স্কাই স্পোর্টস তাদের টিভি চ্যানেল ও অ্যাপের মাধ্যমে ১ হাজার ৫৯টি ম্যাচ সরাসরি দেখাবে।

১২ হাজার কোটি টাকায় সম্প্রচার চুক্তি, রেকর্ড গড়তে যাচ্ছে ইংল্যান্ডের নিচু স্তরের ফুটবলও

ম্যাচ সম্প্রচারে নতুন রেকর্ড গড়তে যাচ্ছে ইংলিশ ফুটবল লিগ (ইএফএল)। দেশটির দ্বিতীয় (চ্যাম্পিয়নশিপ), তৃতীয় (লিগ ওয়ান) ও চতুর্থ স্তরের (লিগ টু) ফুটবল লিগ ও ঘরোয়া টুর্নামেন্টের সম্প্রচার স্বত্ব বিক্রি হয়েছে ৯৩ কোটি ৫০ লাখ পাউন্ডে, বাংলাদেশি মুদ্রায় যা ১২ হাজার কোটি টাকার বেশি।

তবে অর্থের অঙ্কে নয়, ইএফএল রেকর্ড গড়ছে ম্যাচ সম্প্রচারের সংখ্যায়। চুক্তি অনুযায়ী স্কাই স্পোর্টস তাদের টিভি চ্যানেল ও অ্যাপের মাধ্যমে ১ হাজার ৫৯টি ম্যাচ সরাসরি দেখাবে।

ম্যাচ সংখ্যা বিবেচনায় এত বড় সম্প্রচার আগে কখনো হয়নি বলে জানিয়েছেন স্কাই স্পোর্টসের ব্যবস্থাপনা পরিচালক জনাথন লিচট, ‘ম্যাচ সংখ্যার সম্প্রচারে এটি ফুটবলের সবচেয়ে বড় চুক্তি। আমরা ইএফএল এবং এর ৭২ সদস্য ক্লাবের সমর্থকদের সবচেয়ে বিনোদনমূলক দর্শন-অভিজ্ঞতা দিতে চাই।’

দর্শকদের সবচেয়ে বিনোদনমূলক দর্শন-অভিজ্ঞতা দিতে চায় স্কাই স্পোর্টস

ইংলিশ ফুটবলের শীর্ষ প্রতিযোগিতা প্রিমিয়ার লিগ। এর নিচের পেশাদার প্রতিযোগিতাগুলোর আয়োজক ইএফএল। যার অধীনে আছে চ্যাম্পিয়নশিপ, লিগ ওয়ান, লিগ টু, লিগ কাপ ও ইএফএল ট্রফি। এত দিন এসব প্রতিযোগিতার অল্পসংখ্যক ম্যাচ টিভিতে সম্প্রচার করা হতো। বেশির ভাগই সম্প্রচার হতো সংশ্লিষ্ট ক্লাবের ওয়েবসাইটে। এবার স্কাই স্পোর্টসের সঙ্গে চুক্তির মাধ্যমে আগের চেয়ে চার গুণ বেশি ম্যাচ টিভি অথবা অ্যাপের মাধ্যমে সম্প্রচার করা হবে।

২০২৪-২৫ মৌসুম থেকে কার্যকর হতে যাওয়া চুক্তিতে স্কাই স্পোর্টস ৮৯ কোটি ৫০ লাখ পাউন্ড সম্প্রচার বাবদ আর ৪ কোটি পাউন্ড বিপণন মুনাফা বাবদ দেবে। বাংলাদেশি মুদ্রায় যা ১২ হাজার ৫৮৩ কোটি ৯১ লাখ টাকার বেশি। যার মাধ্যমে টিভি সম্প্রচার বাবদ চ্যাম্পিয়নশিপ ক্লাবগুলোর আয় বাড়বে ৪৬ শতাংশ, ২৫ শতাংশ করে বাড়বে লিগ ওয়ান ও লিগ টু ক্লাবের।

প্রিমিয়ার লিগের তুলনায় এই অর্থ অবশ্য খুব বেশি নয়। স্কাই, বিটি ও অ্যামাজন প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষকে ৩ বছরের জন্য দিচ্ছে ৫০০ কোটি পাউন্ড, যা বাংলাদেশি মুদ্রায় ৬৭ হাজার ৯৬৬ কোটি ৫৭ লাখ টাকার বেশি। চুক্তিটি ২০২৪-২৫ মৌসুমে শেষ হবে।

স্কাই স্পোর্টস ৮৯ কোটি ৫০ লাখ পাউন্ড সম্প্রচার বাবদ আর ৪ কোটি পাউন্ড বিপণন মুনাফা বাবদ দেবে।

চুক্তি অনুযায়ী স্কাই স্পোর্টস ইএফএলের যত ম্যাচ সম্প্রচার করবে

চ্যাম্পিয়নশিপ ৫৫২টি ম্যাচের মধ্যে ৩২৮টি
লিগ কাপ ৯৩ ম্যাচ
লিগ ওয়ান ৫৫২ ম্যাচের ২৪৮টি
লিগ টু ৫৫২ ম্যাচের ২৪৮টি
প্লে-অফ ১৫ ম্যাচ
ইএফএল ১২৭ ম্যাচ