বুন্দেসলিগা ট্রফি নিয়ে লেভারকুসেনের উদ্‌যাপন
বুন্দেসলিগা ট্রফি নিয়ে লেভারকুসেনের উদ্‌যাপন

‘ইনভিন্সিবল’ লেভারকুসেন ইতিহাসে

ইউরোপীয় ক্লাব ফুটবলে নতুন ইতিহাস গড়েছে বায়ার লেভারকুসেন। আজ জার্মান বুন্দেসলিগায় অগসবুর্গকে ২–১ গোলে হারিয়ে অপরাজিত থেকে মৌসুম শেষ করেছে লেভারকুসেন। ইউরোপের শীর্ষ পাঁচ লিগের ইতিহাসে অন্তত ৩০ ম্যাচের মৌসুমে অপরাজিত থাকার (ইনভিনসিবল) চতুর্থ ঘটনা এটি। একবিংশ শতাব্দীতে তৃতীয়।

প্রথমবারের মতো বুন্দেসলিগা জেতা লেভারকুসেন মৌসুমে ৩৪ ম্যাচের ২৮টিতে জয় এবং ৬টিতে ড্র করে। এ ছাড়া সব প্রতিযোগিতা মিলিয়ে লেভারকুসেনের অপরাজিত ম্যাচের সংখ্যা দাঁড়িয়েছে ৫১ তে। ইউরোপের শীর্ষ লিগে এমন রেকর্ড আর কোনো ক্লাবের নেই।

আজ ২০২৩–২৪ বুন্দেসলিগা মৌসুমের শেষ দিনে একই সময়ে মাঠে নামে ১৮টি দল। লেভারকুসেন অপরাজিত থেকে মৌসুম শেষের মাইলফলক সামনে রেখে নামে নিজেদের মাঠ বে অ্যারেনায়। ম্যাচের ১৩ মিনিটে গোল করে গ্যালারি মাতিয়ে তোলেন ভিক্টর বোনিফেস। আমিনে আদিলের কাছ থেকে পাওয়া বল বক্সের ভেতর থেকে ডান পায়ের শটে জালে জড়ান তিনি। এর ১৪ মিনিট পর চলে আসে দ্বিতীয় গোলও। কর্নার থেকে পাওয়া বল গোলমুখে দাঁড়িয়ে ডান পায়ের শটে ২–০ করেন রবার্ট আনদ্রিখ।

চুমুতে ট্রফির স্পর্শ

শেষ পর্যন্ত প্রথমার্ধের এ দুই গোলই লেভারকুসেনের জয়ের জন্য যথেষ্ট হয়ে ওঠে। ৬২ মিনিটে অগসবুর্গের হয়ে এক গোল শোধ করেন মার্ট কোমুর। ম্যাচ শেষের বাঁশি বাজতে নিশ্চিত হয়ে লেভারকুসেনের ‘অপরাজেয়’ রেকর্ড। ইউরোপীয় ফুটবল ইতিহাসে শীর্ষ পাঁচ লিগে এটি ১২তম ঘটনা। যদিও শুরুর দিকের বেশির লিগই ছিল ২০ ম্যাচের আশপাশে শেষ হওয়া লিগ।

একবিংশ শতাব্দীতে অপরাজিত থেকে লিগ জেতার কীর্তি ছিল শুধু আর্সেনাল ও জুভেন্টাসের। আর্সেনাল ২০০৩–০৪ আর জুভেন্টাস ২০১১–১২ মৌসুমে ৩৮ ম্যাচের লিগ জিতেছিল অপরাজিত থেকে।

ট্রফি নিয়ে জাবি আলোনসোর উচ্ছ্বাস

অগসবুর্গের বিপক্ষে ম্যাচের পর লেভারকুসেনের কাছে বুন্দেসলিগা ট্রফি তুলে দেওয়া হয়। পরে ট্রফি নিয়ে গ্যালারির দর্শকের সঙ্গে উদ্‌যাপন করেন দলটির খেলোয়াড়, কোচিং স্টাফ, কর্মকর্তারা।

এবারের বুন্দেসলিগায় গত ১১ বারের চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ দ্বিতীয়ও হতে পারেনি। ৭২ পয়েন্ট নিয়ে বায়ার্নের অবস্থান তিনে, ৭৩ পয়েন্ট নিয়ে দুইয়ে স্টুটগার্ট। ইনভিন্সিবল লেভারকুসেনের পয়েন্ট ৯০।