স্পেন উইঙ্গার লামিনে ইয়ামাল
স্পেন উইঙ্গার লামিনে ইয়ামাল

ইয়ামালকে ফাইনালের অতিরিক্ত সময়ে খেলালে জরিমানা গুনতে হবে স্পেনকে

ইউরোর গ্রুপ পর্ব চলাকালেই সামনে এসেছিল বিষয়টি। স্পেন–আলবেনিয়া ম্যাচের আগে জার্মান সংবাদমাধ্যম বিল্ড এক প্রতিবেদনে জানিয়েছিল, এই ম্যাচে ১৬ বছর বয়সী উইঙ্গার লামিনে ইয়ামালকে খেলালে শাস্তির মুখে পড়তে পারে স্পেন। কিন্তু কেন? জার্মানির যুব প্রতিরক্ষা আইন অনুযায়ী, ১৮ বছরের নিচে যে কারও রাত ৮টার পর কাজ করা নিষেধ। এই আইন দেশি বা বিদেশি সবার জন্যই অভিন্ন।

তবে খেলাধুলার ক্ষেত্রে নিয়মটি শিথিল করার কথাও জানানো হয় সেই প্রতিবেদনে। জার্মানির খেলাধুলার অঙ্গনে অনূর্ধ্ব-১৮ বছর বয়সী কেউ রাত ১১টা পর্যন্ত খেলতে পারবেন। এরপর অবশ্য বিষয়টি নিয়ে আর তেমন কোনো কথা হয়নি। তবে এবার ফাইনালের আগে আবারও সামনে এসেছে বিষয়টি।

ইংলিশ সংবাদমাধ্যম দ্য সান জানিয়েছে, জার্মানিতে রোববার রাত ১১টার পর অনূর্ধ্ব–১৮ বছর বয়সীর কাজ করার নিয়ম নেই, সেটা খেলাধুলার ক্ষেত্রেও। ফলে স্থানীয় সময় রাত ৯টায় শুরু হওয়া স্পেন–ইংল্যান্ড ফাইনাল অতিরিক্ত সময়ে গড়ানোর অর্থ ঘড়ির কাঁটা ১১টা পেরিয়ে যাওয়া। তেমনটি হলে স্পেনকে হয় ইয়ামালকে তুলে নিতে হবে, নয়তো জরিমানা দিতে হবে ৩০ হাজার ইউরো।

এবারের ইউরোতে স্পেনের অন্যতম সেরা তারকা ইয়ামাল। যিনি গতকালই পালন করেছেন ১৭তম জন্মদিন। এর মধ্যে ইউরোর সর্বকনিষ্ঠ গোলদাতার স্বীকৃতিও নিজের নামে করে নিয়েছেন বার্সেলোনার এই উইঙ্গার। দলের এই গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে নিশ্চয়ই ফাইনালে প্রতিটি মিনিট খেলাতে চাইবে স্পেন। এমন নিয়মের ফাঁদে পড়ে ইয়ামাল ম্যাচের অতিরিক্ত সময়ে খেলতে না পারলে সেটি ইংলিশ সমর্থকদের জন্য আনন্দের কারণই হবে।

ইউরোতে স্পেনের হয়ে আলো ছড়িয়েছেন ইয়ামাল

২৬ বছর বয়সী ইংলিশ সমর্থক ব্র্যাডলি রিচার্ডসন দ্য সানকে বলেন, ‘সে (ইয়ামাল) অসাধারণ একজন খেলোয়াড়। কিন্তু আইন তো আইনই। আমার মনে হয় যেটাই হোক, আমরা জিতব। তবে জার্মানির কাছ থেকে এই সুবিধাটা চাইতে তো কোনো ক্ষতি নেই।’ জ্যাক নিকোলসন নামে আরেকজন বলেছেন, ‘জার্মানদের উচিত এই আইন প্রয়োগ করা। এটা একমাত্র ন্যায্য ব্যাপার হবে।’

তবে নিয়ম ভেঙে জরিমানা গুনতে হলেও ইয়ামালকে না খেলানোর ঝুঁকি নিশ্চয়ই নেবে না স্পেন। ফলে ৩০ হাজার ইউরো জরিমানা নিয়েও খুব একটা দুশ্চিন্তা থাকার কথা নয় দলটিতে। বিষয়টি নিয়ে বিশেষজ্ঞ আইনজীবী জোনাস ওয়ার্কেন বলেছেন, ‘ইয়ামাল হয়তো ১১টার পর খেলতে পারবে না।’

পাশাপাশি তিনি অবশ্য এটাও বলেছেন যে, শেষ পর্যন্ত হয়তো জরিমানা না–ও দেওয়া লাগতে পারে স্পেনের। এর আগে বিল্ডের এক প্রতিবেদনে জার্মানির কনস্ট্যানৎজ বিশ্ববিদ্যালয়ের আইনি বিশেষজ্ঞ স্টেফান গ্রাফও দাবি করেছেন, খেলাধুলার কোনো ব্যাপারে স্পেনের এমন কোনো শাস্তির মুখোমুখি হওয়ার শঙ্কা নেই। অবশ্য স্পেন নিশ্চয়ই এত জটিলতার মধ্যে না গিয়ে ৯০ মিনিটেই ম্যাচটা জিততে চাইবে।