ফ্রান্সের অধিনা্য়ক কিলিয়ান এমবাপ্পে
ফ্রান্সের অধিনা্য়ক কিলিয়ান এমবাপ্পে

আত্মঘাতী গোল করা ভার্তোনের দিকে দৌড়ে গিয়ে এমবাপ্পের এ কেমন উদ্‌যাপন

বেচারা ইয়ান ভার্তোনে! ম্যাচের শেষ মুহূর্তে আত্মঘাতী গোল করে এমনিতেই বেজায় মন খারাপ ছিল বেলজিয়ান ডিফেন্ডারের। সে সময়ই কিনা ভার্তোনের দিকে দৌড়ে গিয়ে তাঁর মুখের ওপর গোল উদ্‌যাপন করলেন ফ্রান্সের অধিনায়ক কিলিয়ান এমবাপ্পে!

ঘটনাটি ঘটেছে কাল রাতে ফ্রান্স-বেলজিয়াম শেষ ষোলোর ম্যাচে। এবারের টুর্নামেন্টে গ্রুপ পর্বে মাত্র একটি ম্যাচ জেতা ফ্রান্স দলের গোলখরা অব্যাহত আছে। গ্রুপ পর্বে মাত্র একটি ম্যাচ জিতেছে ফ্রান্স। অস্ট্রিয়ার বিপক্ষে ১-০ গোলের সেই জয়টিও ছিল আত্মঘাতী গোলে। গ্রুপ পর্বের অন্য দুটি ম্যাচের একটি গোলশূন্য ড্র করেছে ফ্রান্স, আরেকটি ১-০ গোলে জিতেছে এমবাপ্পের পেনাল্টি গোলে।

ফ্রান্সের এই গোলখরা কাটেনি শেষ ষোলোতেও। গতকাল বেলজিয়ামের বিপক্ষে ৮৪ মিনিট পর্যন্ত গোলের জন্য হন্যে হয়ে ছুটেছেন ফ্রান্সের খেলোয়াড়েরা। কাঙ্ক্ষিত সেই গোল তাঁরা ৮৫ মিনিটে পেয়েছেন, কিন্তু সেটাও এসেছে ভার্তোনের সৌজন্যে, আত্মঘাতী হিসেবে। ফ্রান্সের কোনো খেলোয়াড় গোল পাননি।

এ কারণেই কি না, এমবাপ্পে একটু বেশিই উত্তেজিত হয়ে পড়েছিলেন। গোলটি হওয়ার পরই এক দৌড়ে তিনি চলে যান ভার্তোনের সামনে। ভার্তোনে অবশ্য এটা ভালোভাবে নেননি। তিনি দু-চার কথা শুনিয়ে দেন এমবাপ্পেকে। এমবাপ্পেও তাঁকে পাল্টা কিছু বলেন। পরে অবশ্য রেফারি এসে ঝামেলা মেটান।

কোয়ার্টার ফাইনালে আগামী শুক্রবার পর্তুগালের বিপক্ষে খেলবে ফ্রান্স। গতকালই পর্তুগাল কোয়ার্টার ফাইনালে উঠেছে স্লোভেনিয়াকে টাইব্রেকারে ৩-০ গোলে হারিয়ে। এর আগে নির্ধারিত ৯০ মিনিটের পর অতিরিক্ত ৩০ মিনিটের খেলাও ছিল গোলশূন্য ড্র।