রদ্রিগো ও ভিনিসিয়ুস জুনিয়রদের মতো তারকাদের জাতীয় দলে দেখতে চান না ব্রাজিলের প্রেসিডেন্ট
রদ্রিগো ও ভিনিসিয়ুস জুনিয়রদের মতো তারকাদের জাতীয় দলে দেখতে চান না ব্রাজিলের প্রেসিডেন্ট

ভিনিসিয়ুস-রদ্রিগোদের জাতীয় দলে চান না ব্রাজিলের প্রেসিডেন্ট

ফুটবলে ব্রাজিল নিজেদের ইতিহাসে সবচেয়ে বাজে সময় পার করছে। একের পর এক ব্যর্থতা পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন দলটিকে রীতিমতো কোণঠাসা করে দিয়েছে। ২০২২ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে হেরে বিদায় নেওয়ার পর থেকেই মূলত শুরু হয় ব্রাজিলের দুঃসময়।

গত জুলাইয়ে কোপা আমেরিকায়ও খালি হাতে ফিরতে হয়েছে ব্রাজিলকে। বিশ্বকাপ বাছাইয়েও নিজেদের সেরাটা দিতে পারছে না দলটি। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে ৯ ম্যাচ শেষে ১৩ পয়েন্ট নিয়ে চার নম্বরে আছে একসময়ের পরাক্রমশালী দলটি। এমন পরিস্থিতিতে দলকে গোছানোর চেষ্টা করছেন কোচ দরিভাল জুনিয়র। সবাইকে ধৈর্য ধরার আহ্বান জানিয়ে কাজের আগে ফল না চাওয়ার কথাও বলেছেন তিনি।

এর মধ্যে অবশ্য নতুন বিতর্ক উসকে দিয়েছেন খোদ ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা। ভিনিসিয়ুস জুনিয়র–রদ্রিগো–রাফিনিয়া–এনদ্রিকদের মতো যাঁরা দেশের বাইরের লিগে খেলেন, তাঁদের বাদ দিয়ে দেশের লিগে খেলা খেলোয়াড়দের দিয়ে দল সাজানো পরামর্শ দিয়েছেন তিনি। দেশের বাইরে যাঁরা খেলেন, তাঁরা এখনো তারকা হয়ে ওঠেননি বলেও মন্তব্য করেছেন লুলা দা সিলভা।

বর্তমানে ব্রাজিল দল বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ নিয়ে ব্যস্ত সময় পার করছে। এই আন্তজার্তিক বিরতিতে এরই মধ্যে চিলির বিপক্ষে একটি ম্যাচ খেলেছে তারা। যে ম্যাচে শুরুতে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত জিতেছে ২–১ গোলে। ব্রাজিল পরের ম্যাচ খেলবে বুধবার পেরুর বিপক্ষে। আর এর মধ্যে নতুন বিতর্ক তৈরি হয়েছে লুলা দা সিলভার মন্তব্যকে ঘিরে। চিলির বিপক্ষে ম্যাচের পর এক রেডিও সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘যারা বিদেশে আছে, তারা এখানে খেলা খেলোয়াড়দের চেয়ে ভালো নয়।’

ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা

লুলা জানান, সম্প্রতি তিনি ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনের (সিবিএফ) প্রেসিডেন্টের সঙ্গে দেখা করেছেন এবং ব্রাজিলে খেলছেন, শুধু এমন খেলোয়াড়দের দলে ডাকার পরামর্শ দিয়েছেন। প্রেসিডেন্টের এই পরামর্শ যদি সিবিএফ গ্রহণ করে, তাহলে ভিনিসিয়ুস–রদ্রিগো–এদের মিলিতাও–রাফিনিয়া–গ্যাব্রিয়েল মার্তিনেল্লিসহ অনেক তারকা ফুটবলারকে বাইরে রাখতে হবে। লুলা দা সিলভা অবশ্য এই ফুটবলারদের তারকা বলতে নারাজ।  

তাঁর মতে, এই মুহূর্তে বিদেশি ক্লাবগুলোতে ‘কোনো গারিঞ্চা বা রোমারিও খেলছে না।’ একদল তরুণ খেলছে ‘যারা এখনো তারকা নন।’ তিনি আরও যোগ করেন, ‘ব্রাজিলে একই মানের (বিদেশে খেলা খেলোয়াড়দের মতো) ভালো খেলোয়াড় আছে। ফলে তাদেরই সুযোগ দিন, যারা এখানে আছে।’

সাও পাওলোর ক্লাব করিন্থিয়ান্সের সমর্থক হিসেবে পরিচিত লুলা দা সিলভাকে নিজের সাক্ষাৎকারগুলোতে প্রায়ই খেলাধুলা নিয়ে কথা বলতে দেখা যায়। সাম্প্রতিক সাক্ষাৎকারে তিনি ব্রাজিল জাতীয় দল এবং অবনমনের পথে থাকা করিন্থিয়ান্সের কঠোর সমালোচনা করেছেন।