অন্য ভূমিকায় ফুটবলে ফিরছেন ইয়ুর্গেন ক্লপ
অন্য ভূমিকায় ফুটবলে ফিরছেন ইয়ুর্গেন ক্লপ

ক্লপ এখন রেড বুলের ‘হেড অব গ্লোবাল সকার’

ফুটবল ফিরছেন ইয়ুর্গেন ক্লপ। কোচ হিসেবে নয়, লিভারপুল ও ডর্টমুন্ডের সাবেক কোচ ফুটবলে ফিরছেন রেড বুলের ‘হেড অব গ্লোবাল সকার’ হয়ে।

৫৭ বছর বয়সী ক্লপ আজ জানালেন ফুটবলে তাঁর নতুন যাত্রার কথা, ‘প্রায় ২৫ বছর সাইডলাইনে কাটানোর পর এ রকম প্রকল্পে জড়ানোর চেয়ে রোমাঞ্চকর আর কী হতে পারে। ভূমিকা হয়তো পাল্টাচ্ছে তবে ফুটবলের জন্য ও যারা খেলাটাকে এই পর্যায়ে নিয়ে এসেছেন, তাঁদের জন্য আমার যে টান, সেটি বদলাবে না।’

২০২৫ সালের জানুয়ারি থেকে রেড বুলের ফুটবল প্রকল্পে কাজ শুরু করবেন লিভারপুলকে উয়েফা চ্যাম্পিয়নস লিগ ও ইংলিশ প্রিমিয়ার লিগ জেতানো এই কোচ।

জার্মানির বিখ্যাত পানীয় উৎপাদন প্রতিষ্ঠান রেড বুলের বেশ কটি ফুটবল ক্লাব রয়েছে। এদের মধ্যে জার্মানির রেড বুল লাইপজিগ, অস্ট্রিয়ার রেড বুল সালজবুর্গ, যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের নিউইয়র্ক রেড বুলস ও ব্রাজিলের রেড বুল ব্রাগানতিনোই প্রধান। এ ছাড়া ইংলিশ চ্যাম্পিয়নশিপ লিগের ক্লাব লিডসের মালিকানার কিছু অংশও রেড বুলের।

লিভারপুলকে ৩০ বছর পর প্রিমিয়ার লিগ জিতিয়েছেন ক্লপ

রেড বুলে দৈনন্দিন কার্যক্রম চালাবেন না ক্লপ। সেখানে তাঁর দায়িত্ব হবে দলগুলোকে খেলার দর্শন নিয়ে পরামর্শ দেওয়া, দলবদলের কৌশল প্রণয়ন ও কোচিংয়ে মান উন্নয়ন। রেড বুলের করপোরেট প্রজেক্ট ও ইনভেস্টমেন্টের প্রধান নির্বাহী ওলিভার মিন্টজলাফ ক্লপের নিয়োগের কারণ জানিয়ে বলেন, ‘আশা করছি হেড অব সকার হিসেবে তিনি আন্তর্জাতিক ফুটবলের আমাদের ভূমিকায় যুগান্তকারী পরিবর্তন আনতে পারবেন।’

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জার্মান সূত্রকে উদ্ধৃত করে জানিয়েছে ইউলিয়ান নাগলসমান জার্মানির জাতীয় দলের কোচের দায়িত্ব ছাড়লে ক্লপকে সেই পদে আবেদন করার সুযোগ রাখা হয়েছে ক্লপ-রেড বুল চুক্তিতে।

আট বছর লিভারপুলে কাটানোর পর ২০২৩-২৪ মৌসুম শেষে মার্সিসাইড ছাড়েন ক্লপ।