মেরিহ দেমিরালের এই উদ্‌যাপন ঘিরে বিতর্ক দেখা দিয়েছে
মেরিহ দেমিরালের এই উদ্‌যাপন ঘিরে বিতর্ক দেখা দিয়েছে

ইউরোর গোল-উদ্‌যাপন কেন্দ্র করে জার্মানি-তুরস্ক কূটনৈতিক লড়াই

ইউরো চ্যাম্পিয়নশিপে তুরস্কের ফুটবলার মেরিহ দেমিরালের উদ্‌যাপনকে কেন্দ্র করে কূটনৈতিক লড়াইয়ে জড়িয়ে পড়েছে তুরস্ক ও জার্মানি। তুরস্ক তার দেশে অবস্থানরত জার্মান রাষ্ট্রদূতকে তলব করার এক দিন পর এবার জার্মানিও একই পদক্ষেপ নিয়েছে। পাল্টাপাল্টি রাষ্ট্রদূত তলব করার ঘটনার মধ্যে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান জার্মানি সফরের সিদ্ধান্ত নিয়েছেন। ইউরোর আয়োজক উয়েফা বলেছে, দেমিরালের উদ্‌যাপনের ঘটনায় তদন্ত শুরু হয়েছে।

মঙ্গলবার রাতে ইউরোর শেষ ষোলোর ম্যাচে অস্ট্রিয়ার মুখোমুখি হয় তুরস্ক। জার্মানির লাইপজিগ স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের ৫৯ মিনিটে নিজের দ্বিতীয় গোলের পর নেকড়ের ভঙ্গিমায় উদ্‌যাপন করেন দেমিরাল। এর মাধ্যমে তুরস্কের ন্যাশনালিস্ট মুভমেন্ট পার্টির (এমপিএইচ) কট্টর–যুব সংগঠনকে তুলে ধরা হয়েছে অভিযোগ জার্মানদের। এমপিএইচ তুরস্কের ক্ষমতাসীন একে পার্টির জোটসঙ্গী। ম্যাচে অস্ট্রিয়াকে ২-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে গেছে তুরস্ক।

দেমিরালের উদ্‌যাপনে প্রথমে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান জার্মানির স্বরাষ্ট্রমন্ত্রী ন্যান্সি ফেসার। এক্সে দেওয়া এক পোস্টে তিনি ঘটনার নিন্দা জানিয়ে লেখেন, ‘আমাদের স্টেডিয়ামে টার্কির (তুরস্কের) চরম ডান পন্থার প্রতীকের কোনো স্থান নেই। ফুটবলের ইউরো চ্যাম্পিয়নশিপকে বর্ণবাদের মঞ্চ হিসেবে ব্যবহার করা একেবারে অগ্রহণযোগ্য।’ জার্মানির কেন্দ্রীয় মন্ত্রী ও তুর্কি বংশোদ্ভূত জার্মান রাজনীতিবিদ সেম ওজদেমির দেমিরালের উদ্‌যাপনের ধরনকে ‘উগ্র ডান পন্থা’ এবং ‘সন্ত্রাস ও ফ্যাসিজম’ তুলে ধরে বলে মন্তব্য করেন। ঘটনা তদন্তের ঘোষণা দেয় ইউরোপীয় ফুটবল কর্তৃপক্ষ উয়েফাও।

জার্মান মন্ত্রীদের সমালোচনার পর একে পার্টির মুখপাত্র ওমার সেলিক স্বরাষ্ট্রমন্ত্রী ও উয়েফার পদক্ষেপকে ‘অগ্রহণযোগ্য’ বলে মন্তব্য করেছেন। রেসিজম ও ফ্যাসিজমে না তাকিয়ে ইউরোপের বিভিন্ন দেশের সাম্প্রতিক নির্বাচনী ফলের দিকে নজর দিতেও বলেন তিনি।

এরপর তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় উয়েফার তদন্তের ঘোষণাকে ‘রাজনৈতিক ভাবাপন্ন’ উল্লেখ করে দেমিরালের উদ্‌যাপনকে ‘ঐতিহাসিক ও সাংস্কৃতিক প্রতীকের ব্যবহার’ বলে উল্লেখ করে। সরকারিভাবে প্রতিবাদ জানিয়ে রাখতে আঙ্কারায় অবস্থানরত জার্মান রাষ্ট্রদূতকে তলবও করে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এর এক দিন পর আজ জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয় তুরস্কের রাষ্ট্রদূতকে তলব করেছে।

ইউরোর কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে খেলবে তুরস্ক

জার্মানি ও তুরস্কের গণমাধ্যম জানিয়েছে, শনিবার বার্লিনের তুরস্ক–নেদারল্যান্ডস ম্যাচ দেখতে জার্মানিতে যাচ্ছেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান। সংবাদমাধ্যমের খবর, শনিবার আজারবাইজানে অর্গানাইজেশন অব তারকিক স্টেটসের (ওটিএস) সম্মেলনে যাওয়ার কথা ছিল এরদোয়ানের। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে বার্লিনে যাচ্ছেন তিনি।
 
সেদিন ম্যাচের পরই সংবাদমাধ্যমের কাছ থেকে উদ্‌যাপন নিয়ে প্রশ্নের মুখে পড়েছিলেন দেমিরাল। তুর্কি জাতির অংশ হিসেবে গৌরব বোধ করায় এমন উদ্‌যাপন জানিয়ে তিনি দাবি করেন, ‘কোনো লুকানো বার্তা বা অন্য কিছু ছিল না।’ এ বিষয়ে আবার জানতে চাইলে তিনি বলেছিলেন, ‘আমি আর কীভাবে ব্যাখ্যা করব। তুরস্কে সবাই তুর্কি। আমরা এ নিয়ে গর্বিত। একজন তুর্কি হতে পেরে আমি গর্বিত। এ কারণেই করেছি। এটা একটা ভঙ্গি ছিল। খুব সাধারণ ব্যাপার।’