এরিক টেন হাগের হাতেই ক্লাবের দিনবদলের দায়িত্ব দিতে চলেছে ম্যান ইউনাইটেড
এরিক টেন হাগের হাতেই ক্লাবের দিনবদলের দায়িত্ব দিতে চলেছে ম্যান ইউনাইটেড

ম্যান ইউনাইটেডের কোচ হচ্ছেন টেন হাগ

উলে গুনার সুলশারকে বিদায় করে দেওয়ার পর রালফ রাংনিককে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে নিয়োগ দিয়েছিল ম্যানচেস্টার ইউনাইটেড। কিন্তু এই জার্মানের অধীনে ইউনাইটেডের অবস্থা খুব একটা ভরসা জোগাতে পারছে না। তাই হন্যে হয়েই দলটা খুঁজে বেড়াচ্ছিল নতুন একজন কোচ।

বেশ কয়েকজন কোচের নামই গুঞ্জনে এসেছে, সবচেয়ে বেশি এসেছে পিএসজির আর্জেন্টাইন কোচ মরিসিও পচেত্তিনো ও আয়াক্সের ডাচ কোচ এরিক টেন হাগের নাম। বিবিসি জানিয়েছে, আয়াক্সের কোচের সঙ্গে নাকি ইউনাইটেডের কথাবার্তা প্রায় পাকা হয়ে গেছে।

ইংলিশ দৈনিক টেলিগ্রাফ জানাচ্ছে, শুধু আনুষ্ঠানিক ঘোষণাটাই বাকি। ইউনাইটেডের কোচ বদলের এই প্রক্রিয়ার সঙ্গে সংশ্লিষ্ট একজনের নাম প্রকাশ না করার শর্তে তাঁকে উদ্ধৃত করে টেলিগ্রাফ লিখেছে, ‘সব বিষয়ে সমঝোতা হয়ে গেছে।’

ইউনাইটেড অবশ্য ৫২ বছর বয়সী টেন হাগের সঙ্গে কোনো চুক্তির কথা স্বীকার করেনি। তবে নেদারল্যান্ডসে টেন হাগের ঘনিষ্ঠ লোকজনকে সূত্র হিসেবে জানিয়ে বিবিসি লিখেছে, একেবারে চুক্তিতে সইটই এখনো না হলেও চুক্তির বিষয়গুলো এরই মধ্যে চূড়ান্ত করে ফেলেছে দুই পক্ষ। আগামী রোববার ডাচ কাপে আয়াক্স-পিএসভি ফাইনালের আগে এ ব্যাপারে ঘোষণা আসবে না বলেও জানিয়েছে বিবিসি।

রালফ রাংনিকের অধীনে খুব একটা ভালো করতে পারেনি ইউনাইটেড

ডাচ লিগে পয়েন্ট তালিকার দুই নম্বরে থাকা পিএসভির চেয়ে ৪ পয়েন্ট এগিয়ে থাকা আয়াক্স টেন হাগের অধীনে পাঁচ বছরে তৃতীয় লিগ শিরোপার স্বপ্ন দেখছে। চ্যাম্পিয়নস লিগে অবশ্য শেষ ষোলোতে বেনফিকার কাছে হেরে এরই মধ্যে বিদায় নিয়েছে আয়াক্স। ইউনাইটেডও শেষ ষোলোতে হেরেছে আতলেতিকো মাদ্রিদের কাছে।

টেন হাগের সঙ্গে তিন বছরের চুক্তি করতে যাচ্ছে ক্লাব। তবে দুই পক্ষ সন্তুষ্ট থাকলে চুক্তি আরও এক বছর বাড়ানোর সুযোগ থাকবে। টেন হাগ ইউনাইটেডের কোচ হওয়ার গুঞ্জন তো আরও সাত-আট দিন ধরেই বেশ জোরেশোরে শোনা যাচ্ছে, গত কয়েক দিনে অন্য অনেক বিষয়ের মধ্যে ইউনাইটেডের দলবদলের ব্যাপারে তাঁর মতামত কতটা গুরুত্ব পাবে, সেটিই ইউনাইটেডের বোর্ডের সঙ্গে বুঝে নিয়েছেন ৫২ বছর বয়সী ডাচ কোচ।

রাংনিকের অধীনে এ মুহূর্তে একধরনের অস্থিরতার মধ্য দিয়ে যাচ্ছে ম্যান ইউনাইটেড। বিভিন্ন সময় দলের খেলোয়াড়দের মধ্যে বিভক্তির বিষয়টি সামনে এসেছে। অনিশ্চয়তার মধ্যে পড়ে গেছে পরের মৌসুমে চ্যাম্পিয়নস লিগে খেলা। সব ধরনের প্রতিযোগিতায় গত সাত ম্যাচে ইউনাইটেড জয় পেয়েছে মাত্র একটি—২০১৯ সালের পর এটিই দলটির সবচেয়ে খারাপ সময়।

বড় তারকারাও আছেন অনিশ্চয়তার মধ্যে। পল পগবা, ক্রিস্টিয়ানো রোনালদো কিংবা মার্কাস রাশফোর্ডদের মতো খেলোয়াড়দের চুক্তি হয় শেষ হয়ে যাচ্ছে আগামী জুনে, নয়তো তাঁদের সঙ্গে আদৌ ইউনাইটেড নতুন চুক্তি করবে কি না, সেটি পরিষ্কার নয়।

বিবিসি জানিয়েছে, টেন হাগ যেভাবে দল চালাতে পছন্দ করেন, সেটি ইউনাইটেডের ব্যবস্থাপনা কাঠামোর সঙ্গে মিলে যায়। কোচের মাথার ওপর একজন ‘ফুটবল পরিচালক’কে রেখে ব্যবস্থাপনা পদ্ধতি সাজানো নিয়ে অনেক আলোচনার পর অবশেষে গত বছরের মার্চে নিজেদের ক্লাবেরই ফুটবল উন্নয়ন বিভাগের পরিচালক হিসেবে কাজ করতে থাকা জন মার্টগকে ফুটবল পরিচালক হিসেবে নিয়োগ দিয়েছে ইউনাইটেড।

স্যার অ্যালেক্স ফার্গুসন ২০১৩ সালে অবসরে যাওয়ার পর টেন হাগ হতে যাচ্ছেন ইউনাইটেডের পঞ্চম কোচ।