প্যারাগুয়ের কাছে হারের পর বিমর্ষ ব্রাজিলের মারকিনিওস ও এস্তেভাও
প্যারাগুয়ের কাছে হারের পর বিমর্ষ ব্রাজিলের মারকিনিওস ও এস্তেভাও

বিশ্বকাপ বাছাইপর্বে এত বাজে শুরু কখনো করেনি ব্রাজিল

আসুনসিওনে দক্ষিণ আমেরিকা অঞ্চলের ২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে আজ প্যারাগুয়ের কাছে ১-০ গোলে হেরেছে ব্রাজিল। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে ২০০৮ সালের পর এটাই প্রথম জয় প্যারাগুয়ের। আর ব্রাজিল? একটি পরিসংখ্যানেই ব্রাজিলের পরিস্থিতিটা বুঝিয়ে বলা যায়। ২০০৩ থেকে ২০২২ সালের মধ্যে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে ৭১ ম্যাচ খেলে মাত্র ৫টিতে হেরেছিল ব্রাজিল। কিন্তু এবার ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ে ৮ ম্যাচ খেলেই ৪ হার!

কোচ দরিভাল জুনিয়র ব্রাজিলকে ২০২৬ বিশ্বকাপের ফাইনালে তোলার স্বপ্ন দেখালেও বাস্তবতা হলো, সেই ফাইনালে খেলতে হলে আগে চূড়ান্তপর্বে ওঠার টিকিট পেতে হবে। আর বাছাইপর্বে সেই টিকিট পাওয়ার লড়াইয়ে মোটেও সুবিধা করে উঠতে পারছে না ব্রাজিল। না, চূড়ান্তপর্বে ওঠার সুযোগ এখনো তাঁদের হাতছাড়া হয়নি। এখনো ভাগ্য তাঁদের নিজেদের মুঠোয়ই আছে। মোট ১৮ ম্যাচ খেলার পথে এই পর্যন্ত ৮ ম্যাচ খেলেছে ব্রাজিল। কিন্তু সকালের সূর্য দেখে যেমন আন্দাজ করে নেওয়া যায়, দিনটা কেমন যেতে পারে, তেমনি এবার বাছাইপর্বে ব্রাজিলের শুরু দেখে সমর্থকদের বুকে ধুকপুকানি শুরু হতে পারে!

ব্রাজিল সমর্থকদের এই ধুকপুকানি আরও বাড়িয়ে দিতে পারে দেশটির সংবাদমাধ্যম ‘ও গ্লোবো’র একটি তথ্য। তারা জানিয়েছে, দক্ষিণ আমেরিকান অঞ্চলের বাছাইয়ে এই পর্যায় পর্যন্ত কখনো এত বাজে শুরু করেনি ব্রাজিল। বিষয়টি বুঝিয়ে বলা যায়। এই মহাদেশের বাছাইপর্বে ১৮টি করে ম্যাচ খেলবে প্রতিটি দল। অর্থাৎ এই ১৮ ম্যাচের অর্ধেক পথ হয় ৯ ম্যাচ। এবার পয়েন্ট টেবিলে তাকানো যাক। ৮ ম্যাচে ব্রাজিলের সংগ্রহ ১০ পয়েন্ট।

আগামী অক্টোবরে চিলির বিপক্ষে নিজেদের নবম ম্যাচটি খেলবে দরিভালের দল। ওই ম্যাচটি জিতলে ৯ ম্যাচে ব্রাজিলের সংগ্রহ দাঁড়াবে ১৩ পয়েন্ট। কথাটা এভাবেও বলা যায়, বাছাইপর্বে প্রথম ৯ ম্যাচ থেকে সর্বোচ্চ ১৩ পয়েন্ট তুলে নিতে পারবে ব্রাজিল। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইয়ে নিজেদের প্রথম ৯ ম্যাচে কখনো এত কম পয়েন্ট পায়নি ব্রাজিল—দলটির ৮ ম্যাচ শেষেই কথাটি বলা যায়।

কারণ, এর আগের রেকর্ডটি ২০১০ বিশ্বকাপ বাছাইয়ে, যেখানে নিজেদের প্রথম ৯ ম্যাচ শেষে ব্রাজিলের সংগ্রহ ছিল ১৬ পয়েন্ট। সেবার ৮ ম্যাচ শেষে ব্রাজিলের সংগ্রহ ছিল ১৩ পয়েন্ট। ভেনেজুয়েলার বিপক্ষে নবম ম্যাচে ৪-০ গোলের জয়ে ব্রাজিলের সংগ্রহ দাঁড়িয়েছিল ১৬ পয়েন্ট। এত দিন এটাই ছিল বিশ্বকাপ বাছাইয়ের অর্ধেক পথ পর্যন্ত ব্রাজিলের সবচেয়ে বাজে শুরুর রেকর্ড। দরিভালের দল রেকর্ডটি ভেঙে ফেলায় সম্ভবত তুমুল সমালোচনার মুখেই পড়বে। বাছাইপর্বে ৯ ম্যাচ শেষে ব্রাজিল সর্বোচ্চ ২২ পয়েন্ট পেয়েছে। সেটি ২০২২ বিশ্বকাপ বাছাইয়ে, সেবার ৮ ম্যাচ শেষেই ব্রাজিলের সংগ্রহ ছিল ২২ পয়েন্ট। ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচটি প্রথমে স্থগিত করার পর বাতিল করা হয়েছিল।

ব্রাজিল অধিনায়ক মার্কিনিওস হারের পর আত্মবিশ্বাসের অভাবের কথা বলেছেন। তাঁর ব্যাখ্যা, ‘এই মুহূর্তে আত্মবিশ্বাসটা নেই আমাদের। ম্যাচ জিতে তাই আত্মবিশ্বাস তুলে নিতে হবে। সর্বশেষ ম্যাচে আমরা এটাতেই গুরুত্ব দিয়েছি, কিন্তু আজ তা (আত্মবিশ্বাস) তুলে নিতে ব্যর্থ হয়েছি। বাছাইপর্ব কত কঠিন সেটা আমরা জানি।’

আত্মবিশ্বাস তুলে নেওয়ার পথটাও বলেছেন ব্রাজিলের এই ডিফেন্ডার, ‘দল হিসেবে খেলতে হবে আমাদের, একে অপরের সঙ্গে সংহতি বাড়াতে হবে। আমরা যেন একে অপরকে সমর্থন দিই, আমার মতে এভাবেই আত্মবিশ্বাস ফিরে পাওয়া সম্ভব। সেটা ম্যাচ জেতার মাধ্যমে এবং দল হিসেবে ভালোও খেলতে হবে।’