আনুষ্ঠানিকভাবে বার্সার দায়িত্ব নিয়েছেন জাভি
আনুষ্ঠানিকভাবে বার্সার দায়িত্ব নিয়েছেন জাভি

বার্সেলোনার কোচ হিসেবে জাভির প্রথম দিন যেমন গেল

বার্সায় শুরু হয়ে গেল জাভি-যুগ। মাঝমাঠের যে কান্ডারির হাত ধরে এক যুগ আগে বার্সেলোনা যেকোনো খেলা নিয়ন্ত্রণ করত, অনিশ্চয়তায় ভরা নিজেদের ভবিষ্যৎকে সামাল দেওয়ার জন্য সে কান্ডারির দিকেই আবারও হাত বাড়িয়েছে দলটি। তবে এবার মাঠের ভেতরে থেকে নয়, জাভি খেলা নিয়ন্ত্রণ করবেন মাঠের বাইরে থেকে, কোচ হিসেবে। দেম্বেলে, ফাতি, ডি ইয়ংদের গুরু হিসেবে।


গুরুর শিক্ষা গতকাল থেকে পাওয়া শুরু করেছেন বার্সা তারকারা। কেমন গেল জাভির অধীনে বার্সা তারকাদের প্রথম দিন? দেখে নিন কয়েকটি ছবিতে!

জাভিকে নিয়ে বার্সেলোনার ড্রেসিংরুমে যাচ্ছেন সভাপতি হোয়ান লাপোর্তাসহ বার্সেলোনা ম্যানেজমেন্টের বেশ কয়েকজন
খেলোয়াড় জাভিকে তো সবাই চেনে। কোচ জাভিকে চেনে কয়জন? সেই কোচ জাভিকে আনুষ্ঠানিকভাবে পরিচয় করিয়ে দিচ্ছেন হোয়ান লাপোর্তা
আগে এই ড্রেসিংরুমেই খেলোয়াড় হিসেবে গার্দিওলা, এনরিকে, রাইকার্ড, মার্তিনোদের ভাষণ শুনতেন জাভি। আজ ভাষণ শোনা নয়, ভূমিকাটা বদলে হয়েছে ভাষণ দেওয়ার
মেসির ১০ নম্বর জার্সি এই ছেলের কাছেই আছে এখন। গার্দিওলা যেভাবে মেসিকে গড়ে তুলেছিলেন, ফাতিকেও সেভাবে আমি গড়ে নেব, জাভি কি এটাই ভাবছিলেন ফাতির সঙ্গে দেখা করার সময়?
কোনো কোচের অধীনেই উসমান দেম্বেলের অভিজ্ঞতাটা তেমন সুখকর হয়নি। জাভির অধীনে হবে তো?
প্রতিভাবান হওয়া সত্ত্বেও আগের কোচ রোনাল্ড কোমানের অধীনে তেমন সুযোগ পেতেন না মিডফিল্ডার রিকি পুচ। যে কিংবদন্তির খেলা দেখে দেখে বড় হয়েছেন, তাঁর অধীনে হয়তো সুযোগ আসতেও পারে নিয়মিত, এটা ভেবেই কি পুচের মুখে এত বড় হাসি?
রক্ষণভাগের ভরসা হিসেবে এ মৌসুমেই বার্সায় নাম লিখিয়েছেন এরিক গার্সিয়া। জাভির হাত ধরে পুয়োল বা পিকে হওয়ার স্বপ্নপূরণের অপেক্ষায় হয়তো আছেন তিনি
স্ট্রাইকার মার্টিন ব্রাথওয়াইটের সঙ্গেও দেখা হয়ে গেল জাভির
বার্সার বিকল্প গোলকিপার ইনাকি পিনিয়ার সঙ্গে
বিভিন্ন চোট ও ফর্মহীনতার কারণে মূল একাদশের ধারেকাছেও নেই ফরাসি সেন্টারব্যাক সামুয়েল উমতিতি। এমনকি আগের কোচ রোনাল্ড কোমান তাঁকে দল থেকে বের করার জন্য পাগল হয়ে গিয়েছিলেন যেন। শেষমেশ উমতিতি বিদায় না নিলেও কোমান নিয়েছেন। পুচের মতো উমতিতিও কি আশা করছেন জাভির অধীনে বাড়তি সুযোগ পাওয়ার?
সেই অনুশীলন মাঠ, এককালে যেখানে মেসি-ইনিয়েস্তাদের সঙ্গে অনুশীলন করতেন জাভি!
প্রথমেই কোচ হিসেবে নিজের পরিকল্পনাগুলো জানিয়ে দিচ্ছেন জাভি
জাভি যখন বার্সা থেকে বিদায় নিচ্ছেন, তখন অনেকেই পরবর্তী জাভি হিসেবে সের্হি রবের্তোর নাম করতেন। সে প্রত্যাশার পূরণ করতে পারেননি রবের্তো। উল্টো মিডফিল্ডার থেকে হয়ে গেছেন রাইটব্যাক। জাভির ছোঁয়ায় আবারও নিজেকে ফিরে পাবেন তো?
সে জাভির খেলা দেখে মুগ্ধ হতেন এককালে, যাঁকে নিজেদের আইডল বানিয়েছেন, সে জাভি এখন চর্মচক্ষের সামনে, কোচ হিসেবে। পেদ্রি-গার্সিয়াদের বিশ্বাসই হচ্ছে না যেন!
পুরো দলকে ‘ব্রিফ’ করছেন জাভি
শ্যেনদৃষ্টি দিয়ে দেখে নিচ্ছেন নিজের শিষ্যদের
কখন কী করতে হবে, বুঝিয়ে দিচ্ছেন ফাতি-দেম্বেলেদের
কে জানে, হয়তো দরকার হলে নিজেই মাঠে নেমে পড়তে পারেন জাভি!