গোলের পর উদ্‌যাপন প্যারাগুয়ের ডিয়েগো গোমেজের
গোলের পর উদ্‌যাপন প্যারাগুয়ের ডিয়েগো গোমেজের

পাঁচ ম্যাচে চতুর্থ হার ব্রাজিলের, এবার প্যারাগুয়ের কাছে

প্যারাগুয়ে ১–০ ব্রাজিল

টানা তিন হারের পর একটি ম্যাচ জিতেই দরিভাল জুনিয়রের মুখে কথার খই ফুটেছিল। প্যারাগুয়ে ম্যাচের আগে সংবাদ সম্মেলনে ব্রাজিল কোচ ঘোষণা করেছিলেন, ‘আমরা ২০২৬ বিশ্বকাপের ফাইনালে খেলব। আমি ১০০ ভাগ নিশ্চিত। আমার কথাটা মনে রাখুন। এই কথা যখন বলছি, চাইলে ভিডিও করেও রাখতে পারেন।’

ভিডিও যে থাকবে তা নিশ্চিত। অন্তত বাংলাদেশ সময় আজ সকালে বিশ্বকাপ বাছাইয়ে প্যারাগুয়ের কাছে ব্রাজিলের ১-০ গোলে হারের পর দরিভালের এ সংবাদ সম্মেলনের ভিডিও যে অনেকেই যত্ন করে রেখে দেবেন তাতে কোনো সন্দেহ নেই। বিশ্বকাপে ফাইনালে ওঠার আগে ব্রাজিলকে যে আগে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলা নিশ্চিত করতে হবে। সে লক্ষ্যে দরিভালের দল ভালো করতে পারছে কোথায়! এই হারের পর সেই সংবাদ সম্মেলনের ভিডিও দরিভালকে দেখিয়ে কেউ কেউ বলতেও পারেন, গাছে কাঁঠাল দেখে গোঁফে তেল দেওয়ার আগে কাঁঠালটি পাড়ার যোগ্যতা রাখা জরুরি।

আসুনসিওনে প্যারাগুয়ে-ব্রাজিল ম্যাচের দ্বিতীয়ার্ধ চলার সময়ই সামাজিক যোগাযোগমাধ্যমে প্রশ্ন উঠছিল, ব্রাজিলের ইতিহাসে এটাই সবচেয়ে বাজে দল কি না? অথচ মাঠে ছিলেন ভিনিসিয়ুস জুনিয়র, রদ্রিগো, লুকাস পাকেতা, আলিসনের মতো ইউরোপ মাতানো তারকারা। রক্ষণে মার্কিনিওস, গ্যাব্রিয়েল, দানিলোরাও ইউরোপের রণাঙ্গনে পরীক্ষিত। কিন্তু ২০ মিনিটে ব্রাজিলের এই রক্ষণভাগকে মোটামুটি দর্শক বানিয়ে গোল করেছেন প্যারাগুয়ে মিডফিল্ডার দিয়েগো গোমেজ।

প্রথমার্ধে মোটেও ভালো খেলতে পারেননি এনদ্রিক

ব্রাজিলের রক্ষণ থেকে হেডে ক্লিয়ার করা বল বক্সের বাইরে একটু সামনে পেয়ে গিয়েছিলেন গোমেজ। একদম ফাঁকায় দাঁড়িয়ে ছিলেন! ব্রুনো গিমারেজ বেশ দূরত্ব বজায় রেখে তাঁকে বাধা দেওয়ার চেষ্টা করেছিলেন। সেটি করা আর না করার মধ্যে আসলে তেমন কোনো পার্থক্য নেই! গোমেজ এই সুযোগে বলটি সুবিধাজনক অবস্থানে নিয়ে লুকা মদরিচের মতো বুটের ডগা দিয়ে ট্রিভেল্লা শটে বল ব্রাজিলের জালে জড়ান। আলিসন ডাইভ দিয়েও বলটা ছুঁতে পর্যন্ত পারেননি। পোস্টে লেগে গোল হয়েছে।

শেষ পর্যন্ত এই গোলকে পুঁজি করেই জয় তুলে নেয় প্যারাগুয়ে। অবশ্য বিশ্বকাপ বাছাইয়ে ঘরের মাঠে দলটির রেকর্ডও বেশ ভালো। প্রথমার্ধে এগিয়ে থাকা অবস্থায় এর আগে ৯০ শতাংশ (৩৮ জয়) ম্যাচেই জয় পেয়েছে স্বাগতিকেরা। তাই গোমেজের গোলের পর পরিসংখ্যান বিচারে প্যারাগুয়ের জয়ের পাল্লাই ভারী ছিল। ২০০৮ সালের পর প্যারাগুয়ের রাজধানীতে এটাই প্রথম হার ব্রাজিলের।

প্রথমার্ধে ব্রাজিলের আক্রমণভাগ প্যারাগুয়ের রক্ষণে চিড় ধরাতে পারেনি। একাদশের হয়ে নামা তরুণ স্ট্রাইকার এনদ্রিক প্রথমার্ধে প্রায় বলই ছুঁতে পারেননি! হতাশ দরিভাল ৪৫ মিনিটে বদলি হিসেবে হোয়াও পেদ্রোকে নামিয়ে তাঁকে তুলে নেন। ভিনিসিয়ুস পুরো সময় খেললেও রদ্রিগোকে ৭৯ মিনিটে তুলে নেন দরিভাল। তাঁর জায়গায় লুকাস মউরাকে নামিয়েও অবশ্য গোল পাননি। দুই অর্ধ মিলিয়ে ম্যাচে মোট ৯টি শট নিয়ে ৩টি প্যারাগুয়ের পোস্টে রাখতে পেরেছে ব্রাজিল। প্যারাগুয়ে ৭টি শটের মধ্যে ২টি পোস্টে রাখতে পারলেও কাজের কাজটি ঠিকই করেছে—গোল আদায় করে নিয়েছে। ব্রাজিলের তারকা আক্রমণভাগ মিলেও যা পারেনি!

ব্রাজিলের জার্সিতে আবারও হতাশা উপহার দিলেন ভিনিসিয়ুস

২০২৬ বিশ্বকাপ দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে এই হারে টেবিলের পাঁচে নেমে গেল ব্রাজিল। এই ম্যাচসহ সর্বশেষ পাঁচ ম্যাচে এটি চতুর্থ হার ব্রাজিলের। ৮ ম্যাচে তাঁদের ১০ পয়েন্ট। সমান ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে টেবিলের সাতে উঠে এল প্যারাগুয়ে। ৮ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে আর্জেন্টিনা। কলম্বিয়ার কাছে গত রাতে হেরেছে লিওনেল স্কালোনির দল। অন্য ম্যাচে বলিভিয়ার কাছে ২–১ গোলে হেরেছে চিলি। ভেনেজুয়েলা–উরুগুয়ে ম্যাচটি গোলশূন্য ড্র হয়। পেরুকে ১–০ গোলে হারিয়েছে ইকুয়েডর।

এই মহাদেশ থেকে পয়েন্ট টেবিলে শীর্ষ ছয় দল সরাসরি জায়গা পাবে বিশ্বকাপের চূড়ান্তপর্বে। সপ্তম দলটিকে খেলতে হবে প্লে অফ। প্রতিটি দল খেলবে ১৮ ম্যাচ।