বিরাট কোহলি ও রোহিত শর্মা
বিরাট কোহলি ও রোহিত শর্মা

‘কোহলি-রোহিতের অবসরের আগে পাকিস্তানে খেলা উচিত’

বিরাট কোহলির আন্তর্জাতিক ক্যারিয়ার ১৬ বছরের। তিন সংস্করণ মিলে খেলেছেন ৫০০-এর বেশি ম্যাচ। কিন্তু এখন পর্যন্ত পাকিস্তানের মাটিতে একটি ম্যাচও খেলা হয়নি তাঁর। ভারতের আরেক তারকা ক্রিকেটার রোহিত শর্মার অবস্থাও কাছাকাছি। ১৭ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে পাকিস্তানে মাত্র ৬টি ম্যাচ খেলেছেন রোহিত। সব কটিই তাঁর ক্যারিয়ারের শুরুর দিকে, ২০০৮ সালের এশিয়া কাপে।

গত এক দশকে সাফল্যে, খ্যাতিতে আন্তর্জাতিক ক্রিকেটের প্রথম সারির মুখ হয়ে উঠলেও এ সময়ে কোহলি, রোহিতের পাকিস্তানে না খেলার কারণে দেশটির ক্রিকেটপ্রেমীরা বঞ্চিত হয়েছেন মনে করেন পাকিস্তানের সাবেক উইকেটকিপার কামরান আকমল। অবসরের আগে কোহলি-রোহিতের পাকিস্তানে খেলা উচিত বলেও মন্তব্য করেছেন তিনি।

কামরানের মন্তব্যটি এসেছে এমন এক সময়ে, যখন আগামী ফেব্রুয়ারি-মার্চে পাকিস্তানে অনুষ্ঠেয় চ্যাম্পিয়নস ট্রফিতে ভারতের অংশগ্রহণ নিয়ে অনিশ্চয়তা আছে।

সরকারের অনুমতি না থাকায় ২০০৮ সালের পর ভারত ক্রিকেট দল পাকিস্তান সফরে যায়নি। দুই দলের সর্বশেষ দ্বিপক্ষীয় সিরিজ হয়েছে ২০১২-১৩ মৌসুমে, যেটি হয়েছিল ভারতের মাটিতে। এরপর সর্বশেষ ২০২৩ বিশ্বকাপ খেলতেও পাকিস্তান দল ভারতে গেছে। কিন্তু একই বছর পাকিস্তানের মাটিতে এশিয়া কাপ থাকলেও ভারত সেখানে খেলতে যায়নি। পরে সেটি হয়েছিল হাইব্রিড মডেলে, ভারতের ম্যাচগুলো হয়েছিল শ্রীলঙ্কায়।

পাকিস্তানের সাবেক ক্রিকেটার কামরান আকমল

এখন পর্যন্ত যা আভাস, আগামী বছর আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতেও ভারত ক্রিকেট দল পাকিস্তান সফর এড়িয়ে যেতে পারে। সে ক্ষেত্রে কোহলি ও রোহিত—দুজনেরই হয়তো পাকিস্তানের মাটিতে আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ আর হবে না। কারণ, দুজনের বয়সই ৩৫ পেরিয়ে গেছে। এরই মধ্যে টি-টোয়েন্টি সংস্করণ থেকে অবসরও নিয়েছেন দুজন।

কামরান মনে করেন, আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের আগে কোহলি-রোহিতের পাকিস্তানের মাটিতে খেলা উচিত। টাইমস অব ইন্ডিয়াকে দেওয়া সাক্ষাৎকারে এ বিষয়ে কামরান বলেন, ‘অবসরের আগে কোহলি, রোহিতের পাকিস্তান সফর করা উচিত। তারা দুজন বিশ্ব ক্রিকেটের তারকা, বিশ্বের বিভিন্ন প্রান্তে গিয়ে খেলছে। প্রত্যেকটা সমর্থক তাদের পছন্দ করে। তাদের ব্যাটিং এবং ম্যাচ জেতানো পারফরম্যান্সের কারণে বড় ধরনের সমর্থক-ভিত্তি আছে।’

২০০৮ সালে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখা কোহলি পাকিস্তানে একবারই সফর করেছেন। সেটি অনূর্ধ্ব-১৯ দলের হয়ে। তবে সে সময়ের কোহলি আর এখনকার তারকা কোহলির মধ্যে পার্থক্য আছে বলে মনে করা কামরান বলেন, ‘বিশ্বজুড়ে অনেকেই কোহলিকে রোল মডেল মনে করে। রোহিত তো বিশ্বকাপজয়ী অধিনায়ক। বুমরা এ মুহূর্তে বিশ্বের সেরা পেসার। এই খেলোয়াড়েরা যখন পাকিস্তান আসবে, প্রত্যেক দর্শক একটা ভিন্ন অনুভূতিতে ভেসে যাবেন। কোহলি যদিও আগেই এসেছে, কিন্তু তখন তো জনপ্রিয় ছিল না। এখন এলে দেখতে পারবে, পাকিস্তানে তার জনপ্রিয়তা কেমন। পাকিস্তানে বিশ্বের আর কোনো খেলোয়াড় ওর মতো এত জনপ্রিয় নয়।'

পাকিস্তানিরা তাদের নিজেদের দলের যেকোনো খেলোয়াড়ের চেয়ে কোহলি, রোহিত আর বুমরাকে বেশি ভালোবাসে বলেও মন্তব্য করেন কামরান।

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর বিশ্রামে থাকা কোহলি-রোহিত আগামী মাসে বাংলাদেশের বিপক্ষে সিরিজ দিয়ে মাঠে ফিরবেন। দুই টেস্টের সিরিজটি শুরু হবে ১৯ সেপ্টেম্বর চেন্নাইয়ে, পরের টেস্ট ২৭ সেপ্টেম্বর কানপুরে।