সূর্যকুমার যাদব
সূর্যকুমার যাদব

এখনো তিন সংস্করণে খেলতে চান সূর্যকুমার

টেস্ট খেলেছেন মাত্র ১টি। গত বছরের ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলা সেই টেস্টে এক ইনিংস ব্যাটিং করে রান করেছিলেন ৮। সূর্যকুমার যাদব এরপর দল থেকে বাদ পড়েন।

২০২৩ ওয়ানডে বিশ্বকাপেও ব্যাট হাতে ব্যর্থ হওয়ায় সূর্যকে টি-টোয়েন্টি সংস্করণের ক্রিকেটার হিসেবেই ধরে নিয়েছেন সবাই। তিনিও এই সংস্করণে দারুণ করছেন। দিচ্ছেন ভারতের নেতৃত্ব। তবে ৩৩ বছর বয়সী সূর্য এক সংস্করণ নিয়েই সন্তুষ্ট নন। খেলতে চান সব সংস্করণেই। সেই লক্ষ্যে চলতি মৌসুমে ঘরোয়া ক্রিকেটের লাল বলের টুর্নামেন্টগুলোয় বাড়তি গুরুত্বও দিচ্ছেন সূর্যকুমার।

সে কারণে মুম্বাইয়ের হয়ে বুচিবাবু আমন্ত্রণমূলক ক্রিকেট টুর্নামেন্টেও খেলতে চান তিনি। সূর্যকুমার নির্বাচকদের জানিয়েছেন, প্রথম শ্রেণির এই টুর্নামেন্টের দ্বিতীয় অংশে খেলবেন তিনি। সূর্যকুমার এই টুর্নামেন্টে খেলবেন সরফরাজ আহমেদের অধীন। তিনি নিজেই দলের নেতৃত্ব না নেওয়ার কথা নির্বাচকদের বলেছেন। ইএসপিএনক্রিকইনফো জানিয়েছে, ২৭ আগস্ট জম্মু-কাশ্মীরের বিপক্ষে ম্যাচে খেলতে পারেন সূর্যকুমার।

ভারতকে টি–টোয়েন্টি ক্রিকেটে নেতৃত্ব দিচ্ছেন সূর্যকুমার যাদব

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়াকে সুর্যকুমার বলেছেন, ‘ভারতের হয়ে তিন সংস্করণেই খেলতে চাই। বুচিবাবু টুর্নামেন্ট আমাকে এই মৌসুমের লাল বলের টুর্নামেন্টের আগে ভালো প্রস্তুতি দেবে।’

সম্প্রতি পূর্ণ মেয়াদে ভারতের টি-টোয়েন্টি দলের দায়িত্ব নিয়েছেন সূর্যকুমার যাদব। তাঁর নেতৃত্বে শ্রীলঙ্কার বিপক্ষে ৩-০ ব্যবধানে সিরিজ জিতেছে ভারত। তবে ওয়ানডে দলে ছিলেন সূর্যকুমার। এ মুহূর্তে ভারতীয় নির্বাচকদের ওয়ানডের পরিকল্পনাতে যে সূর্যকুমার নেই, সেটা নির্বাচক কমিটির প্রধান অজিত আগারকার অনেকটা স্পষ্ট করেছেন। অক্টোবরে বাংলাদেশ সিরিজের আগে টি-টোয়েন্টি নেই ভারতের। মূলত এই সময়টা কাজে লাগিয়ে টেস্টে ফেরার দিকে চোখ দিচ্ছেন সূর্যকুমার।

সূর্যকুমার সর্বশেষ প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন দুলীপ ট্রফিতে, ২০২৩ সালের জুলাইয়ে। সব মিলিয়ে ৮২টি প্রথম শ্রেণির ম্যাচে সূর্য রান করেছেন ৪৩.৬২ গড়, মোট রান ৫৬২৮। আছে ২৯টি ফিফটির সঙ্গে ১৪টি শতক।