প্রথমবার ভারত জাতীয় দলে মায়াঙ্ক যাদব
প্রথমবার ভারত জাতীয় দলে মায়াঙ্ক যাদব

বাংলাদেশের বিপক্ষে ভারতের টি-টোয়েন্টি দলে গতির ঝড় তোলা মায়াঙ্ক

বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে ভারত। সূর্যকুমার যাদবের নেতৃত্বাধীন দলে প্রথমবারের মতো দলে ডাক পেয়েছেন ফাস্ট বোলার মায়াঙ্ক যাদব। তিন বছর পর ফেরানো হয়েছে স্পিনার বরুণ চক্রবর্তীকে।

তবে বিশ্রাম দেওয়া হয়েছে টি-টোয়েন্টি দলের নিয়মিত সদস্য যশস্বী জয়সোয়াল, ঋষভ পন্ত, মোহাম্মদ সিরাজ, শুবমান গিল ও অক্ষর প্যাটেলদের।

২২ বছর বয়সী মায়াঙ্ক এ বছরই প্রথম আইপিএলে খেলেন। আর প্রথমবারেই লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের হয়ে মাঠে নেমে গতির ঝড়ে নজর কাড়েন। চোটে ছিটকে যাওয়ার আগে খেলেছেন মাত্র ৪ ম্যাচ। তাতেই নেন ৭ উইকেট।

ভারত দল: সূর্যকুমার যাদব (অধিনায়ক), অভিষেক শর্মা, সঞ্জু স্যামসন, রিংকু সিং, হার্দিক পান্ডিয়া, রিয়ান পরাগ, নীতিশ কুমার, শিবম দুবে, ওয়াশিংটন সুন্দর, রবি বিঞ্চয়, বরুণ চক্রবর্তী, জিতেশ শর্মা, অর্শদীপ সিং, হারশিত রানা ও মায়াঙ্ক যাদব।

মায়াঙ্ক ছাড়াও বাংলাদেশের বিপক্ষে সিরিজে ফেরানো হয়েছে রহস্য স্পিনার বরুনকে, যিনি সর্বশেষ আন্তর্জাতিক টি–টোয়েন্টি খেলেছেন ২০২১ সালে। ২০২৪ আইপিএলে ট্রফি হাতে তোলা কলকাতা নাইট রাইডার্সের হয়ে ১৫ ম্যাচে ২১ উইকেট নিয়েছিলেন বরুন।

বরুন, মায়াঙ্কদের পাশাপাশি দলে ডাকা হয়েছে নীতিশ কুমার, অভিষেক শর্মা, জিতেশ শর্মা ও হারশিত রানাদের। এঁদের সবাই জুলাইয়ে জিম্বাবুয়ে সফরের ভারত দলে ছিলেন, তবে এর পরে হওয়া শ্রীলঙ্কা সিরিজে ছিলেন না।

শ্রীলঙ্কা সিরিজের দল থেকে জয়সোয়াল, গিল, পন্ত, অক্ষর ও সিরাজদের বিশ্রাম দেওয়া হয়েছে।

তিন টি–টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ ৬ অক্টোবর গোয়ালিয়রে। ৯ অক্টোবর দিল্লিতে দ্বিতীয় ম্যাচের পর হায়দরাবাদে ১২ অক্টোবর সিরিজ শেষ হবে।

এই সিরিজের জন্য বাংলাদেশ দল এখনো ঘোষণা করা হয়নি।