বাংলাদেশের বিপক্ষে দারুণ এক ইনিংস খেলেছেন রবিচন্দ্রন অশ্বিন
বাংলাদেশের বিপক্ষে দারুণ এক ইনিংস খেলেছেন রবিচন্দ্রন অশ্বিন

‘অভিজ্ঞতায় ভরপুর’ বাংলাদেশকে এখনো শ্রদ্ধা অশ্বিনের

কিছুটা বদলে যাওয়া পরিস্থিতিতে এবার ভারত সফর করছে বাংলাদেশ। বিশেষ করে পাকিস্তানকে তাদের মাটিতে হোয়াইটওয়াশ করার পর ভারতের কাছেও সমীহ মিলছে বাংলাদেশের। সিরিজ শুরুর আগে ভারতের সাবেক ক্রিকেটারদের অনেকেই বাংলাদেশকে নিয়ে সতর্ক থাকার পরামর্শ দেন রোহিত শর্মা-বিরাট কোহলিদের। প্রথম টেস্টের আগে সংবাদ সম্মেলনে এসে ভারতের কোচ গৌতম গম্ভীরও বাংলাদেশকে নিয়ে সতর্ক থাকার কথা বলেন।

বাংলাদেশকে নিয়ে এ আলোচনা যে একেবারে অমূলক ছিল না, সেই প্রমাণ প্রথম দিনেই দিয়েছে বাংলাদেশ। ১৪৪ রানের মধ্যে ভারতের ৬ উইকেট তুলে নিয়েছিল বাংলাদেশ। এরপর অবশ্য রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজার ১৯৯ রানের জুটিতে স্কোরবোর্ডে ৩৭৬ তোলে ভারত। জবাবে ব্যাটিংয়ে অবশ্য বাংলাদেশ গুটিয়ে গেছে ১৪৯ রানেই।

প্রথম ইনিংসে ২২৭ রানে এগিয়ে থেকে আবার ব্যাটিংয়ে নেমে ভারত দ্বিতীয় দিন শেষে ৩ উইকেট হারিয়ে তুলেছে ৮১। ৩০৮ রানের লিড কাল কোথায় গিয়ে ঠেকবে, সেটি নিয়েই এখন আলোচনা। এমন পরিস্থিতিতে ভারতের জয় দেখছেন অনেকেই। দ্বিতীয় দিন শেষে সংবাদ সম্মেলনে আসা অশ্বিন কথা বলেছেন বাংলাদেশকে নিয়ে। বলেছেন, অভিজ্ঞতায় ভরপুর বাংলাদেশ দলের প্রতি সব সময়ই শ্রদ্ধা আছে তাঁর।

সেঞ্চুরির পর সতীর্থ রবীন্দ্র জাদেজার অভিনন্দন পেলেন রবীচন্দ্রন অশ্বিন

ব্যাট হাতে ১১৩ রান করা অশ্বিন আজ সংবাদ সম্মেলনে বলেছেন, ‘আমি যেমনটা সব সময় বলেছি, বাংলাদেশ এমন দল, যাদের আমরা সব সময় দারুণভাবে সম্মান করেছি এবং তারা দীর্ঘ পথ পাড়ি দিয়ে এখানে এসেছে। তারা এ মুহূর্তে বেশ অভিজ্ঞ একটি দলও বটে। যদি আপনারা ম্যাচের সংখ্যা যোগ করেন, তারা আমাদের চেয়ে বেশি অভিজ্ঞ। সংখ্যার বিষয়টি নিয়ে আমি নিশ্চিত নয়, তবে তাদের দলে অনেক অভিজ্ঞতা আছে এবং আমরা তাদের সম্মান করি।’

চেন্নাই টেস্টের পরের দিনগুলোয় ‘অভিজ্ঞতা’ বাংলাদেশকে কতটা সাহায্য করে, দেখার বিষয় এখন এটিই।