মুলতানে ইংল্যান্ডের অনুশীলনে বেন স্টোকস
মুলতানে ইংল্যান্ডের অনুশীলনে বেন স্টোকস

মুলতানে প্রথম টেস্টে খেলবেন না স্টোকস

পাকিস্তান সফরে ইংল্যান্ড তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলবে। মুলতানে সোমবার শুরু হবে প্রথম টেস্ট। হ্যামস্ট্রিংয়ের চোট থেকে সেরে না ওঠায় এই টেস্টে খেলা হচ্ছে না ইংল্যান্ডের অধিনায়ক বেন স্টোকসের। আজ অনুশীলন শেষে স্টোকস নিজেই এ কথা জানান। দুই মাস আগে ‘দ্য হানড্রেড’ টুর্নামেন্টে খেলার সময় পাওয়া চোট থেকে এখনো পুরোপুরি সেরে না ওঠার কথা জানিয়েছেন স্টোকস।

স্টোকসের অনুপস্থিতিতে গত আড়াই বছরের মধ্যে দেশের বাইরে প্রথম টেস্ট খেলার সুযোগ পেতে পারেন পেস অলরাউন্ডার ক্রিস ওকস। ২০১৬ সালের পর এশিয়া মহাদেশে এটি হবে তাঁর প্রথম টেস্ট। এই সংস্করণে অভিষেক হতে পারে আরেক পেস অলরাউন্ডার ব্রাইডন কার্সের। আর স্টোকসের অনুপস্থিতিতে টানা চতুর্থ ম্যাচে ইংল্যান্ড অধিনায়কের দায়িত্ব পালন করবেন ওলি পোপ। গত আগস্ট–সেপ্টেম্বরে ঘরের মাঠে ২–১ ব্যবধানে টেস্ট সিরিজ জয়ে ইংল্যান্ডের অধিনায়ক ছিলেন পোপ।

ইংল্যান্ডের অনুশীলনে জো রুট ও হ্যারি ব্রুকের সঙ্গে স্টোকস

ইংল্যান্ডের অনুশীলনে আজ স্ট্রেন্থ ও কন্ডিশনিং কোচ পিটার সিমের সঙ্গে ৪৫ মিনিট দৌড়েছেন স্টোকস। পরে নেটে ব্যাটিংয়ে নেমে স্পিনার রেহান আহমেদ, কোচদের থ্রো ডাউন ও স্থানীয় বোলারদের খেলেন। এখন ১৫ অক্টোবর মুলতানে শুরু হতে যাওয়া দ্বিতীয় টেস্টে খেলার লক্ষ্য ৩৩ বছর বয়সী এই তারকা অলরাউন্ডারের। তবে বোলিং করবেন না, বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে খেলবেন বলে জানিয়েছে ইএসপিএনক্রিকইনফো।

টেস্ট শুরুর দুই দিন আগে আজই মুলতানে প্রথম টেস্টের একাদশ জানিয়ে দেওয়ার কথা ইংল্যান্ডের। দুজন স্পিনার খেলাতে পারে সফরকারীরা, তাতে জ্যাক লিচ ও শোয়েব বশিরের সুযোগ পাওয়ার সম্ভাবনাই বেশি।

ইংল্যান্ডের পেস আক্রমণে ম্যাথু পটসকে বসিয়ে কার্সের সুযোগ পাওয়ার সম্ভাবনাই বেশি। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত ওয়ানডে সিরিজে দুজনেই ৮টি করে উইকেট পান। কিন্তু পটসের তুলনায় কার্সের ব্যাটিং ভালো এবং বোলিংয়ে গতিও বেশি। অস্ট্রেলিয়া সিরিজে নিয়মিতই ৯০ মাইল গতির আশপাশে বোলিং করেছেন কার্স।