তাসকিন আহমেদ
তাসকিন আহমেদ

বিশ্বকাপের আশা হারাচ্ছেন না তাসকিন

মুঠোফোনের অপর প্রান্তের উচ্ছ্বাস বুঝতেই দিল না, টি–টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে তাঁর যুক্তরাষ্ট্র–যাত্রা অল্পের জন্য মিস হয়ে যাচ্ছিল। হ্যাঁ, শরীরের ডান পাশের চোট নিয়েই আগামী পরশু রাতে বাংলাদেশ দলের সঙ্গে যুক্তরাষ্ট্রের বিমান ধরছেন তাসকিন আহমেদ।

বাংলাদেশ দলের এই পেসারের জন্য এখন এটাই বড় খবর যে অন্তত যুক্তরাষ্ট্র যাওয়ার আগেই তিনি টি–টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে যাননি। হিউস্টনে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ২১ মে শুরু তিন টি–টোয়েন্টির সিরিজে খেলছেন না, এমন কথা বলার সময়ও তাই তাসকিনের মন এতটুকু খারাপ মনে হলো না, ‘যুক্তরাষ্ট্রের বিপক্ষে খেলছি না, এটা নিশ্চিত। তবে সেটা কোনো সমস্যা নয়। বিশ্বকাপটাই আমার মেইন ফোকাস। ইনশা আল্লাহ তার আগে ঠিক হয়ে যাব।’

বিশ্বকাপের জন্য বিসিবি এরই মধ্যে আইসিসিতে ১৫ জনের দল পাঠিয়ে দিলেও তাতে বদল আনা যাবে ২৪ মে পর্যন্ত। বিসিবি তাই ঠিক করেছে, আগামী পরশু রাতে যুক্তরাষ্ট্রের উদ্দেশে দেশ ছাড়তে যাওয়া দলের সঙ্গে তাসকিনকেও বিমানে উঠিয়ে দেওয়া হবে। তবে যুক্তরাষ্ট্র সিরিজের জন্য তাঁর বিকল্প পেসার হিসেবে পাঠানো হবে হাসান মাহমুদকে।

তাসকিনের কাঁধের চোটটি পুরোনো

তাসকিনের যুক্তরাষ্ট্রে যাওয়াটা অবশ্য অন্য কারণেও নিশ্চিত ছিল। কাঁধের পুরোনো সমস্যা দেখাতে হিউস্টনে আগে থেকেই তাঁর জন্য একজন বিশেষজ্ঞ চিকিৎসকের অ্যাপয়েন্টমেন্ট নেওয়া আছে। কাঁধের কিছু পরীক্ষা–নিরীক্ষাও হয়তো হবে। এরপর ২৪ মের মধ্যে যদি নতুন চোট কাটিয়ে বিশ্বকাপে খেলার মতো অবস্থায় চলে আসেন, তাসকিন থেকে যাবেন দলের সঙ্গে; দেশে ফিরে আসবেন হাসান। আর যদি তাসকিন তত দিনেও পুরোপুরি সুস্থ হতে না পারেন, হাসানকে দলের সঙ্গে রেখে তিনি ফিরে আসবেন ঢাকায়।

তাসকিন সর্বশেষ চোটটা পেয়েছেন জিম্বাবুয়ের বিপক্ষে সদ্য সমাপ্ত টি–টোয়েন্টি সিরিজের চতুর্থ ম্যাচে ফিল্ডিংয়ের সময় ডাইভ দিয়ে। শেষ ম্যাচের আগে ওয়ার্মআপের সময় সেটা আরও বেড়ে যাওয়ায় ম্যাচটা খেলতে পারেননি তিনি। এমআরআই রিপোর্টে তাঁর ডান পাশের মাংসপেশি ও হাড়েও সমস্যা পাওয়া গেছে, তবে কোনোটাই গুরুতর নয় বলে জানা গেছে।

বিসিবির মেডিকেল বিভাগ তাসকিনের ব্যাপারে ঢাকার পাশাপাশি যুক্তরাষ্ট্রের চিকিৎসকদেরও পরামর্শ নিয়েছে। সবাই একমত—চোট পাওয়ার সপ্তাহ দুয়েকের মধ্যে মোটামুটি সুস্থ হয়ে উঠবেন তিনি। আর সে কারণেই তাসকিনকে বিশ্বকাপের চূড়ান্ত দল ঘোষণার আগপর্যন্ত হলেও যুক্তরাষ্ট্রে রাখার চিন্তা। তা ছাড়া জিম্বাবুয়ে সিরিজে দুর্দান্ত ফর্মে থাকা এই ক্রিকেটারকে কোচ চন্ডিকা হাথুরুসিংহে যেকোনো মূল্যে বিশ্বকাপ দলে চাইছেন। আর তাসকিনের নিজের তো আশার শেষ নেই, ‘ব্যথা আগের তুলনায় অনেকটাই কমে এসেছে। কাল যে রকম ছিল, আজ সে তুলনায় অনেক কম। কাল অনেক ব্যথা ছিল।’

বিশ্বকাপে এমন হাস্যোজ্জ্বল ফিট তাসকিনকে দেখা যাবে তো

বিশ্বকাপের চূড়ান্ত দল ঘোষণার জন্য এখনো হাতে সময় আছে। তবে যুক্তরাষ্ট্র সিরিজের দল আজ দুপুরেই ঘোষণা করবে গাজী আশরাফ হোসেনের নির্বাচক কমিটি। বিশ্বকাপের দল শেষ পর্যন্ত ১৫ জনেরই হলেও যুক্তরাষ্ট্র সিরিজের দলে ১–২ জন বাড়তি ক্রিকেটার থাকছেন।

দলটা অবশ্য ঘোষিত হয়ে যাওয়ার কথা শোনা গিয়েছিল আজই। তাসকিনের এমআরআই রিপোর্ট হাতে পাওয়ার অপেক্ষা ছিল বলে শেষ পর্যন্ত তা আর হয়নি, হচ্ছে আজ। তাসকিনের কথায় মনে হলো, এটাও তাঁর একটা বড় তৃপ্তি, ‘আমার বেশি ভালো লাগছে যে আমার জন্য নাকি দল ঘোষণা এক দিন পিছিয়েছে! এটা আমাকে আরও বেশি অনুপ্রাণিত করছে। বলতে পারেন, আমি আগের চেয়েও বেশি আত্মবিশ্বাসী এখন। আমার জন্য অপেক্ষা করেছেন সবাই! খেলতে পারলে এখন আমার কিছু দেওয়ার পালা।’

ফর্মে থাকা তাসকিনকে বিশ্বকাপে পেতে মরিয়া কোচ চন্ডিকা হাথুরুসিংহে

তাসকিনকে বিশ্বকাপে খেলাতে আয়োজন আছে আরও। যদি ব্যথাটা শেষ পর্যন্ত মাংসপেশিতেই সীমাবদ্ধ থাকে, তাহলে শরীরে বিশেষ একধরনের ডিভাইস ব্যবহার করে হলেও খেলানোর চেষ্টা হতে পারে তাঁকে। বৈদ্যুতিক তরঙ্গের মাধ্যমে এই ডিভাইস শরীরের নির্দিষ্ট অংশের মাংসপেশিকে ঠিক রাখতে সাহায্য করে। সম্প্রতি এ রকম দুটি ডিভাইস কিনেছে বিসিবি।