মাঠে ফিরছেন কার্তিক
মাঠে ফিরছেন কার্তিক

অবসর নেওয়ার পর আবারও মাঠে ফিরছেন কার্তিক

ভারতের প্রথম ক্রিকেটার হিসেবে দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি লিগ এসএ টি-টোয়েন্টিতে খেলতে যাচ্ছেন দীনেশ কার্তিক। ভারতের এই সাবেক উইকেটকিপার ব্যাটসম্যান খেলবেন পার্ল রয়্যালসের হয়ে। এটি আইপিএলের ফ্র্যাঞ্চাইজি রাজস্থান রয়্যালসের দল। টুর্নামেন্টটি শুরু আগামী ৯ জানুয়ারি।

গত জুনে সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন কার্তিক। ভারতের হয়ে ১৮০টি আন্তর্জাতিক ম্যাচ খেলা কার্তিক আইপিএলের আগামী দুই মৌসুম রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর পরামর্শক ও ব্যাটিং কোচ হিসেবেও কাজ করবেন। নিয়মিত ধারাভাষ্যও দেন কার্তিক। বর্তমানে স্কাই স্পোর্টসের হয়ে দ্য হান্ড্রেডে ধারাভাষ্য দিচ্ছেন এই উইকেটকিপার ব্যাটসম্যান। এরই মধ্যে ৩৯ বছর বয়সী কার্তিক এসএটি-টোয়েন্টি খেলার ঘোষণা দিলেন।

এসএ টি-টোয়েন্টি দিয়ে মাঠে ফেরা নিয়ে কার্তিক বলেছেন, ‘দক্ষিণ আফ্রিকায় ভ্রমণ করা ও খেলা নিয়ে আমার অনেক দারুণ স্মৃতি আছে। যখন সুযোগটা এল, না বলতে পারিনি। কারণ, প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফেরা ও রয়্যালের হয়ে দারুণ প্রতিযোগিতাটি জিততে পারলে অসাধারণ কিছু হবে। যদিও আমি আইপিএলে রয়্যালের প্রতিনিধিত্ব করার সুযোগ পাইনি। আমাকে ফ্র্যাঞ্চাইজির সেটআপ ও পরিবেশ আকৃষ্ট করে।’

বেঙ্গালুরুর সাবেক উইকেটকিপার–ব্যাটসম্যান দিনেশ কার্তিক

বেঙ্গালুরুর ক্রিকেট পরিচালক কুমার সাঙ্গাকারা বলেছেন, ‘সাদা বলের ক্রিকেটে দীনেশ ভারতের একজন আধুনিক কিংবদন্তি। ওর অভিজ্ঞতা তৃতীয় মৌসুমে দল গড়তে অবদান রাখবে।’

টি-টোয়েন্টি ক্রিকেটে কার্তিক অন্যতম সেরা উইকেটকিপার ব্যাটসম্যান ছিলেন। সব মিলিয়ে খেলেছেন ৪০১টি  স্বীকৃত টি-টোয়েন্টি ম্যাচ। ৬টি দলের হয়ে খেলেছেন এখন পর্যন্ত হওয়া আইপিএলের ১৭টি মৌসুমেই। ভারতের অবসর নেওয়া ক্রিকেটারই শুধু বিদেশি লিগগুলোতে খেলতে পারে। এর আগে অম্বাতি রাইডু, সুরেশ রায়না অবসর নিয়ে বিদেশি লিগে খেলেছেন।