নতুন চ্যাম্পিয়ন ভারত
নতুন চ্যাম্পিয়ন ভারত

পরের বিশ্বকাপ খেলবে কারা 

‘কিং ইজ ডেড, লং লিভ দ্য কিং’—গতকাল রাতেই নতুন রাজা পেয়ে গেছে টি-টোয়েন্টি ক্রিকেট। ১৭ বছর পর আবারও বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছে ভারত। তবে দুই বছর পরই আবারও বিশ্ব জয়ের লড়াইয়ে নামতে হবে তাদের। ২০ ওভারের ক্রিকেটের পরের বিশ্বকাপটা ২০২৬ সালে। ভারত ও শ্রীলঙ্কায় যৌথভাবে হবে সেটি।

এবারের মতোই ২০২৬ সালেও ২০ দল খেলবে টি-টোয়েন্টি বিশ্বকাপে। সেই ২০ দলের ৯টি নিশ্চিত হয়ে গেছে এরই মধ্যে। আরও তিনটি দলের অংশগ্রহণও প্রায় নিশ্চিত। আজ আইসিসি দলীয় র‌্যাঙ্কিং হালনাগাদ করার পরই ‘প্রায়’ শব্দটা ঝরে পড়বে। বাকি আটটি দল ভারত-শ্রীলঙ্কায় যাবে বাছাইপর্ব পেরিয়ে।

ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ চলাকালেই শুরু হয়ে গেছে সেই বাছাইপর্বের পথচলা। ৯ জুন ইতালিতে ইউরোপের সাব-রিজিওনাল কোয়ালিফায়ার ‘এ’ অঞ্চলের বাছাইপর্ব শুরু হয়। রোমে সাব-রিজিওনাল ফাইনালে রোমানিয়াকে হারিয়ে ইউরোপের রিজিওনাল ফাইনালে উঠে গেছে ইতালি। ইতালিসহ তিনটি সাব-রিজিওনাল চ্যাম্পিয়নের সঙ্গে সেখানে খেলবে এবারের বিশ্বকাপ খেলা নেদারল্যান্ডস এবং স্কটল্যান্ডও। পাঁচ দলের লিগ পদ্ধতির রিজিওনাল ফাইনাল শেষে শীর্ষ দুটি দল সুযোগ পাবে ২০২৬ বিশ্বকাপে।

আয়োজক-স্বত্ব পেয়ে ভারত ও শ্রীলঙ্কা ২০২৬ বিশ্বকাপ খেলা নিশ্চিত করেছে ২০২১ সালেই। এবারের বিশ্বকাপটাও পরের বিশ্বকাপের ‘বাছাইপর্ব’ হিসেবে কাজ করেছে। এবারের বিশ্বকাপের সুপার এইটে উঠে ২০২৬ বিশ্বকাপে সুযোগ পেয়ে গেছে বাংলাদেশ, আফগানিস্তান, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রও। ২০২৬ বিশ্বকাপের সহ–আয়োজক শ্রীলঙ্কা এবার প্রথম রাউন্ড থেকেই বাদ পড়ায় র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে সরাসরি সুযোগ পাচ্ছে আরও তিনটি দল। ভারতের মতো শ্রীলঙ্কাও সুপার এইটে উঠলে সুপার এইটের অন্য ছয়টি দল ও র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে চারটি দল সুযোগ পেত ২০২৬ বিশ্বকাপে।

সুপার এইটে উঠতে ব্যর্থ টেস্ট খেলুড়ে তিন দল পাকিস্তান, নিউজিল্যান্ড ও আয়ারল্যান্ডের পরের বিশ্বকাপ খেলাও প্রায় নিশ্চিত র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে। সর্বশেষ টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে নিউজিল্যান্ড ছয়ে, পাকিস্তান সাতে ও আয়ারল্যান্ড আছে ১১ নম্বরে। 

পাকিস্তান সুপার এইটে উঠতে ব্যর্থ হলেও পরের বিশ্বকাপ খেলা প্রায় নিশ্চিত

বাকি আট দলের দুটি যে ইউরোপের বাছাইপর্ব পেরিয়ে বিশ্বকাপে যাবে, সেটি তো আগেই বলা হয়েছে। বাকি ছয় দল সুযোগ পাবে আরও চারটি অঞ্চল থেকে। এদের মধ্যে দুটি করে দল যাবে এশিয়া ও আফ্রিকা অঞ্চলের বাছাইপর্ব পেরিয়ে। একটি করে জায়গা বরাদ্দ পূর্ব এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় ও আমেরিকা অঞ্চলের জন্য। আমেরিকা অঞ্চলে খেলবে উত্তর ও দক্ষিণ আমেরিকার দলগুলো। 

পূর্ব এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের রিজিওনাল ফাইনাল পর্বে সরাসরি খেলবে এবারের বিশ্বকাপ খেলা পাপুয়া নিউগিনি। এশিয়া অঞ্চলের বাছাইপর্বের রিজিওনাল ফাইনাল পর্বে সরাসরি খেলবে নেপাল এবং ওমান। আমেরিকা ও আফ্রিকা অঞ্চলের বাছাইপর্বের কাঠামো এখনো চূড়ান্ত হয়নি। ২০২৫ সালে শেষ হবে বাছাইপর্ব।