৩১ টি টেস্ট সেঞ্চুরির মালিক স্মিথ
৩১ টি টেস্ট সেঞ্চুরির মালিক স্মিথ

কোহলির মতে এই প্রজন্মের সেরা টেস্ট ক্রিকেটার স্মিথ

এই প্রজন্মের সেরা টেস্ট ক্রিকেটার কে? বিতর্কটা অনেক দিনের। ক্রিকেটের বাকি দুই সংস্করণে প্রজন্ম সেরা ক্রিকেটার হিসেবে বেশির ভাগ সময়েই ভারতীয় ব্যাটসম্যান বিরাট কোহলির নামটাই আসে।

এই দুই সংস্করণে কোহলির ঈর্ষণীয় রেকর্ডের কারণে তাঁর পরের স্থানটি কার হবে, তা নিয়েই আলোচনাটা বেশি হয়। তবে টেস্টে বিষয়টা তেমন নয়। এখানে কোহলিকে টেক্কা দেওয়ার মতো আছেন আরও কয়েকজন। কোহলির সঙ্গেই উচ্চারিত হয় জো রুট, কেন উইলিয়ামসন ও স্টিভ স্মিথের নাম।

তবে কোহলি বোধ হয় বিতর্কের ইতি টানতে চাইলেন। এই প্রজন্মের সেরা টেস্ট ক্রিকেটার হিসেবে ভারতের এই তারকা ক্রিকেটার বললেন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান স্মিথের নাম।

স্টার স্পোর্টসকে দেওয়া এক সাক্ষাৎকারে স্মিথ সম্পর্কে কোহলি বলেছেন, ‘আমার মতে এই প্রজন্মের সেরা টেস্ট ক্রিকেটার স্মিথ। পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়ার তাঁর যে ক্ষমতা, সেটা দুর্দান্ত আর সেটা সে অনেক বছর ধরে দেখিয়ে আসছে। ৮৫-৯০ টেস্ট খেলে তাঁর ব্যাটিং গড় ৬০ এর আশপাশে, যা অনেকটাই অবিশ্বাস্য।’

স্মিথের ধারাবাহিকতা ও ম্যাচে প্রভাব নজর কেড়েছে কোহলির, ‘ স্মিথ ব্যাট হাতে যতটা ধারাবাহিক, ম্যাচে তার রানের যে প্রভাব, তা গত ১০ বছরে অন্য কোনো ক্রিকেটারের মধ্যে আমি দেখিনি। ’

কোহলি স্মিথ সম্পর্কে কথাটা বলেছিলেন ম্যাচ শুরুর আগে। তবে স্টার স্পোর্টস এই সাক্ষাৎকারটি প্রকাশ করেছে গতকাল। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে স্মিথের সেঞ্চুরি দেখে স্মিথের প্রতি কোহলির শ্রদ্ধা নিশ্চয় আরও বেড়ে যাবে।  

টেস্টে কোহলির সেঞ্চুরি ২৮টি

কোহলি একটা বিতর্কের ইতি টানতে চাইলেন বটে, কিন্তু এই বিতর্ক কি আসলেই এখানে থামবে! মনে হয় না। কারণ, এই সংস্করণে রুট, উইলিয়ামসনের রেকর্ডও স্মিথের কাছাকাছি। স্মিথ এখন পর্যন্ত টেস্ট খেলেছেন ৯৬ টি ম্যাচ, সেঞ্চুরি ৩১টি। এই সংস্করণে স্মিথের চেয়েও বেশি রান আছে রুটের। সম্প্রতি আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্টে ১১তম ক্রিকেটার হিসেবে ১১ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন রুট। তবে রুট স্মিথের চেয়ে টেস্ট খেলেছেন ৩৪টি বেশি, সেঞ্চুরিতে রুট আবার পিছিয়ে—২৯টি। গড়টা স্মিথের যেখানে প্রায় ৬০, রুটের ৫০.২৪।

উইলিয়ামনসও এ দুজনের চেয়ে খুব একটা পিছিয়ে নেই। উইলিয়ামসন ক্যারিয়ারে টেস্ট খেলেছেন ৯৪টি, রান ৮১২৪, প্রায় ৫৫ গড়। এই সংস্করণে তাঁর সেঞ্চুরি ২৮টি। টেস্টে কোহলির সেঞ্চুরির সংখ্যাও ২৮টি। তবে টেস্টে কোহলির গড় ৫০ এর কম, ৪৮.৯৩।