ভারতে বিশ্বকাপ খেলতে সরকারের অনুমতি চায় পিসিবি
ভারতে বিশ্বকাপ খেলতে সরকারের অনুমতি চায় পিসিবি

সরকারের কাছে ভারতে বিশ্বকাপে খেলার অনুমতি চেয়েছে পিসিবি

বিশ্বকাপের সূচি ঘোষণা হয়েছে গত ২৭ জুন। তবে ভারতে হতে যাওয়া বিশ্বকাপে পাকিস্তান অংশ নেবে কি না, সেটা এখনো নিশ্চিত নয়। বাবর আজমদের বিশ্বকাপে খেলতে ভারতে যাওয়া নির্ভর করছে সে দেশের সরকারের ওপর। এ জন্য ভারতে যাওয়ার অনুমতি পেতে সরকারের কাছে চিঠি দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

চিঠি দেওয়ার তথ্য নিশ্চিত করে ক্রিকেটবিষয়ক পোর্টাল ক্রিকইনফোকে পিসিবির একটি সূত্র বলে, ‘গত মঙ্গলবার বিশ্বকাপের সূচি প্রকাশের পরই আমরা আন্তপ্রাদেশিক সমন্বয় মন্ত্রণালয়ের মাধ্যমে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফকে চিঠি পাঠিয়েছি। ভারতে বিশ্বকাপে খেলার অনুমতি চেয়ে পাঠানো চিঠির অনুলিপি পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়েও পাঠানো হয়েছে।’

সূচি অনুযায়ী ভারতের ৫ মাঠে ৯ ম্যাচ খেলার কথা পাকিস্তানের

বিশ্বকাপের সূচি অনুযায়ী পাকিস্তান তাদের ৯টি ম্যাচ খেলবে ৫টি ভেন্যুতে। ভারতে যাওয়ার অনুমতি দেওয়ার আগে এ পাঁচটি ভেন্যু পরিদর্শন করবে পাকিস্তানের একটি প্রতিনিধি দল। গতকাল ভারত-পাকিস্তানের বিভিন্ন সংবাদমাধ্যম ভারতের সংবাদ সংস্থা পিটিআইয়ের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছিল। আন্তপ্রাদেশিক সমন্বয় মন্ত্রণালয়ের (ক্রীড়া) এক কর্মকর্তা জানিয়েছিলেন, ‘নিরাপত্তা প্রতিনিধি দল ও পিসিবির প্রতিনিধি বিশ্বকাপে পাকিস্তানের ম্যাচগুলোর ভেন্যু পরিদর্শন ও পাকিস্তানের জন্য নিরাপত্তা ও অন্য সুবিধা কেমন থাকবে, সেটা দেখবেন। ভারতে যেকোনো সফরের আগেই সরকারের অনুমতি চাওয়া হয়, এসব ক্ষেত্রে সাধারণত একটা প্রতিনিধি দল পাঠানো হয় ভারতে।’

পিসিবি মনে করে, ভারত সফর এবং সে দেশের কোন কোন ভেন্যুতে খেলতে পারব এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার অধিকার শুধু পাকিস্তান সরকারের হাতে।

আজ পিসিবিও নিশ্চিত করেছে পাকিস্তান সরকার চাইলেই ভেন্যু পরিদর্শন করতে পারে এবং সরকারের সিদ্ধান্তের প্রতি তাদের পূর্ণ আস্থা আছে, ‘ভারত সফর এবং সে দেশের কোন কোন ভেন্যুতে খেলতে পারব এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার অধিকার শুধু পাকিস্তান সরকারের হাতে। সরকারের ওপর আমাদের সম্পূর্ণ আস্থা আছে। সরকারের পরামর্শ আমরা পুরোপুরি অনুসরণ করব। সরকার যদি আয়োজকদের সঙ্গে কথা বলতে চায় বা নিরাপত্তাসহ অন্য ব্যবস্থা খতিয়ে দেখার জন্য ভারতে কোনো প্রতিনিধি দল পাঠাতে চায়, তা করতেই পারে, এটা তাদের সিদ্ধান্ত।’

এক দশক ধরে দ্বিপক্ষীয় সিরিজে ভারত-পাকিস্তান মুখোমুখি হয় না। তাদের দেখা হয় আইসিসি আয়োজিত কোনো টুর্নামেন্টে। ভারত পাকিস্তানে এশিয়া কাপ খেলতে না যাওয়ার সিদ্ধান্ত নেওয়ায় আইসিসি টুর্নামেন্টেও দুই দলের দেখা না হওয়া নিয়ে শঙ্কা জেগেছিল। ভারতে বিশ্বকাপ খেলতে না যাওয়ার হুমকি দিয়ে রেখেছিল পিসিবি। শেষ পর্যন্ত হাইব্রিড মডেল অর্থাৎ এশিয়া কাপে ভারতের ম্যাচ অন্য দেশে হবে এমন সিদ্ধান্ত হওয়ায় দুই দেশের খেলা নিয়ে জটিলতার অবসান হয়। পাকিস্তান ক্রিকেট দল সর্বশেষ ভারত সফর করেছে ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে।

ভারতে পাকিস্তান ক্রিকেট দলকে বিশ্বকাপ খেলতে যাওয়ার অনুমতি কি দেবে পাকিস্তান সরকার

২০১৬ সালে নওয়াজ শরিফের সরকার শেষ মুহূর্তে পাকিস্তান দলকে ভারতে যাওয়ার অনুমতি দিয়েছিল। বিশ্বকাপের আগে নিরাপত্তা পরিদর্শনে পাঠানো হয়েছিল প্রতিনিধি দলও। সেই বিশ্বকাপে নিরাপত্তা জটিলতার কারণে ধর্মশালা থেকে ভারত-পাকিস্তান ম্যাচ সরে গিয়েছিল কলকাতায়। এবারও ২০১৬ বিশ্বকাপের মতো বিশ্বকাপের আগমুহূর্তে অনুমতি পেতে পারে পাকিস্তান দল। এর পেছনে অবশ্য একটা রাজনৈতিক কারণও আছে।

শাহবাজ শরিফের নেতৃত্বাধীন বর্তমান অন্তর্বর্তীকালীন সরকারের মেয়াদ শেষ হচ্ছে এই আগস্টে। ধারণা করা হচ্ছে, পাকিস্তান ভারত যাবে কি না, সে সিদ্ধান্ত শেষ সময়ে এসে না–ও নিতে পারে অন্তর্বর্তীকালীন সরকার। এই সিদ্ধান্তের ভার পড়তে পারে পরবর্তী সরকারের ওপর। যে কারণে সরকারি সিদ্ধান্ত আসতে দেরি হতে পারে এবারও।