আউট হয়ে গেলেন লিটন। দক্ষিণ আফ্রিকার খেলোয়াড়দের উচ্ছ্বাস
আউট হয়ে গেলেন লিটন। দক্ষিণ আফ্রিকার খেলোয়াড়দের উচ্ছ্বাস

মিরপুর টেস্ট: ১০৬ রানে থামল বাংলাদেশের প্রথম ইনিংস

১০০ পেরিয়ে অলআউট বাংলাদেশ

বাংলাদেশের শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হয়ে ফিরলেন তাইজুল ইসলাম। কেশব মহারাকজের ফুল লেংথের বলটি অফ স্টাম্পের বাইরে পড়েছিল, হয়তো কোনো পিচের কোনো ক্ষতে। বল পিচ করেই দ্রুত টার্ন নিয়ে ভেঙে দেয় তাইজুলের স্টাম্প। প্রথম ইনিংসে ১০৬ রানে অলআউট বাংলাদেশ। প্রথম ইনিংসে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৩০ রান করেছেন ওপেনার মাহমুদুল হাসান। দ্বিতীয় সর্বোচ্চ ১৬ রান এসেছে তাইজুলের ব্যাট থেকে। দক্ষিণ আফ্রিকার পক্ষে ৩টি করে উইকেট নিয়েছেন মুল্ডার, রাবাদা ও মহারাজ। অন্য উইকেটটি ডেন পিটের।

ফিরে গেলেন নাঈম

৭৬ রানে ৭ উইকেট পড়ার পর তাইজুল ইসলামের সঙ্গে জুটি গড়ে বাংলাদেশের ইনিংস টেনে নিয়ে যাচ্ছিলেন নাঈম। কিন্তু প্রথম ইনিংসে বাংলাদেশ ১০০ পার করার পর আউট হয়ে ফিরেছেন তিনি। ১০২ রানে নবম উইকেট হারাল বাংলাদেশ। নাঈম আউট হয়েছেন ৮ রানে। রাবাদার বলে মুল্ডারকে ক্যাচ দিয়ে আউট হয়ে ফেরার আগে নবম উইকেটে তাইজুলের সঙ্গে ২৬ রানের জুটি গড়েছেন নাঈম। বাংলাদেশের ইনিংসে এখন পর্যন্ত এটাই সর্বোচ্চ রানের জুটি।

তাইজুল–নাঈম টানছেন বাংলাদেশের ইনিংস

৭৬ রানে ৭ উইকেট হারানো বাংলাদেশকে টানছেন তাইজুল ইসলাম ও নাঈম হাসান। আর কোনো উইকেট পড়তে না দিয়ে বাংলাদেশের ইনিংসটা ১০০–এর ওপারে নিয়ে গেছেন তাঁরাই।

পিটের শিকার মাহমুদুল, মহারাজের শিকার জাকের

প্রথম সেশনে ধুঁকতে থাকা বাংলাদেশের উইকেট পতনের মিছিল দ্বিতীয় সেশনেও থামেনি। শুরুতে দক্ষিণ আফ্রিকার পেসার দাপট দেখালেও এখন স্পিনাররা ছড়ি ঘোরাতে শুরু করেছেন। মধ্যাহ্ন বিরতির পর ২ বলের ব্যবধানে আউট হলেন ওপেনার মাহমুদুল হাসান ও অভিষিক্ত জাকের আলী।

ইনিংসের ৩০তম ওভার করতে আসেন ডেন পিট। এই অফ স্পিনারের ওভারের পঞ্চম বলে বাউন্ডারি মারেন মাহমুদুল। রাউন্ড দ্য উইকেট থেকে পরেরটা করেন আর্ম ডেলিভারি। সেই বলে কাট করতে গিয়ে বোল্ড হন মাহমুদুল। শেষ হয় তাঁর ৯৭ বলে ৩০ রানের ‘সংগ্রামী’ ইনিংস।

পরের ওভারে মহারাজ তাঁর তৃতীয় বল খানিকটা ঝুলিয়ে দিয়েছিলেন। তাতে প্রলুব্ধ হয়ে ক্রিজ ছেড়ে বেরিয়ে আসেন জাকের। বড় শট খেলতে গিয়ে হন স্টাম্পড। টেস্ট অভিষেকের প্রথম ইনিংসে ১৫ বল খেলে মাত্র ২ রান করে ফিরলেন তিনি।

৬ উইকেট হারিয়ে লাঞ্চে বাংলাদেশ

উইকেট শুষ্ক হবে, চতুর্থ ইনিংসে ব্যাটিং করা কঠিন হবে—টস জিতে ব্যাটিং নেওয়ার কারণ হিসেবে এটাই বলেছিলেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন। কিন্তু টেস্টের প্রথম ইনিংসের শুরুতেই বিপদে পড়েছে বাংলাদেশ। লাঞ্চ বিরতির আগেই ৬০ রানে হারিয়ে ফেলেছে ৬ উইকেট। আউট হয়ে গেছেন সাদমান ইসলাম, মুমিনুল হক, নাজমুল হোসেন, মুশফিকুর রহিম, লিটন দাস ও মেহেদী হাসান মিরাজ।

বাংলাদেশের ৬ উইকেটের প্রথম ৫টিই নিয়েছেন দক্ষিণ আফ্রিকার দুই পেসার উইয়ান মুল্ডার ও কাগিসো রাবাদা। মুল্ডার নিয়েছেন ৩ উইকেট, রাবাদা ২টি। অন্য উইকেটটি নিয়েছেন স্পিনার কেশব মহারাজ।

মিরাজকে ফেরালেন মহারাজ

রিভিউ নিয়েও বাঁচতে পারলেন না মেহেদী হাসান মিরাজ। ফুলিশ লেংথের আর্ম বল দিয়েছিলেন কেশব মহারাজ। টার্ন করবে ভেবে মিরাজ সামনের পায়ে এসে বলটি খেলেন। বল আঘাত করে তাঁর সামনের প্যাডে। আম্পায়ার নিতিন মেনন আঙুল তুলে আউট ঘোষণা করেন। মিরাজ রিভিউ নেন। কিন্তু থার্ড আম্পায়ার টিভি রিপ্লে দেখে নিতিন মেননের সিদ্ধান্ত বহাল রাখেন।

মিরাজের আউটে ৬০ রানে ৬ উইকেট হারাল বাংলাদেশ। এই আউটের সঙ্গে সঙ্গেই লাঞ্চ বিরতি হয়ে গেছে।

৪৫ রানে ৫ উইকেট হারিয়ে বাংলাদেশ

সাদমান ইসলাম, মুমিনুল হক, নাজমুল হোসেন ও মুশফিকুর রহিমের পর ফিরে গেছেন লিটন দাসও। ৪৫ রানে ৫ উইকেট হারানোর পর ৫০ রান পেরিয়েছে বাংলাদেশ। উইকেটে আছেন মাহমুদুল হাসান ও মেহেদী হাসান মিরাজ।

মুশফিকের পর লিটনকেও ফেরালেন রাবাদা

এ কি পাখি, নাকি উড়োজাহাজ! বলটি তাঁর বাঁ দিক দিয়ে চলে যাচ্ছিল। ট্রিস্টান স্টাবস উড়লেন এবং ছো মেরে ক্যাচটি নিলেন। ঠিক যেন বাজপাখি শিকার ধরল! রাবাদার বলটি অফ স্টাম্পের বাইরে পড়ে লিটনের দিকে যাচ্ছিল। আলতো হাতে শট খেললেন তিনি। বল চলে যাচ্ছিল দ্বিতীয় ও তৃতীয় স্লিপের মধ্য দিয়ে। কিন্তু স্টাবস সেটাকে আর যেতে দিলেন কই!

বাংলাদেশ ৪৫ রানে পঞ্চম উইকেট হারাল। লাঞ্চ বিরতির আগেই বাংলাদেশের অর্ধেক ব্যাটসম্যান শেষ।

রাবাদার ৩০০

টেস্ট ক্যারিয়ারে ৩০০তম উইকেট পাওয়ার পর সতীর্থদের ভালোবাসায় সিক্ত রাবাদা

টেস্ট ক্রিকেটে কাগিসো রাবাদার ৩০০তম শিকার মুশফিকুর রহিম। দক্ষিণ আফ্রিকার ষষ্ঠ বোলার হিসেবে ৩০০ উইকেট পাওয়ার কীর্তি গড়েছেন রাবাদা। তাঁর আগে যে পাঁচ দক্ষিণ আফ্রিকান বোলার ৩০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন, তাঁরাও সবাই পেসার—অ্যালান ডোনাল্ড, শন পোলক, মাখায় এনটিনি, মরনে মরকেল ও ডেল স্টেইন।

উড়ল মুশফিকের উইকেট

মুশফিকের আউটে ৪০ রানে ৪ উইকেট হারাল বাংলাদেশ। রাবাদার অফ সাইডে পিচ করা বলটি দ্রুত ভেতরের দিকে আসে। মুশফিক একটু দেরিতেই লাইন কাভার করতে গিয়েছিলেন। তাঁর ব্যাট ও প্যাডের ফাঁক দিয়ে বল গিয়ে আঘাত হানে স্টাম্পে। উপড়ে যায় স্টাম্প।

২১ রানে ৩ উইকেট নেই বাংলাদেশের

মুল্ডারের বলে আউট হয়ে ফিরছেন নাজমুল, দক্ষিণ আফ্রিকার খেলোয়াড়দের উচ্ছ্বাস

সাদমান ইসলাম ও মুমিনুল হকের পর ফিরে গেলেন অধিনায়ক নাজমুল হোসেনও। ২১ রানে ৩ উইকেট হারিয়েছে বাংলাদেশ। তিনটি উইকেটই নিয়েছেন পেসার উইয়ান মুল্ডার। নাজমুলের বিদায়ের পর উইকেটে এসেছেন মুশফিকুর রহিম।

এবার আউট মুমিনুল

আউট হয়ে ফিরছেন মুমিনুল

শুরু থেকে নড়বড়ে মনে হচ্ছিল মুমিনুল হককে। যদিও উইয়ান মুল্ডারের ওভারে দ্বিতীয় বলে চার মেরে জড়তা কাটিয়ে ওঠার আভাস দিয়েছিলেন। কিন্তু টিকতে পারলেন না। ওভারের চতুর্থ বলটা মিডল স্টাম্পে ফেলে কিছুটা সুইং করিয়েছিলেন মুল্ডার। সেই বলে লেগ সাইডে খেলতে গিয়ে উইকেটকিপার কাইল ভেরেইনাকে ক্যাচ দিলেন মুমিনুল।

ফিরে গেলেন সাদমান

আউট হয়ে ফিরছেন সাদমান, দক্ষিণ আফ্রিকানদের উচ্ছ্বাস

উইয়ান মুল্ডারের বলে আউট কোনো রান না করেই আউট হয়ে ফিরেছেন সাদমান ইসলাম। ফুল লেংথ ডেলিভারি ছিল। অফ স্টাম্পের বাইরে পিচ করে বল চলে যাচ্ছিল। ইনিংসের শুরুতে সেই বল চেজ করে অপ্রয়োজনীয় শট খেলতে গিয়ে দ্বিতীয় স্লিপে ক্যাচ দিয়েছেন বাংলাদেশের ওপেনার। ৬ রানে প্রথম উইকেট হারাল বাংলাদেশ। উইকেটে এসেছেন মুমিনুল হক।

প্রথম ওভারে ৬ রান

রাবাদার প্রথম ওভার থেকে ৬ রান এসেছে। মাহমুদুল হাসান করেছেন ২ রান। ৪ রান এসেছে লেগ বাই থেকে।

ব্যাটিংয়ে বাংলাদেশ, একাদশে মাত্র ১ পেসার

টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন। নাজমুলের মনে হচ্ছে, মিরপুর শেরেবাংলার পিচ শুষ্ক এবং এখানে চতুর্থ ইনিংসে ব্যাট করাটা সহজ হবে না।

এ ধরনের পিচ বরাবরই স্পিনবান্ধব। সেটি মাথায় রেখে একাদশে একমাত্র পেসার হিসেবে হাসান মাহমুদকে রেখেছে বাংলাদেশ। তিন স্পিনার তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ ও নাঈম হাসান।

কানপুরে বাংলাদেশের সর্বশেষ টেস্টের একাদশ থেকে বাদ পড়েছেন সাকিব আল হাসান, জাকির হাসান ও খালেদ আহমেদ। তাঁদের জায়গা পূরণ করেছেন জাকের আলী, মাহমুদুল হাসান ও নাঈম হাসান।

বাংলাদেশের একাদশ:

নাজমুল হোসেন (অধিনায়ক), সাদমান ইসলাম, মাহমুদুল হাসান, মুমিনুল হক, মুশফিকুর রহিম, লিটন দাস (উইকেটকিপার), জাকের আলী, তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, হাসান মাহমুদ ও নাঈম হাসান।

দক্ষিণ আফ্রিকার একাদশ:

এইডেন মার্করাম (অধিনায়ক), টনি ডি জর্জি, ট্রিস্টান স্টাবস, ডেভিড বেডিংহাম, রায়ান রিকেলটন, ম্যাথু ব্রিটজকে, কাইল ভেরেইনা (উইকেটকিপার), উইয়ান মুল্ডার, কেশব মহারাজ, কাগিসো রাবাদা ও ডেন পিট।

টেস্ট শুরুর আগে কি প্রোটিয়াদের মন খারাপ

নারী টি–টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরেছে দক্ষিণ আফ্রিকা

বাংলাদেশ সফরে আসা দক্ষিণ আফ্রিকা দল খবরটি কাল রাতেই পেয়েছে—দেশটির ক্রিকেট ইতিহাসে আরেকটি হৃদয় ভাঙা ফাইনাল কেটেছে কাল রাতে। নারী টি–টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে প্রথমবারের মতো শিরোপা জয়ের স্বপ্ন ভেঙেছে দক্ষিণ আফ্রিকার মেয়েদের। এটা হয়তো মন খারাপ করে দিয়ে থাকবে মার্করাম–রাবাদেরও।

জাকেরকে টেস্ট ক্যাপ পরিয়ে দিলেন মুশফিক

জাকের আলীকে টেস্ট ক্যাপ পরিয়ে দিচ্ছেন মুশফিকুর রহিম

বাংলাদেশ–দক্ষিণ আফ্রিকা প্রথম টেস্টে আপনাকে স্বাগতম

আগের দিন মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের বাইরে সাকিবিয়ানদের সঙ্গে সাকিববিরোধীদের মধ্যে ঝামেলার ঘটনা ঘটেছিল। সেটা মনে রেখেই হয়তো স্টেডিয়াম এলাকায় আজ রাখা হয়েছে ব্যাপক নিরাপত্তা। এককথায় নিরাপত্তার চাদরে ঢাকা মিরপুর শেরেবাংলা স্টেডিয়াম।

বিপুল নিরাপত্তার মধ্যেই মাঠে এসেছে দুই দল। এরই মধ্যে একটি বিষয় নিশ্চিত হয়ে গেছে—টেস্ট অভিষেক হচ্ছে জাকের আলীর। তাঁকে এরই মধ্যে টেস্ট ক্যাপ পরিয়ে দিয়েছেন বাংলাদেশের অভিজ্ঞ উইকেটকিপার–ব্যাটসম্যান মুশফিকুর রহিম।