শাহিন আফ্রিদি (বাঁয়ে) ও নাসিম শাহ
শাহিন আফ্রিদি (বাঁয়ে) ও নাসিম শাহ

আফ্রিদি–নাসিম–জামালরা ফিরলেন পাকিস্তানের একাদশে

ম্যাচ শুরুর আগের দিন একাদশ ঘোষণা নতুন কিছু নয়। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) ও ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) অনেক দিন হলো নিয়মিত তা করছে। আগামীকাল এই দুই দলের মধ্যেই শুরু হচ্ছে তিন ম্যাচের টেস্ট সিরিজ।

মুলতানে প্রথম টেস্ট সামনে রেখে গতকাল একাদশ ঘোষণা করেছিল ইংল্যান্ড। আজ একাদশ দিয়ে দিয়েছে স্বাগতিক পাকিস্তানও। দলে ফিরেছেন দুই পেসার শাহিন আফ্রিদি ও নাসিম শাহ এবং পেস বোলিং অলরাউন্ডার আমের জামাল।

রাওয়ালপিন্ডিতে বাংলাদেশের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের একাদশে আফ্রিদি ও নাসিমের জায়গা হয়নি। ফিটনেস-ঘাটতির জন্য পুরো সিরিজেই ছিলেন না জামাল। এই ৩ জন ফেরায় সর্বশেষ টেস্টের একাদশ থেকে বাদ পড়েছেন খুররম শেহজাদ, মোহাম্মদ আলী ও মির হামজা। একমাত্র স্বীকৃত স্পিনার হিসেবে থাকছেন আবরার আহমেদ।  

মুলতান টেস্ট সামনে রেখে অনুশীলনে পাকিস্তান ও ইংল্যান্ড দল

তবে পাকিস্তানের ব্যাটিং লাইনআপে কোনো পরিবর্তন আনা হয়নি। ওপেন করবেন সাইম আইয়ুব ও আবদুল্লাহ শফিক। তিনে অধিনায়ক শান মাসুদ। এরপর দলের সবচেয়ে বড় তারকা বাবর আজম। পাঁচে, ছয়ে ও সাতে খেলবেন টেস্টে ধারাবাহিকভাবে রান করে যাওয়া সৌদি শাকিল, উইকেটকিপার-ব্যাটসম্যান রিজওয়ান এবং স্পিন অলরাউন্ডার আগা সালমান।

মুলতানে পাকিস্তান দল সর্বশেষ টেস্ট খেলেছে ২০২২ সালে ইংল্যান্ডের বিপক্ষেই। আজ টিম ম্যানেজমেন্ট একাদশ ঘোষণার পর অধিনায়ক শান মাসুদ সংবাদ সম্মেলনে বলেন, ‘মুলতান আমাদের জন্য নতুন জায়গা। আমরা যখন বাংলাদেশের বিপক্ষে রাওয়ালপিন্ডিতে খেলেছি, তখন সেখানকার পিচ সম্পর্কে জানতাম ঘাস রাখলে তা কেমন আচরণ করবে। বাংলাদেশের বিপক্ষে ব্যাটসম্যানদের কাজটা একটু কঠিন ছিল। এখানে (মুলতানে) আমরা সবকিছু ব্যাটসম্যানদের ওপর ছেড়ে দিচ্ছি। আমরা আগামীকাল শেষবার পিচ দেখতে চাই।’

সংবাদ সম্মেলনে পাকিস্তানের টেস্ট অধিনায়ক শান মাসুদ। আজ মুলতানে

পাকিস্তানের টেস্ট অধিনায়ক হিসেবে সব কটি ম্যাচ হারা মাসুদ একাদশ নিয়ে বলেছেন, ‘আমরা ভিত্তিগুলো ঠিক রাখার চেষ্টা করেছি। এ কারণে ইংল্যান্ডের মতো আমরা একাদশে ৩ পেসার ও ২ স্পিনার রেখেছি। ব্যাটিংয়েও আমাদের কিছুটা গভীরতা আছে।’

মুলতান টেস্টে পাকিস্তানের একাদশ

সাইম আইয়ুব, আবদুল্লাহ শফিক, শান মাসুদ (অধিনায়ক), বাবর আজম, সৌদি শাকিল, মোহাম্মদ রিজওয়ান (উইকেটকিপার), আগা সালমান, আমের জামাল, শাহিন আফ্রিদি, নাসিম শাহ ও আবরার আহমেদ।