যেভাবে আউট হয়েছেন পন্ত
যেভাবে আউট হয়েছেন পন্ত

আবারও ভারতের ব্যাটিং–ধস, এক যুগ পর দেশে সিরিজ হারের শঙ্কা

ভারতের শক্তিশালী ব্যাটিং লাইনআপ তাসের ঘরের মতো ভেঙে পড়ছে, এমন উদাহরণ সাম্প্রতিক সময়ে খুব একটা পাওয়া যায় না। সেই ভারতের ব্যাটিং লাইনআপই কি না নিউজিল্যান্ডের বিপক্ষে এবারের সিরিজে এখন পর্যন্ত খেলা ৩ ইনিংসেই ধসে পড়েছে হুড়মুড় করে।

সর্বশেষ ধসের কারণে বেঙ্গালুরু টেস্টের পর পুনেতেও হারের শঙ্কায় ভারত। নিজেদের প্রথম ইনিংসে আজ ভারত গুটিয়ে গেছে মাত্র ১৫৬ রানে। ১০৩ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করা নিউজিল্যান্ড ৫ উইকেটে ১৯৮ রান নিয়ে আজ দ্বিতীয় দিনের খেলা শেষ করেছে। কিউইরা এখন এগিয়ে আছে ৩০১ রানে।

পুনের স্পিনবান্ধব উইকেটে চতুর্থ ইনিংসে ৩০০-এর বেশি রান তাড়া করা কঠিনই। আগামীকাল তো এই রানের সঙ্গে স্কোরবোর্ডে আরও রান যোগ করবে। আর ভারতের তো টানা তিন ইনিংসে ব্যাটিং ধসের টাটকা স্মৃতি!

বেঙ্গালুরু টেস্টের প্রথম ইনিংসে মাত্র ৪৬ রানেই গুটিয়ে গিয়েছিল ভারত

বেঙ্গালুরু টেস্টের প্রথম ইনিংসে মাত্র ৪৬ রানেই গুটিয়ে গিয়েছিল ভারত। যা টেস্ট ক্রিকেটে ভারতের তৃতীয় সর্বনিম্ন স্কোর, ভারতের মাটিতে সর্বনিম্ন এবং এশিয়ার মাটিতেও সর্বনিম্ন স্কোর। দ্বিতীয় ইনিংসে ভারত করেছিল ৪৬২ রান। তবে সেদিনও শেষ ৫৪ রান তুলতে ৭ উইকেট হারায় রোহিত শর্মার দল। যার ফলে নিউজিল্যান্ডকে বড় লক্ষ্য দিতে পারেনি ভারত।

আজ ভারত দিন শুরু করেছিল ১ উইকেটে ১৬ রান নিয়ে। সেখান থেকে ৫০ রান পর্যন্ত আর কোনো উইকেট হারায়নি তারা। তবে ১ উইকেটে ৫০ রান করা ভারত শেষ পর্যন্ত গুটিয়ে যায় ১৫৬ রানে। ভারতের ব্যাটিং ধসের পেছনে ব্যাটসম্যানদের ব্যর্থতার চেয়ে নিউজিল্যান্ডের বোলারদেরই কৃতিত্ব বেশি দিতে হবে। একা স্পিনার মিচেল স্যান্টনারই নিয়েছেন ৭ উইকেট।

৭ উইকেট নিয়েছেন স্যান্টনার

যশস্বী জয়সোয়াল, রোহিত শর্মা ও পন্ত ছাড়া সবাইকেই আউট করেছেন কিউই বাঁহাতি স্পিনার। ভারতের হয়ে সর্বোচ্চ ৩৮ রান করেছেন রবীন্দ্র জাদেজা। গিল ও জয়সোয়াল করেছেন ৩০ রান করে। গত ম্যাচের সেঞ্চুরিয়ান সরফরাজ আহমেদের রান ১১।

এমন উইকেটে ১০৩ রানের লিড বেশ বড়। নিউজিল্যান্ডও দ্বিতীয় ইনিংসে দারুণ ব্যাটিং করছে। যার নেতৃত্বে ছিলেন অধিনায়ক টম ল্যাথাম। সেঞ্চুরি পাননি, আউট হয়েছেন ৮৬ রানে। তাঁর এই ইনিংসেই মূলত দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ডের ভালো সংগ্রহ। উইল ইয়ং (২৮), টম ব্লান্ডেলদের (৩০*) ইনিংসও এই উইকেটে বেশ কার্যকরী ছিল।

এই টেস্টে ভারতের জন্য ইতিবাচকতার প্রতীক হয়ে আছেন ওয়াশিংটন সুন্দর। প্রথম ইনিংসে ৭ উইকেট নেওয়া সুন্দর দ্বিতীয় ইনিংসে এখন পর্যন্ত পেয়েছেন ৪ উইকেট। ম্যাচে এখন পর্যন্ত পাওয়া এই ১১ উইকেট তাঁর ক্যারিয়ারসেরাও।

দ্বিতীয় ইনিংসে এখন পর্যন্ত ৪ উইকেট নিয়েছেন সুন্দর

ঘরের মাঠে এক যুগ ধরে টেস্ট সিরিজ হারে না ভারত। ভারতের মাটিতে তাদের বিপক্ষে সিরিজ জেতা সর্বশেষ দলটির নাম ইংল্যান্ড। ২০১২ সালে ভারত সফরে চার ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিল ইংলিশরা। ২০১৩ সালের ফেব্রুয়ারি-মার্চে অস্ট্রেলিয়ার বিপক্ষে বোর্ডার-গাভাস্কার ট্রফি দিয়েই শুরু হয় দেশের মাটিতে ভারতের অজেয়যাত্রা। দ্বিতীয় ইনিংসে ভারত দুর্দান্ত কিছু না করলেও সেই যাত্রায় ছেদ পড়তে পারে।

সংক্ষিপ্ত স্কোর
নিউজিল্যান্ড: ২৫৯ ও ১৯৮/৫ (লাথাম ৮৬, ব্লান্ডেল ৩০; সুন্দর ৪/৫৬, অশ্বিন ১/৬৪)
ভারত ১ম ইনিংস: ১৫৬/১০ (জাদেজা ৩৮, জয়সোয়াল ৩০, গিল ৩০; স্যান্টনার ৭/৫৩, ফিলিপস ২/২৬)