১২৪ বলে ৭৮ রান করে আউট হয়েছেন মিরাজ
১২৪ বলে ৭৮ রান করে আউট হয়েছেন মিরাজ

মিরাজ-তাসকিনকে হারিয়ে চা বিরতিতে বাংলাদেশ

রাওয়ালপিন্ডিতে বাংলাদেশ-পাকিস্তান দ্বিতীয় টেস্টের লাইভ আপডেট দিচ্ছে প্রথম আলো। আজ তৃতীয় দিন সকালে বাংলাদেশের প্রথম ইনিংসের আপডেট দিতে গিয়ে যেন ফুরসতই মিলছিল না। ক্ষণে ক্ষণে পড়ছিল উইকেট।

সেই ব্যস্ততা কমেছে লিটন দাস ও মেহেদী হাসান মিরাজ জুটি গড়ার পর। ষষ্ঠ ওভারের শেষ বল থেকে ১২তম ওভারের তৃতীয় বল—৩৪ বলের মধ্যে ৬ উইকেট হারানোর পর বাংলাদেশকে ফলোঅন থেকে বাঁচিয়েছেন তাঁরা। স্কোরটাও নিয়ে গেছেন একটা ‘ভদ্রস্থ’ জায়গায়।

যখন মনে হচ্ছিল দুজনই সেঞ্চুরি পেতে যাচ্ছেন, সপ্তম উইকেটে বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটি হতে যাচ্ছে; এমন সময়ই খুররম শেহজাদের বলে ফিরতি ক্যাচ দিয়ে ফিরেছেন মিরাজ। সেঞ্চুরি না পেলেও লিটনের সঙ্গে ১৬৫ রানের জুটি গড়ে দলকে মোটামুটি একটা অবস্থানে নিয়ে যেতে ভূমিকা রেখেছেন তিনি। এই জুটিতে ভর করেই চা বিরতিতে যাওয়ার আগে ৮ উইকেটে ১৯৩ রান তুলতে পেরেছে বাংলাদেশ।

পাকিস্তানের প্রথম ইনিংসের চেয়ে এখনো ৮১ রানে পিছিয়ে বাংলাদেশ। মিরাজের পর চলে গেছেন তাসকিন আহমেদও। লিটন কি পারবেন লোয়ার অর্ডারের বাকি দুই ব্যাটসম্যানকে নিয়ে বাংলাদেশকে লিড এনে দিতে?

খুররমের বলে ফিরতি ক্যাচ দিয়ে ফেরা মিরাজ ১২৪ বল খেলে ১২ চার ও ১ ছয়ে করেছেন ৭৮ রান। রাওয়ালপিন্ডিতেই সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে করেছিলেন ৭৭ রান। আজ লিটনের সঙ্গে তাঁর ১৬৫ রানের জুটিটি সপ্তম উইকেটে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ। সপ্তম উইকেটে বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটিতেও ছিলেন মিরাজ, মুশফিকুর রহিমের সঙ্গে রাওয়ালপিন্ডিতে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে গড়েছিলেন ১৯৬ রানের জুটি।

৮৩ রানে অপরাজিত থেকে চা বিরতিতে গেছেন লিটন দাস

চা বিরতিতে যাওয়ার আগে লিটন অপরাজিত ৮৩ রানে। এই রান তিনি তুলেছেন ১২৯ বলে, মেরেছেন ৯টি চার ও ২টি ছয়।

এর আগে পাকিস্তানের দুই পেসার খুররম শেহজাদ ও মীর হামজার তোলা ৩৪ বলের এই ঝড়ে বিধ্বস্ত আর এলোমেলো হয়ে গিয়েছিল বাংলাদেশের ইনিংস। ৩৪ বলের মধ্যে প্রথম ৬টি উইকেট হারায় বাংলাদেশ। বাংলাদেশের ষষ্ঠ উইকেট পড়েছে দলীয় ২৬ রানে। এরপরই লিটন-মিরাজের এমন জুটি।