পাকিস্তানের সাবেক অধিনায়ক শাহিন শাহ আফ্রিদি
পাকিস্তানের সাবেক অধিনায়ক শাহিন শাহ আফ্রিদি

কোচদের সঙ্গে দুর্ব্যবহার করেছিলেন শাহিন আফ্রিদি

নির্বাচক কমিটি তো বটেই, দলের সিনিয়র ম্যানেজার পদ থেকেও ওয়াহাব রিয়াজকে সরিয়ে দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ওয়াহাবকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্তে সামনে এসেছে আরেক ঘটনা—কোচদের সঙ্গে দুর্ব্যবহার করেছিলেন শাহিন আফ্রিদি। দলে শৃঙ্খলা নিশ্চিতের দায়িত্বে থাকা ওয়াহাব এ বিষয়ে কোনো পদক্ষেপ নেননি।

পাকিস্তানের তারকা পেসার ঠিক কোন সময়ে আর কোন কোচের সঙ্গে অসদাচরণ করেছেন, তা অবশ্য জানা যায়নি। তবে কোচদের প্রতিবেদনে খেলোয়াড়দের মধ্যে গ্রুপিং থাকার বিষয়টি উঠে এসেছে। পিসিবি সূত্রে এ সব খবর প্রকাশ করেছে পাকিস্তানের বিভিন্ন সংবাদমাধ্যম।

গত মাসে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে ভরাডুবি ঘটে পাকিস্তানের। আগেরবার ফাইনাল খেলা দলটি এবার যুক্তরাষ্ট্র ও ভারতের কাছে হেরে প্রথম পর্ব থেকেই বাদ পড়ে। বিশ্বকাপের আগের দুই মাসে পাকিস্তান দলে ছিল নানা ওলটপালট। গত ডিসেম্বরে টি-টোয়েন্টি অধিনায়কের দায়িত্ব পাওয়া শাহিন আফ্রিদিকে সরিয়ে বাবর আজমকে নেতৃত্বে ফেরানো হয়, দলে ফেরানো হয় অবসর নিয়ে ফেলা মোহাম্মদ আমির ও ইমাদ ওয়াসিমকে।

বিশ্বকাপে যাওয়ার আগে আয়ারল্যান্ড ও ইংল্যান্ড সফরে টি-টোয়েন্টি সিরিজ খেলে বাবরের নেতৃত্বাধীন দল। সূত্রের বরাতে জিও নিউজ লিখেছে, সাম্প্রতিক সফরগুলোয় শাহিন আফ্রিদি কোচ ও ম্যানেজমেন্টের সঙ্গে দুর্ব্যবহার করেছিলেন। সিনিয়র ম্যানেজার হিসেবে ওয়াহাব রিয়াজ এবং ম্যানেজার হিসেবে মনসুর রানার দলের মধ্যে শৃঙ্খলা নিশ্চিতের দায়িত্ব ছিল। কিন্তু শাহিনের আচরণের বিষয়ে তাঁরা কোনো পদক্ষেপ নেননি।

সামা টিভির এক প্রতিবেদনে বলা হয়, পাকিস্তান দলের প্রধান কোচ গ্যারি কারস্টেন ও সহকারী কোচ আজহার মেহমুদ পিসিবিকে জানিয়েছেন, খেলোয়াড়েরা একে অপরের বিরুদ্ধে লেগে ছিলেন, ‘ক্রিকেটাররা একে অপরের বিরুদ্ধে পরিকল্পনা সাজাতে ব্যস্ত ছিলেন, যার কারণে পাকিস্তান দলের সুনাম ক্ষুণ্ন হয়েছে।’

এ দিকে নির্বাচক কমিটি থেকে বরখাস্ত হওয়া বিষয়ে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে একটি পোস্ট দিয়েছেন ওয়াহাব। দল নির্বাচনের সময় নিজের সিদ্ধান্ত চাপিয়ে দিতেন তিনি, এমন একটি অভিযোগের জবাবে লেখা সেই পোস্টে তিনি লিখেছেন, ‘নির্বাচক কমিটির সদস্যদের আমি চাপ দিতাম বলে যে আলোচনা আছে, তার সঙ্গে আমি একমত নই। আমার একজনের ভোট ছয়জনের ওপরে থাকে কীভাবে? বৈঠকের আলোচ্যসূচিতে সবই নথিভুক্ত আছে।’ এ বিষয়ে একটি বিবৃতি দেবেন বলে জানান ওয়াহাব।