বাংলাদেশ নারী ‘এ’ দলের বোলারদের সামনে দাঁড়াতেই পারেননি লঙ্কান মেয়েরা
বাংলাদেশ নারী ‘এ’ দলের বোলারদের সামনে দাঁড়াতেই পারেননি লঙ্কান মেয়েরা

১০ জনের রানই ১০–এর নিচে

প্রথমে ৫০ ওভারের সিরিজ জয়। এরপর ২ ম্যাচ বাকি থাকতেই টি–টোয়েন্টি সিরিজ জয়। ব্যাটিং–ব্যর্থতায় চতুর্থ টি–টোয়েন্টি হারলেও আজ বোলারদের ঝলকে পঞ্চম ও শেষ ম্যাচে অনায়াস জয়ে শ্রীলঙ্কা সফরটা দারুণভাবে রাঙিয়ে রাখল বাংলাদেশ নারী ‘এ’ দল।

কলম্বোর কোল্টস ক্রিকেট গ্রাউন্ডে টস হেরে আগে ব্যাটিং পেয়ে ১৬.২ ওভারে মাত্র ৫৪ রানে অলআউট হয়ে যায় শ্রীলঙ্কা নারী ‘এ’ দল। ছোট লক্ষ্য বাংলাদেশ তাড়া করেছে ৮ উইকেট ও ৫০ বল বাকি রেখে। এ জয়ে ৪–১ ব্যবধানে টি–টোয়েন্টি সিরিজ জিতল রাবেয়া খানের দল।

নামে ‘এ’ দল হলেও টি–টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে জাতীয় দলের খেলোয়াড়দেরই শ্রীলঙ্কায় পাঠিয়েছে বিসিবি। আগের ম্যাচে পরীক্ষা–নিরীক্ষা করতে গিয়ে অধিনায়ক রাবেয়া নিজেই খেলেননি। বিশ্রামে ছিলেন নিগার সুলতানা, সাথি রানি, সুলতানা খাতুনও। আজ শেষ টি–টোয়েন্টিতে এই চারজনই দলে ফিরেছেন। সাথি ছাড়া অন্য তিনজন নিজেদের কাজটা ভালোভাবেই করেছেন।

বাংলাদেশ নারী ‘এ’ দলের উইকেট উদ্‌যাপন। আজ কলম্বোয়

বাংলাদেশ ‘এ’ দলের বোলাররা আজ এতটাই নিয়ন্ত্রিত বোলিং করেছেন যে এক চেতনা বিমুক্তি ছাড়া লঙ্কানদের আর কোনো ব্যাটার দুই অঙ্ক ছুঁতে পারেননি। নয়ে নামা বিমুক্তি করেন দলীয় সর্বোচ্চ ১১ রান। বাকি ১০ জনের স্কোর মুঠোফোন নম্বরের মতো: ৯, ০, ০, ৬, ৯, ৬, ৬, ০, ০, ০*। অতিরিক্ত ৭টি রান না এলে দলীয় ফিফটিও পূরণ হতো না স্বাগতিকদের।

বাংলাদেশের পাঁচ বোলারের প্রত্যেকেই উইকেটের দেখা পেয়েছেন। সবচেয়ে সফল অধিনায়ক রাবেয়া। লেগব্রেক এই বোলার ৭ রান দিয়ে নিয়েছেন ৩ উইকেট। ২টি করে শিকার ফাহিমা খাতুন, নাহিদা আক্তার ও মারুফা আক্তারের। অন্য উইকেটটি সুলতানা খাতুনের।

শ্রীলঙ্কা সফরের দুই সিরিজেই সফল বাংলাদেশ নারী ‘এ’ দল

সহজ লক্ষ্য তাড়া করতে নেমে ৩ রানেই ২ উইকেট হারিয়ে বসে বাংলাদেশ নারী ‘এ’ দল। তিনে নামা মুর্শিদা খাতুন ৩ রানে আউট হওয়ার আগে ওপেনার সাথি রানী মারেন ‘ডাক’। শুরুর জোড়া ধাক্কার পর আর কোনো উইকেট হারায়নি সফরকারীরা। আরেক ওপেনার দিলারা আক্তার ও উইকেটকিপার–ব্যাটার নিগার দলকে জিতিয়েই মাঠ ছেড়েছেন। ম্যাচের একমাত্র ছক্কাটি এসেছে দিলারার ব্যাট থেকে।

সংক্ষিপ্ত স্কোর

শ্রীলঙ্কা নারী ‘এ’ দল: ১৬.২ ওভারে ৫৪
(বিমুক্তি ১১, বিহঙ্গ ৯, সান্দামিনি ৯; রাবেয়া ৩/৭, ফাহিমা ২/৯, নাহিদা ২/১০, মারুফা ২/১৪, সুলতানা ১/১২)।

বাংলাদেশ নারী ‘এ’ দল: ১১.২ ওভারে ৫৬/২
(দিলারা ৩৩*, নিগার ১৪*, মুর্শিদা ৩, সাথি ০; বিমুক্তি ১/৫, মাদুশানি ১/৯)।

ফল: বাংলাদেশ নারী ‘এ’ দল ৮ উইকেটে জয়ী।

সিরিজ: ৫ ম্যাচের সিরিজে বাংলাদেশ নারী ‘এ’ দল ৪–১ ব্যবধানে জয়ী।