দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার মরনে মরকেল
দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার মরনে মরকেল

ভারতের বোলিং কোচ হিসেবে মরকেলকে চান গম্ভীর

ভারতের বোলিং কোচ হতে পারেন দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার মরনে মরকেল। সদ্য নিযুক্ত ভারতের প্রধান কোচ গৌতম গম্ভীরের পছন্দের তালিকায় আছেন এই পেসার। এমন খবর জানিয়েছে ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট ক্রিকবাজ।

সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপে পাকিস্তানের পেস বোলিং কোচ ছিলেন মরকেল। বিশ্বকাপ ব্যর্থতায় চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগেই দায়িত্ব ছাড়েন মরকেল।

ক্রিকবাজ জানিয়েছে, মরকেলকে বোলিং কোচ হিসেবে নিয়োগ দিতে বিসিসিআইকে অনুরোধ করেছেন গম্ভীর। এরই মধ্যে বিসিসিআইয়ের সঙ্গে মরকেলের একটা প্রাথমিক আলাপও হয়েছে বলে নিশ্চিত করেছে ক্রিকেটবিষয়ক ওয়েবসাইটটি।

গম্ভীরের সঙ্গে মরকেলের কাজের সম্পর্কটা দারুণ

দক্ষিণ আফ্রিকার হয়ে ৮৬টি টেস্ট, ১১৭টি ওয়ানডে ও ৪৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন মরকেল। গম্ভীরের সঙ্গে মরকেলের কাজের সম্পর্কটাও দারুণ বলেই শোনা যায়। দুজনে একসঙ্গে আইপিএলের দল লক্ষ্ণৌ সুপার জায়ান্টসে কাজ করেছেন।

সর্বশেষ আইপিএল মৌসুমে কলকাতা নাইট রাইডার্সে মেন্টর হিসেবে যোগ দেওয়ার আগে লক্ষ্ণৌ ফ্র্যাঞ্চাইজিতে মেন্টর হিসেবে দুই বছর কাজ করেছেন। তখন ফ্র্যাঞ্চাইজিটির বোলিং কোচ ছিলেন মরকেল। গম্ভীর দায়িত্ব ছাড়লেও লক্ষ্ণৌর নতুন কোচ জাস্টিন ল্যাঙ্গারের অধীনও বোলিং কোচ হিসেবে কাজ করেছেন মরকেল।

ভারতের বোলিং কোচ হিসেবে আরও কয়েকটি নাম শোনা গেছে। তাঁদের মধ্যে আছেন ভারতের সাবেক দুই পেসার লক্ষ্মীপতি বালাজি ও বিনয় কুমার। এমনকি ভারতীয় কিংবদন্তি জহির খানের নামটাও শোনা গেছে। যদিও এখন কিছুই চূড়ান্ত হয়নি।
ভারতের বোলিং কোচ হওয়ার আগে মরকেলের তাঁর পরিবারকে নিয়ে ভাবতে হবে। বর্তমানে অস্ট্রেলিয়ায় থাকেন সাবেক এই পেসার। তাঁর স্ত্রী রজ কেলি চ্যানেল নাইনের স্পোর্টসবিষয়ক অনুষ্ঠানের উপস্থাপক। তাঁদের দুটি সন্তান আছে।

ভারতের বর্তমান বোলিং কোচ পরশ মামব্রে। গত তিন বছর ভারতের বোলিং কোচ ছিলেন তিনি। ভারতের সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, কোচিং স্টাফ হিসেবে অভিষেক নায়ার ও রায়ান টেস ডেসকাটকেও চেয়েছেন গম্ভীর।

৯ জুলাই ভারতের প্রধান কোচ হিসেবে গম্ভীরের নাম ঘোষণা করা হয়। কোচ ঘোষণার আগে বিসিসিআই জানিয়েছিল, নতুন প্রধান কোচ চলতি জুলাই থেকে সাড়ে তিন বছরের জন্য জাতীয় দলের দায়িত্ব নিয়ে ২০২৭ সালের ডিসেম্বরে মেয়াদ পূর্ণ করবেন।

তিন সংস্করণেই তিনি প্রধান কোচের দায়িত্ব পালন করবেন। ভারতের হয়ে ৫৮ টেস্ট, ১৪৭ ওয়ানডে ও ৩৭ টি-টোয়েন্টি খেলা গম্ভীর ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০১১ বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।