তানজিম হাসানের বোলিংয়ে শুরুতেই পথ হারায় নেপাল
তানজিম হাসানের বোলিংয়ে শুরুতেই পথ হারায় নেপাল

তানজিমের ডট বলের রেকর্ড, বাংলাদেশের কম রান করে জেতার

নেপালের বিপক্ষে মাত্র ১০৬ রান করেও জিতেছে বাংলাদেশ। তানজিম হাসান ও মোস্তাফিজুর রহমান করেছেন দুর্দান্ত বোলিং। সেন্ট ভিনসেন্টের ম্যাচে দেখা গেছে বেশ কয়েকটি রেকর্ড—

টি-টোয়েন্টি বিশ্বকাপে আগে ব্যাটিং করে এত কম রানের স্কোর নিয়ে এর আগে কখনোই জেতেনি কোনো দল। এবারই বাংলাদেশের বিপক্ষে ১১৩ রান করে দক্ষিণ আফ্রিকার ৪ রানে জয় ছিল আগের রেকর্ড।

বাংলাদেশও এর আগে কখনো এত কম রানের সম্বল নিয়ে ম্যাচ জেতেনি। আগের সর্বনিম্ন স্কোর ডিফেন্ড করার রেকর্ডটি ছিল অস্ট্রেলিয়ার বিপক্ষে—২০২১ সালে মিরপুরে ১২২/৮। (মাঝে এশিয়ান গেমসে ১১৬ রান করেও মালয়েশিয়াকে হারিয়েছে বাংলাদেশের একটি দল, যে ম্যাচগুলোর টি-টোয়েন্টি মর্যাদা আছে)।

সব মিলিয়ে ২০ ওভারের খেলা হয়েছে, এমন ম্যাচগুলোতে আইসিসির পূর্ণ সদস্যদেশগুলোর মধ্যে এর চেয়ে কম রান ডিফেন্ড করার রেকর্ড আছে দুটি—ওয়েস্ট ইন্ডিজ (৯৬, প্রতিপক্ষ আয়ারল্যান্ড) ও জিম্বাবুয়ে (১০৫, প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ)।

১০৬

আইসিসির সহযোগী কোনো দেশের বিপক্ষে বাংলাদেশের এটিই সর্বনিম্ন স্কোর। আগের সর্বনিম্ন ছিল ২০১৪ বিশ্বকাপে চট্টগ্রামে হংকংয়ের বিপক্ষে ১০৮ রান। সেই ম্যাচে বাংলাদেশ হেরেছিল ২ উইকেটে।

ব্যাটিংয়ে মোটেও ভালো করতে পারেনি বাংলাদেশ

টি-টোয়েন্টি বিশ্বকাপে তৃতীয়বার একই ম্যাচে দুই দলই অলআউট হলো। বাংলাদেশ-নেপালের আগে ২০১০ সালে গ্রস আইলেটে পাকিস্তান ও নিউজিল্যান্ড এবং ২০১৪ সালে চট্টগ্রামে নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা অলআউট হয়েছিল।

দ্বিতীয়বার ম্যাচের প্রথম বলে উইকেট হারাল বাংলাদেশ। তানজিদ হাসানের আগে ম্যাচের প্রথম বলে আউট হয়েছিলেন আরেক ‘তামিম’—তামিম ইকবাল। ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেন্ট কিটসে।

মাহমুদউল্লা–সাকিব জুটি গড়ার চেষ্টা করলেও বেশিক্ষণ টিকতে পারেননি কেউ–ই
৩০/৪

টি-টোয়েন্টি বিশ্বকাপে মাত্র দ্বিতীয়বার এত কম রানে ৪ উইকেট হারাল বাংলাদেশ। ২০১০ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্রিজটাউনে বাংলাদেশ ৪ উইকেট হারিয়েছিল ১৫ রানের মধ্যে।

৪/৭

বিশ্বকাপে বাংলাদেশের দ্বিতীয় সেরা বোলিং ফিগার এখন তানজিম হাসান। তাঁর ওপরে মোস্তাফিজুর রহমান। ২০১৬ সালে কলকাতায় নিউজিল্যান্ডের বিপক্ষে মোস্তাফিজ ২২ রানে নিয়েছিলেন ৫ উইকেট।

তানজিম ও মোস্তাফিজ দুজনই আজ ৪ ওভার বোলিং করে দিয়েছেন ৭ রান করে। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৪ ওভার বোলিং করে বাংলাদেশের একাধিক বোলারের ১০ রানের নিচে খরচ করার প্রথম ঘটনা এটি।

দুর্দান্ত বোলিং করেছেন মোস্তাফিজ
২১

প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্বকাপে এক ইনিংসে দুটি মেডেন ওভার করলেন তানজিম। এর আগে এ রেকর্ড ছিল আর আটজনের। তবে তানজিম এই ইনিংসে করেছেন ২১টি ডট বল, বিশ্বকাপে কোনো বোলারের যা সর্বোচ্চ। এ ম্যাচে মোস্তাফিজ করেছেন ২০টি ডট বল। সব মিলিয়ে বিশ্বকাপে ২০টি করে ডটের কীর্তি আছে ৯ বোলারের, এর মধ্যে সাতজনই এবারের আসরে।

এই প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপের এক আসরে ৩টি ম্যাচ জিতল বাংলাদেশ। ২০১৪, ২০১৬, ২০২১ ও ২০২২ সালে জিতেছিল ২টি করে ম্যাচ।