বাংলাদেশের ব্যাটসম্যানের ক্যাচ ছেড়ে হতাশ পাকিস্তান অধিনায়ক শান মাসুদ। ছবিটি রাওয়ালপিন্ডিতে দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনে তোলা
বাংলাদেশের ব্যাটসম্যানের ক্যাচ ছেড়ে হতাশ পাকিস্তান অধিনায়ক শান মাসুদ। ছবিটি রাওয়ালপিন্ডিতে দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনে তোলা

বাংলাদেশের বিপক্ষে বাবরদের ফিটনেস নিয়ে প্রশ্ন, কঠোর অবস্থানে যাচ্ছে পিসিবি

বাংলাদেশের বিপক্ষে সিরিজ হেরে নড়েচড়ে বসেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ক্রিকেটারদের ফিটনেস নিয়ে সন্তুষ্ট নয় তারা। পিসিবি খেলোয়াড়দের জন্য একটি ফিটনেস পরীক্ষার আয়োজন করবে। সে পরীক্ষায় পাস করলেই মিলবে আগামী ১২ মাসের কেন্দ্রীয় চুক্তি।

এই ফিটনেস পরীক্ষায় অংশ নিতে হবে বর্তমানে কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের। এ ছাড়া চুক্তির বাইরে থাকা আন্তর্জাতিক ক্রিকেটার ও ঘরোয়া ক্রিকেটে পারফর্ম করা ক্রিকেটাররাও অংশ নেবেন। ভারতীয় সংবাদ সংস্থা পিটিআই পিসিবির এক সূত্রের বরাতে এই তথ্য জানিয়েছে।

লাহোরে ফিটনেস পরীক্ষা হবে আগামীকাল থেকে ৮ সেপ্টেম্বর পর্যন্ত। বাবর আজমরা ফিটনেসের এ পরীক্ষা দেবেন পাকিস্তানের সাদা বলের কোচ গ্যারি কারস্টেন ও লাল বলের কোচ জেসন গিলেস্পির তত্ত্বাবধানে। এই ক্যাম্প শেষে ফয়সালাবাদের উদ্দেশে চ্যাম্পিয়নস কাপ খেলতে যাবেন পাকিস্তান দলের ক্রিকেটাররা।

বাংলাদেশের বিপক্ষে ধবলধোলাই হয়েছে পাকিস্তান

পিটিআই এ নিয়ে পিসিবির একটি সূত্রের উদ্ধৃতি প্রকাশ করেছে, ‘কারা কেন্দ্রীয় চুক্তিতে থাকবে, সেটা ঠিক করবে এই ফিটনেস পরীক্ষা, সঙ্গে পারফরম্যান্সকেও গুরুত্ব দেওয়া হবে। দুই বিদেশি কোচ পিসিবি ও নির্বাচকদের জানিয়েছে, খেলোয়াড় নির্বাচনের প্রথম শর্ত হবে ফিটনেস।’

পাকিস্তান বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টে হেরেছে ১০ উইকেটে আর দ্বিতীয় টেস্টে ৬ উইকেট। দুই ম্যাচে বড় ব্যবধানে হারলেও অনেক সেশনেই এগিয়ে ছিল পাকিস্তান। প্রথম টেস্টের প্রথম ইনিংসে ৬ উইকেটে ৪৪৮ রান করে ইনিংস ঘোষণা করেছিল তারা।

এরপর দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশের ২৬ রানে ৬ উইকেট তুলে নিয়েছিল তারা। তবে চাপটা আর ধরে রাখতে পারেনি, যা নিয়ে নাকি খুশি নন টেস্ট দলের কোচ, বাংলাদেশের বিপক্ষে সিরিজে গিলেস্পি কিছু ক্রিকেটারের ফিটনেস নিয়ে খুশি নন, সব সেশনে তীব্রতা আর ধৈর্যক্ষমতা দেখাতে পারেনি বলে মনে করেছেন তিনি।

বর্তমানে পিসিবির কেন্দ্রীয় চুক্তিতে আছেন ২৭ জন ক্রিকেটার। গত এক বছরে তিন সংস্করণে খেলোয়াড়দের পারফরম্যান্স বিবেচনায় সংখ্যাটা কমে আসতে পারে।
পিসিবি ও পাকিস্তানের কোচিং স্টাফদের ফিটনেস নিয়ে কঠোর অবস্থান যদিও নতুন কিছু নয়।

ফিটনেস নিয়ে কঠোর অবস্থানে ছিলেন পাকিস্তানের সাবেক কোচ মিসবাহ–উল হক

মিকি আর্থার, মোহাম্মদ হাফিজ সাম্প্রতিক সময়ে যাঁরা পাকিস্তান ক্রিকেটে কোচ হয়ে এসেছিলেন, তাঁরাও ফিটনেস নিয়ে অনেক বড় কথাই বলেছেন। তবে কেউই তাঁদের পরিকল্পনা বাস্তবায়ন করতে পারেননি। এর আগে কোচ থাকাকালে মিসবাহ-উল-হকও ফিটনেস নিয়ে কঠোর অবস্থানে ছিলেন।