সেপ্টেম্বরে আইসিসির মাসসেরা হয়েছেন হারমানপ্রীত কৌর ও মোহাম্মদ রিজওয়ান
সেপ্টেম্বরে আইসিসির মাসসেরা হয়েছেন হারমানপ্রীত কৌর ও মোহাম্মদ রিজওয়ান

আইসিসির মাসের সেরা রিজওয়ান ও হারমানপ্রীত

এমন দিনে সেরার স্বীকৃতি পেলে হয়তো ঠিকমতো উদ্‌যাপনও করতে পারতেন না নিগার সুলতানা।

দিনের প্রথম ভাগে নারী এশিয়া কাপের গুরুত্বপূর্ণ ম্যাচে শ্রীলঙ্কার কাছে হেরেছে বাংলাদেশ, যে হারে টুর্নামেন্টের সেমিফাইনালে খেলার সমীকরণ আরও কঠিন হয়ে গেছে নিগার সুলতানার দলের। এমন দিনে সেপ্টেম্বর মাসের সেরা ক্রিকেটারের নাম ঘোষণা করেছে আইসিসি।

মাস–সেরার সংক্ষিপ্ত মনোনয়নে ছিলেন বাংলাদেশ অধিনায়ক নিগার। সঙ্গে ছিলেন ভারতের হারমানপ্রীত কৌর ও স্মৃতি মান্ধানা। শেষ পর্যন্ত নিগার ও মান্ধানাকে টপকে সেপ্টেম্বরে আইসিসির সেরা নারী ক্রিকেটার হয়েছেন ভারত অধিনায়ক হারমানপ্রীত।

ছেলেদের ক্রিকেটে মাসের সেরা হয়েছেন পাকিস্তানের ওপেনার মোহাম্মদ রিজওয়ান। তিনজনের সংক্ষিপ্ত তালিকায় তাঁর সঙ্গে ছিলেন ভারতের অক্ষর প্যাটেল ও অস্ট্রেলিয়ার ক্যামেরন গ্রিন।

আইসিসি টি–টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে এখন ১ নম্বরে আছেন রিজওয়ান। পাকিস্তানের ডানহাতি এই ব্যাটসম্যান সেপ্টেম্বরজুড়ে ছিলেন দুর্দান্ত ফর্মে। এশিয়া কাপ ও ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ মিলিয়ে ১০ টি–টোয়েন্টিতে ৬৯.১২ গড়ে তোলেন ৫৫৩ রান, যার মধ্যে ফিফটি ছিল ৭টি।

সেপ্টেম্বর মাসে ৭টি ফিফটি করেন মোহাম্মদ রিজওয়ান

রিজওয়ানের সঙ্গে মনোনয়ন পাওয়া অক্ষর সেপ্টেম্বরে ১১.৪৪ গড় ও ওভারপ্রতি ৫.৭২ রান খরচে ৯ উইকেট নিয়েছিলেন।
মেয়েদের ক্রিকেটে বাংলাদেশের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে আইসিসির মাসের সেরার মনোনয়ন পেয়েছিলেন নিগার।

এর আগে ২০২১ সালের নভেম্বরে মাস–সেরার সংক্ষিপ্ত তালিকায় ছিলেন নাহিদা আক্তার। তিনিও সেরা হতে পারেননি ওই মাসে।

সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত টি–টোয়েন্টি বিশ্বকাপ বাছাইয়ে ৫ ম্যাচে ৪৫ গড়ে ১৮০ করেছিলেন নিগার। আরেক মনোনীত মান্ধানা ইংল্যান্ডের বিপক্ষে টি–টোয়েন্টিতে ৭৯ আর ওয়ানডেতে ৮১ রানের ইনিংস খেলেছিলেন।

ভারত নারী দলের অধিনায়ক হারমানপ্রীত কৌর

মান্ধানার দলের অধিনায়ক হারমানপ্রীত টি–টোয়েন্টিতে ভালো না করলেও ৩ ওয়ানডেতে তোলেন ২২১ রান।

প্রথম ম্যাচে অপরাজিত ৭৪ রানের ইনিংসের পর দ্বিতীয় ম্যাচে খেলেন অপরাজিত ১৪৩ রানের ইনিংস। তাতেই ২৩ বছর পর ইংল্যান্ডের মাটিতে সিরিজ জয় নিশ্চিত হয় ভারতের।