পাকিস্তানের টি-টোয়েন্টি অধিনায়ক শাহিন শাহ আফ্রিদি
পাকিস্তানের টি-টোয়েন্টি অধিনায়ক শাহিন শাহ আফ্রিদি

সংশয়ে আফ্রিদির নেতৃত্ব, আবার কি নতুন অধিনায়ক দেখবে পাকিস্তান

বেশ ঘটা করেই বাবর আজমের জায়গায় শাহিন শাহ আফ্রিদিকে টি-টোয়েন্টির নেতৃত্ব দিয়েছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তবে এক সিরিজ পরই আফ্রিদির নেতৃত্বের ভবিষ্যৎ নিয়ে তৈরি হয়েছে সংশয়। সামনে এ ফাস্ট বোলারই অধিনায়ক হিসেবে থাকছেন কি না, তা নিশ্চিত না করে গুঞ্জন আরও উসকে দিয়েছেন পিসিবির প্রধান মহসিন নাকভি।

ওয়ানডে বিশ্বকাপের পর বাবরকে তিন সংস্করণের নেতৃত্ব থেকেই সরিয়ে দেয় পাকিস্তান। টেস্ট দলের দায়িত্ব দেওয়া হয় শান মাসুদকে, টি-টোয়েন্টিতে অধিনায়ক করা হয় আফ্রিদিকে। এখন পর্যন্ত আফ্রিদির অধীনে পাকিস্তান খেলেছে একটিই সিরিজ। নিউজিল্যান্ডের বিপক্ষে তাতে ৪-১ ব্যবধানে হেরেছিল পাকিস্তান।

টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে আফ্রিদির নেতৃত্ব নিয়ে সম্প্রতি নতুন করে সংশয় তৈরি হয় পিএসএলের পারফরম্যান্সের পর। আগের দুই মৌসুমে লাহোর কালান্দার্সকে শিরোপা জেতানো আফ্রিদির ওপর ভরসা করেছিল পিসিবি। তবে এবারের পিএসএলে আফ্রিদির দল জিততে পারে মাত্র একটি ম্যাচ।

পিএসএলটা সুবিধার যায়নি আফ্রিদির লাহোরের

লাহোরে নতুন নির্বাচক কমিটি ঘোষণার সময় আফ্রিদির ভবিষ্যৎ প্রসঙ্গে মহসিন বলেন, ‘এমনকি আমিও জানি না কে অধিনায়ক হবে। শাহিন চালিয়ে যাবে, নাকি নতুন একজন আসবে, সেটি ফিটনেস ক্যাম্পের পর ঠিক করা হবে। বেশ কয়েকটি কৌশলগত ব্যাপার বিবেচনা করব আমরা, যেগুলোর বিস্তারিত কিছু বলছি না। আমরা দীর্ঘমেয়াদি সমাধান চাই-সেটি শাহিন হোক বা নতুন কেউ। এরপর আমরা তার ওপরই ভরসা করতে চাই, একটা ম্যাচ হারলেই অধিনায়ক বদলাতে চাই না।’

মহসিন যে ক্যাম্পের কথা বলছেন, সেটি শুরু হচ্ছে আজ। ২৭ জন খেলোয়াড়কে দেশটির কাকুলে সেনাবাহিনীর সঙ্গে অনুশীলনে পাঠাচ্ছে বোর্ড। যে ক্যাম্প চলবে ১০ দিন। ফলে অধিনায়ক ঠিক করতে আরও কিছুদিন সময় পাবে পিসিবি।

তবে আফ্রিদিই অধিনায়ক থাকছেন-এমন কিছু না বলে নতুন আরেকজনকে অধিনায়ক করার গুঞ্জন আরও জোরালো করেছেন পিসিবি প্রধান। সেটি হলে সর্বশেষ ৫ মাসে এ সংস্করণে তিনজন অধিনায়ক দেখবে পাকিস্তান ক্রিকেট।

সম্প্রতি আবার পালাবদলের ঝড় শুরু হয়েছে সেখানে। টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে অবসর ভেঙে ফিরেছেন বাঁহাতি স্পিন বোলিং অলরাউন্ডার ইমাদ ওয়াসিম ও বাঁহাতি পেসার মোহাম্মদ আমির। বাদ দেওয়ার ছয় সপ্তাহ পরই কেন্দ্রীয় চুক্তিতে ফেরানো হয়েছে হারিস রউফকে।

ঘোষণা করা হয়েছে নতুন নির্বাচক কমিটিও। এত দিন প্রধান নির্বাচকের দায়িত্ব পালন করে আসা ওয়াহাব রিয়াজের সঙ্গে যুক্ত হয়েছেন সাবেক ক্রিকেটার আবদুল রাজ্জাক, মোহাম্মদ ইউসুফ ও আসাদ শফিক। দলের কোচ, অধিনায়ক ও টিম অ্যানালিস্ট হাসান চিমাও থাকবেন নির্বাচক কমিটিতে। যদিও পিসিবি চেয়ারম্যান নাকভি বলেছেন, এ সাতজনের কেউই প্রধান নন, দল নির্বাচনে প্রত্যেকের ক্ষমতা সমান।