শাস্তি পেয়েছে এসেক্স কাউন্টি ক্লাব
শাস্তি পেয়েছে এসেক্স কাউন্টি ক্লাব

বর্ণবাদের দায়ে কাউন্টি ক্লাব এসেক্সকে ১ কোটি ৫৮ লাখ টাকা জরিমানা

ইংলিশ কাউন্টি ক্লাব এসেক্সকে বর্ণবাদের কারণে ১ লাখ পাউন্ড (বাংলাদেশি মুদ্রায় ১ কোটি ৫৮ লাখ টাকা) জরিমানা করা হয়েছে। এসেক্স দলের ক্রিকেটাররা ২০০১ থেকে ২০১০ সালের মধ্যে পদ্ধতিগতভাবে বর্ণবাদী ভাষা ব্যবহার ও আচরণ করেছেন—এমন অভিযোগ স্বীকার করার পর তাদের এই জরিমানা গুনতে হচ্ছে।

গত জুনে এসেক্সের বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ আনা হয়েছিল। অভিযোগে বলা হয়েছিল, ক্লাবটি বর্ণবাদে জড়িত থেকে ক্রিকেট খেলাকে অসম্মানিত করেছে।

২০২১ সালে বেশ কয়েকজন সাবেক ক্রিকেটার বর্ণবাদী আচরণের শিকার হওয়ার অভিযোগ তোলেন। এ কারণে এসেক্স কর্তৃপক্ষ পুরো বিষয়ের তদন্ত শুরু করে। তদন্তে এসেক্সে খেলার সময় ক্লাবের কয়েকজন সাবেক ক্রিকেটারের বর্ণবৈষম্যের শিকার হওয়ার সত্যতা পাওয়া যায়।

তদন্তে দেখা যায়, এসেক্সে খেলার সময় কয়েকজন ক্রিকেটারকে লক্ষ্য করে সতীর্থরাই বর্ণবাদী ভাষা ব্যবহার করেছেন। একই সঙ্গে স্বীকার হয়েছেন বৈষম্যের। গত ১০ জুন এসেক্স এসব অভিযোগ স্বীকার করে।

এসেক্সের বর্তমান দল

ক্রিকেট ডিসিপ্লিন কমিশন (সিডিসি) এসেক্সকে এসব কারণে ১ কোটি ৫৮ লাখ টাকা জরিমানা করেছে। এর মধ্যে ৫০ হাজার পাউন্ড (৭৯ লাখ টাকা) জরিমানার আদেশের পর দুই বছরের জন্য স্থগিত থাকবে। এ দুই বছরের মধ্যে যদি এসেক্সে আবারও কোনো বর্ণবাদী ঘটনা সংঘটিত হয়, তাহলে তাদের এই ৫০ হাজার পাউন্ড স্থগিত জরিমানা দিতে হবে।

সিডিসির বিচারকদের ভাষ্য, ক্রিকেটারদের প্রতি বৈষম্যমূলক ও বর্ণবাদী ভাষা ব্যবহার প্রমাণ করে, কাউন্টি ক্লাব হিসেবে এসেক্সে একটি বর্ণবাদী সংস্কৃতি গড়ে উঠেছে। এ ধরনের বর্ণবাদী ভাষা ও সংস্কৃতির প্রয়োগ এসেক্সে প্রায় নিয়মিত ঘটনায় পরিণত হয়েছে। এমনকি যেকোনো ধরনের সমালোচনাও এ ঘটনা থেকে এসেক্সকে দূরে রাখতে পারেনি। কোনো রাখঢাক ছাড়াই এসেক্সের এই বর্ণবাদী সংস্কৃতি বজায় রয়েছে। এমনকি ক্লাবের কোনো পর্যায়ের কোনো কর্মকর্তাই এমন সংস্কৃতি বন্ধে কার্যকর কোনো ভূমিকা রাখতে পারেননি। পুরো বিষয়কে সিডিসি এসেক্সের ব্যবস্থাপনাসংক্রান্ত বিচ্যুতি হিসেবেই দেখছে। এসেক্স সংখ্যালঘু ক্রিকেটারদের যেকোনো ধরনের বর্ণবাদী ও বৈষম্যমূলক আচরণ থেকে রক্ষা করতে ব্যর্থতার পরিচয় দিয়েছে।

ইয়র্কশায়ারের ক্রিকেটার আজিম রফিক বর্ণবাদের অভিযোগ এনেছিলেন

গত দুই বছরের মধ্যে এসেক্স দ্বিতীয় কাউন্টি ক্লাব, যারা বর্ণবাদী ঘটনায় শাস্তির মুখোমুখি হচ্ছে। এর আগে ক্রিকেটার আজিম রফিকের অভিযোগের ভিত্তিতে আরেক কাউন্টি দল ইয়র্কশায়ারকে ৪ লাখ পাউন্ড (৬ কোটি ৩৪ লাখ টাকা) জরিমানা করা হয়। তার মধ্যে ৩ লাখ পাউন্ড (৪ কোটি ৭৬ লাখ টাকা) স্থগিত জরিমানা হিসেবে ধরা আছে। একই সঙ্গে ইংলিশ কাউন্টি চ্যাম্পিয়নশিপে ইয়র্কশায়ারের ৪৮ পয়েন্ট কেটে নেওয়া হয়। টি–টোয়েন্টি প্রতিযোগিতা টি–টোয়েন্টি ব্লাস্ট থেকে কেটে নেওয়া হয় ৪ পয়েন্ট।

এসেক্সের ক্ষেত্রে অবশ্য পয়েন্ট কাটার কোনো বিষয় ঘটেনি। এর কারণ হিসেবে বলা হয়েছে, এসেক্সে সংঘটিত বর্ণবাদী ঘটনাগুলোর প্রতিটিই ২০২০ সালের আগের। ২০২০ সালের আগের কোনো ঘটনার কারণে কাউন্টি চ্যাম্পিয়নশিপে পয়েন্ট কাটার এখতিয়ার সিডিসির নেই।