ওপেনার কোহলির বিশ্বকাপটা ভালো যাচ্ছে না। তাঁকে রোহিতের মতো ইমপ্যাক্ট ইনিংস খেলার পরামর্শ দীপ দাসগুপ্তর
ওপেনার কোহলির বিশ্বকাপটা ভালো যাচ্ছে না। তাঁকে রোহিতের মতো ইমপ্যাক্ট ইনিংস খেলার পরামর্শ দীপ দাসগুপ্তর

রোহিতের খেলার ধরন অনুকরণের পরামর্শ কোহলিকে

বিশ্বকাপ শুরুর আগে বিষয়টি নিয়ে বিস্তর আলোচনা হয়েছে। এবারের টি–টোয়েন্টি বিশ্বকাপে ভারতের হয়ে বিরাট কোহলির ইনিংস ওপেন করা উচিত কি না—এটা নিয়ে শুধু ভারতের সাবেক ক্রিকেটাররাই নন, রিকি পন্টিং–ম্যাথু হেইডেনরাও অংশ নিয়েছিলেন আলোচনায়।

বিশ্বকাপের গ্রুপ পর্বে ভারতের তিন ম্যাচেই রোহিত শর্মার সঙ্গে ওপেনিংয়ে নেমেছেন কোহলি। কিন্তু ওপেনার হিসেবে এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত ব্যর্থ তিনি। ৩ ম্যাচে করেছেন ৫ রান (১, ৪ ও ০)। এ অবস্থা থেকে বেরিয়ে আসতে এবং দলের জন্য ভালো কিছু করতে ভারতের এই দলের অন্যতম সেরা ব্যাটসম্যানকে পরামর্শ দিয়েছেন দেশটির সাবেক উইকেটকিপার–ব্যাটসম্যান দীপ দাসগুপ্ত।

টি–টোয়েন্টি বিশ্বকাপে কোহলি কত নম্বরে ব্যাটিং করবেন—এ নিয়ে হয়েছে বিস্তর আলোচনা

কোহলির প্রতি দীপের পরামর্শ একটাই—রোহিতের খেলার ধরনটা কপি করা! সেটা কীভাবে, সেই ব্যাখ্যাও তিনি দিয়েছেন। রোহিতও যে এখন পর্যন্ত এই বিশ্বকাপে খুব ধারাবাহিক, তা নয়। একটি ফিফটিসহ ৩ ম্যাচে তাঁর রান ৬৮ (৫২*, ১৩ ও ৩)। অবশ্য ভারত গ্রুপ পর্বে তাদের তিনটি ম্যাচই খেলেছে নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামের কঠিন পিচে।

রোহিতের যে বিষয়টি দীপ কোহলিকে অনুকরণ করতে বলেছেন, সেটা তাঁর পুরোনো কিছু ইনিংস থেকে। এই যেমন ওপেনিংয়ে নেমে ২০ বলে ৩০ রান ধরনে ইনিংস খেলার বিষয়ে কোহলিকে পরামর্শ দিয়েছেন বর্তমানে ধারাভাষ্যকার হিসেবে কাজ করা দীপ।

কোহলিকে পরামর্শ দিতে গিয়ে স্টার স্পোর্টসে তিনি বলেছেন, ‘আমরা রান নিয়ে কথা বলছি, যেটা গুরুত্বপূর্ণ। আপনি যখন ওপেন করবেন, বিশেষ করে এই সংস্করণে, তখন ইমপ্যাক্ট গুরুত্বপূর্ণ। আপনি ৩০ রান করতে পারেন, কিন্তু সেই ৩০ রান যদি ২০ বলে আসে, এটা ৪৫ বলে ৫০ রানের চেয়ে গুরুত্বপূর্ণ। তাই ইমপ্যাক্ট খুব গুরুত্বপূর্ণ।’

তিনি এরপর যোগ করেন, ‘আপনি যদি রোহিতকে উদাহরণ হিসেবে নেন, সে হয়তো গত এক থেকে দেড় বছরে বড় রান করেনি, কিন্তু প্রতিটি ইনিংসেই গতি দিয়েছে। ১৫ বলে ২০–২৫ রান খারাপ ইনিংস নয়। সে যদি ফিফটি বা সেঞ্চুরি করে, তাহলে খুব ভালো। কিন্তু সে যদি ১৫ বলে ২৫ রানের অবদান রাখে, সেটাকেও ভালো বলতে হবে।’