মুলতানে পাকিস্তানের দ্বিতীয় টেস্টের দল থেকে বাদ পড়েছেন বাবর আজম
মুলতানে পাকিস্তানের দ্বিতীয় টেস্টের দল থেকে বাদ পড়েছেন বাবর আজম

‘বাবর আজম বেটা, শক্ত থাকো’—বললেন সাঈদ আনোয়ার

পাকিস্তানের ক্রিকেটে এখন চলছে বাবর আজমের টেস্ট দল থেকে বাদ পড়ার বিষয় নিয়ে বিতর্ক। ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টের দল থেকে বাবরকে বাদ দেওয়ার বিষয় নিয়ে প্রশ্ন তুলেছেন তাঁর পাকিস্তান দলের সতীর্থ ফখর জামান। ‘বিষয়টি ভালো কোনো উদাহরণ নয়’ বলে উল্লেখ করেছেন পাকিস্তান নারী দলের সাবেক অধিনায়ক জাভেরিয়া খানও।

পাকিস্তানের বাইরে থেকেও এ নিয়ে সমালোচনার তির ধেয়ে যাচ্ছে দলটির নতুন নির্বাচক কমিটির দিকে। ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন সেই তির ছোড়াদের একজন। বাবরকে টেস্ট দল থেকে বাদ দেওয়া নিয়ে কথা বলেছেন পাকিস্তানের কিংবদন্তি ব্যাটসম্যান সাঈদ আনোয়ারও। তিনি অবশ্য বাবরকে সান্ত্বনা দিয়েছেন এবং ধৈর্য ধরতে বলেছেন।

পাকিস্তানের সাবেক ওপেনার সাঈদ আনোয়ার

পাকিস্তানের ইতিহাসে অন্যতম সেরা ওপেনার সাঈদ আনোয়ার বাবরকে উদ্দেশ করে পোস্ট দিয়েছেন সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে। হৃদয় নিংড়ানো এক পোস্টে তিনি লিখেছেন, ‘এটা (বাজে সময়) পার হয়ে যাবে। বাছা বাবর আজম, (মানসিক দিক থেকে) শক্ত থাকো।’

পোস্টের প্রথম অংশে ধৈর্য ধরে রাখার পরামর্শ দিয়েছেন, পরের অংশে সাঈদ আনোয়ার দিয়েছেন সান্ত্বনা, ‘এটা যে কারও ক্যারিয়ারেই ঘটতে পারে। ইনশা আল্লাহ, তুমি ঘুরে দাঁড়াবে।’

টেস্ট, ওয়ানডে ও টি–টোয়েন্টি—তিন সংস্করণেই পাকিস্তানের এই সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান বাবর অনেক দিন ধরেই ছন্দে নেই। বিশেষ করে টেস্ট ক্রিকেটে। টেস্টে সর্বশেষ ১৮ ইনিংসে ফিফটির দেখা পাননি তিনি। বাংলাদেশের পর ইংল্যান্ডের বিপক্ষেও প্রথম টেস্টে ব্যাট হাতে ব্যর্থ হওয়ার পর বাবরকে নিয়ে সমালোচনার ঝড় ওঠে।

অনেকেই অনেক কথা বলেছেন। কেউ কেউ বাবরকে বিশ্রামে রাখার পরামর্শ দিয়েছেন। সেই দলে ছিলেন পাকিস্তানের সাবেক ব্যাটসম্যান বাসিত আলী। ইংল্যান্ডের কাছে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ৫৫৬ রান করার পরও ইনিংস ব্যবধানে হেরেছে পাকিস্তান।

এরপর নির্বাচক কমিটি নতুন করে সাজায় পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। নির্বাচক কমিটিতে আসাদ শফিক ও হাসান চিমার সঙ্গে যুক্ত করা হয়েছে সাবেক আম্পায়ার আলিম দার, আকিব জাভেদ ও আজহার আলীকে। নতুন এই নির্বাচক কমিটি ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টের দল থেকে বাদ দিয়েছে বাবরকে।

নির্বাচক কমিটি অবশ্য এটিকে বলছে বিশ্রাম। আর এই বিশ্রামের পর বাবর সতেজ হয়ে ফিরবেন বলেই বিশ্বাস তাঁদের। একই সঙ্গে বাবর আবার ছন্দ ফিরে পাবেন বলে আশা করছে কমিটি।