ব্রেন্ডন ম্যাককালাম
ব্রেন্ডন ম্যাককালাম

সাদা বলেও ইংল্যান্ডের কোচ হচ্ছেন ম্যাককালাম

২০২২ সালের মে মাসে ইংল্যান্ডের টেস্ট দলের দায়িত্ব নেন ব্রেন্ডন ম্যাককালাম। পরবর্তী সময়ে অধিনায়ক বেন স্টোকসকে সঙ্গে নিয়ে টেস্ট ক্রিকেট খেলার ধারা বদলে দেন নিউজিল্যান্ডের সাবেক এই অধিনায়ক। ম্যাককালাম-স্টোকস জুটির ‘বাজবল’ ক্রিকেট-দর্শন বেশ দাপটও তৈরি করেছে ক্রিকেট বিশ্বে।

টেস্ট ক্রিকেটে সেই দাপটের ধারা এবার ওয়ানডেতেও প্রতিষ্ঠিত করতে চায় ইংল্যান্ড। সে লক্ষ্যে লাল বলের পর এবার ইংল্যান্ডের সাদা বলের সংস্করণেও কোচের দায়িত্বও দেওয়া হলো ম্যাককালামকে। সাবেক এই কিউই উইকেটকিপার-ব্যাটসম্যান স্থলাভিষিক্ত হবেন অস্ট্রেলিয়ার ম্যাথু মটের।

ওয়ানডে বিশ্বকাপে ভরাডুবি ও টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপা ধরে রাখতে ব্যর্থ হওয়ার জেরে ৩০ জুলাই ইংল্যান্ডের কোচের দায়িত্ব ছাড়ার ঘোষণা দেন মট। এর পর থেকেই শূন্য ছিল সাদা বলের সংস্করণে ইংল্যান্ডের প্রধান কোচের পদ। ম্যাককালামকে এবার তিন সংস্করণেই কোচ বানাল ইংল্যান্ড।

আগামী জানুয়ারি থেকে সীমিত ওভারের ক্রিকেটেও ইংল্যান্ড দলকে কোচিং করাবেন ম্যাককালাম

নিজেদের ওয়েবসাইটে বিবৃতি দিয়ে ম্যাককালামকে নতুন দায়িত্ব দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। বিবৃতিতে ইসিবি জানিয়েছে, ইংল্যান্ডের ভারত সফর এবং আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি সামনে রেখে ২০২৫ সালের জানুয়ারি থেকে দুটি দায়িত্বে কাজ শুরু করবেন ম্যাককালাম। ইংল্যান্ড দলের সঙ্গে তাঁর চুক্তি বলবৎ থাকবে ২০২৭ সালের শেষ পর্যন্ত।

ম্যাককালাম দায়িত্ব নেওয়ার আগে অস্ট্রেলিয়া এবং ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাদা বলের সিরিজে ইংল্যান্ডের কোচ হিসেবে কাজ করবেন অন্তর্বর্তীকালীন কোচ মার্কাস ট্রেসকোথিক।

নতুন দায়িত্ব পাওয়ার প্রতিক্রিয়ায় ম্যাককালাম বলেছেন, ‘আমি টেস্ট দলের সঙ্গে নিজের সময়টা দারুণ উপভোগ করছি। আমি সাদা বলের ক্রিকেটে নিজের বর্ধিত দায়িত্ব নিয়ে রোমাঞ্চিত। এই নতুন চ্যালেঞ্জ এমন কিছু, যা আমি গ্রহণ করতে প্রস্তুত। আমি জস বাটলার (অধিনায়ক) এবং দলের সঙ্গে মিলে কাজ চালিয়ে যেতে আগ্রহী। পাশাপাশি রব কি’র (ডিরেক্টর অব ক্রিকেট) যে ভবিষ্যৎ দৃষ্টিভঙ্গি সেটাও এমন কিছু যার সঙ্গে আমি একাত্মবোধ করি।’

বাড়তি দায়িত্ব পেয়ে রোমাঞ্চিত ম্যাককালাম

এর আগে মটের বিদায়ের পর সাদা বলে ইংল্যান্ডের সম্ভাব্য কোচ হিসেবে বেশ কিছু নাম শোনা গিয়েছিল। তাঁদের মধ্যে অ্যান্ড্রু ফ্লিনটফ, কুমার সাঙ্গাকারা ও জোনাথন ট্রটের নাম ছিল উল্লেখযোগ্য। আগস্টের শুরুর দিকে কোচ হওয়ার আগ্রহ প্রকাশ করেন সাঙ্গাকারা। যদিও আনুষ্ঠানিক প্রস্তাব পাননি বলেও জানান তিনি। শেষ পর্যন্ত সবাইকে ছাপিয়ে দায়িত্ব পেলেন সেই ম্যাককালামই।