নামিবিয়া অধিনায়ক গেরহার্ড এরাসমাস
নামিবিয়া অধিনায়ক গেরহার্ড এরাসমাস

১ রান করতে ১৭ বল, নামিবিয়া অধিনায়কের বিশ্ব রেকর্ড

বিশ্ব রেকর্ড তো কতভাবেই হয়। বিশ্বকাপের মঞ্চে বিশ্ব রেকর্ড হলে তা আরও বেশি আলোচনার জন্ম দেয়। তবে নামিবিয়ার অধিনায়ক গেরহার্ড এরাসমাস যা করলেন, নিশ্চিতভাবেই তা চাননি।

টি–টোয়েন্টি বিশ্বকাপে আজ সকালে অ্যান্টিগায় অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছে নামিবিয়া। আফ্রিকার দেশটির দেওয়া ৭৩ রানে লক্ষ্য ৯ উইকেট ও ৮৬ বল বাকি থাকতেই টপকে গিয়ে ‘বি’ গ্রুপ থেকে সবার আগে সুপার এইট পর্বে পৌঁছে গেছে অস্ট্রেলিয়া

টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে ইনিংসের শুরু থেকে শেষ পর্যন্ত ধুঁকেছে নামিবিয়া। চারে নেমে যা একটু লড়াই করেছেন অধিনায়ক এরাসমাসই। তাঁর ৪৩ বলে ৩৬ রানের ইনিংটাই দলীয় সংগ্রহকে ৭২–এ নিয়ে গেছে। মানে, দলের ৫০% রান একাই করেছেন।

এই ইনিংস খেলার পথেই প্রথম রান করতে গিয়ে ১৭ বল লেগেছে এরাসমাসের, যা এখন আন্তর্জাতিক টি–টোয়েন্টি ইতিহাসে বিশ্ব রেকর্ড। এই সংস্করণে প্রথম রান নিতে এর আগে কোনো ব্যাটসম্যানকে এত বল খেলতে হয়নি।

১৭ বল খেলে প্রথম রান করা এরাসমাস ভেঙেছেন ১৭ বছর আগের বিশ্ব রেকর্ড। ২০০৭ সালে চার জাতির টি–টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে প্রথম রান করতে গিয়ে ১৬ বল খেলতে হয়েছিল কেনিয়ার তন্ময় মিশ্রর। স্বাগতিক কেনিয়া, পাকিস্তানের সঙ্গে সেই সিরিজে খেলেছিল বাংলাদেশ ও উগান্ডা। উগান্ডার তখন আন্তর্জাতিক টি–টোয়েন্টির মর্যাদা ছিল না।

৪৩ রানে ৮ উইকেট হারানো নামিবিয়া শেষ পর্যন্ত এরাসমাসের ব্যাটেই দলীয় সংগ্রহ ৭২–এ নিতে পেরেছে

আজ নামিবিয়া ইনিংসের নবম ওভারে অ্যাডাম জাম্পার বলে গেরহার্ড এরাসমাস যখন নিজের প্রথম রানটি করেন, তখন মাঠে খেলা দেখতে আসা গুটিকয়েক দর্শক করতালি ও হর্ষধ্বনি দেন। এরাসমাস সে সময় মুচকি মুচকি হাসতে থাকেন।

নিজের খেলা ১৭তম বলে প্রথম রান করে বিশ্ব রেকর্ড গড়ে ফেলেছেন কি না, সেটি তাৎক্ষণিকভাবে জানতে না পারলেও যথেষ্ট বল যে ‘গিলে ফেলেছেন’, তা ঠিকই বুঝতে পেরেছেন নামিবিয়া অধিনায়ক।