মাইকেল ভনের ছেলে আর্চি ভন
মাইকেল ভনের ছেলে আর্চি ভন

ফ্লিনটফের পর এবার ভনের ছেলের অভিষেক

অ্যান্ড্রু ফ্লিনটফের পর এবার মাইকেল ভন। এক সপ্তাহের ব্যবধানে প্রথম শ্রেণির ক্রিকেটে নিজের সন্তানের অভিষেক দেখলেন ইংল্যান্ডের আরও এক সাবেক অধিনায়ক।

আজ ইংল্যান্ডের কাউন্টি চ্যাম্পিয়নশিপে প্রথমবারের মতো মাঠে নেমেছেন ভনের ছেলে আর্চি ভন। ১৮ বছর বয়সী আর্চি সমারসেটের হয়ে ডারহামের বিপক্ষে মাঠে নেমেছেন। এর আগে গত সপ্তাহে ল্যাঙ্কাশায়ারের হয়ে কাউন্টি অভিষেক হয়েছিল ফ্লিনটফের ছেলে রকি ফ্লিনটফের (৩২ রান)। একই দিনে ইংল্যান্ড টেস্ট দলের স্পিনার রেহান আহমেদের ভাই ফারহান আহমেদও প্রথমবারের মতো স্বীকৃত দীর্ঘ সংস্করণের ক্রিকেটের ক্যারিয়ার শুরু করেন।

সাবেক অধিনায়ক ভন ওপেনিংয়ে খেললেও তাঁর ছেলে আর্চি খেলেন ওপেনিং ও মিডল অর্ডার দুই জায়গাতেই। ২০২০ সাল থেকে সমারসেটের একাডেমিতে খেলে আসা এ তরুণ এরই মধ্যে যুব টেস্ট খেলেছেন। গত মাসে ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের হয়ে শ্রীলঙ্কার বিপক্ষে খেলা ওই ম্যাচে অবশ্য বড় স্কোর গড়তে পারেননি, প্রথম ইনিংসে ৬ রানের পর দ্বিতীয় ইনিংসে আটকে যান ১৪ রানে।

অনূর্ধ্ব-১৯ দলে অভিষেকের কয়েক দিন পর সমারসেটে পেশাদার ক্যারিয়ারও শুরু করেন আর্চি। খেলেন ওয়ানডে কাপে। এখান পর্যন্ত সে টুর্নামেন্টে ৬ ম্যাচ খেলে ৩ ইনিংসে তাঁর রান ৪০। ‘লিস্ট এ’ ক্রিকেটের শুরুটা ভালো না হলেও দীর্ঘ সংস্করণ নিয়ে আশাবাদী আর্চি। সমারসেটের ওয়েবসাইটকে দেওয়া প্রতিক্রিয়ায় ইংল্যান্ডের সাবেক অধিনায়কের ছেলে বলেন, ‘খুব অল্প বয়স থেকেই নিজেকে আমি এই সংস্করণের জন্য প্রস্তুত করতে চেয়েছি। গত কয়েকটা বছর যে ক্লাবের হয়ে সময়টা আমি উপভোগ করেছি, তাদের হয়ে মাঠে নামার সুযোগ পাওয়াটাও আমার জন্য সম্মানের।’

আজ কাউন্টি চ্যাম্পিয়নশিপের ডিভিশন ওয়ানে আর্চির দল খেলছে টন্টনের কুপার অ্যাসোসিয়েটস কাউন্টি গ্রাউন্ডে। টসে জেতা সমারসেটের হয়ে সাত নম্বরে ব্যাট করতে নামেন আর্চি। এই প্রতিবেদন লেখা পর্যন্ত আর্চি ৪ রানে ব্যাট করছিলেন। সমারসেটের স্কোর ছিল ৫ উইকেটে ২৬৮।

আর্চির বাবা ভন ইংল্যান্ডের হয়ে ৮২ টেস্ট, ৮৬ ওয়ানডে ও ২ টি-টোয়েন্টি খেলেছিলেন। ২০০৩ থেকে ২০০৮ সাল পর্যন্ত পাঁচ বছর ছিলেন নেতৃত্বেও। ভনের অধিনায়কত্বেই ২০০৫ সালে প্রায় ১৮ বছর পর অ্যাশেজ জিতেছিল ইংল্যান্ড।