হ্যারি ব্রুক ও জো রুট
হ্যারি ব্রুক ও জো রুট

রুট-ব্রুক জুটির বিশ্ব রেকর্ড

টেস্টে ইংল্যান্ডের হয়ে যেকোনো জুটিতে সর্বোচ্চ রানের আভাসটা মধ্যাহ্ন বিরতির আগেই দিয়েছিল রেখেছিলেন জো রুট ও হ্যারি ব্রুক। বিরতি শেষে মাঠে ফিরেই এ দুজন রেকর্ডটা নিজেদের করে নিলেন। ১৯৫৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এজবাস্টন টেস্টে পিটার মে ও কলিন কাউড্রের ৪১১ রানের জুটিতে ছাড়িয়ে মুলতান টেস্টে পাকিস্তানের বিপক্ষে রুট–ব্রুকের জুটি ৪৫৪ রানে ভেঙেছে। মে–কাউড্রের মতো রুট–ব্রুকের জুটিটাও হয়েছে চতুর্থ উইকেটে। ৪৫৪ রানের এই জুটি এখন ১৪৭ বছরের টেস্ট ইতিহাসে চতুর্থ উইকেটে সর্বোচ্চ। আগের সর্বোচ্চ ছিল অস্ট্রেলিয়ার শন মার্শ ও অ্যাডাম ভোজেসের ৪৪৯ রান, ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হোবার্ট টেস্টে। এ ছাড়া দুজন গড়েছেন আরও এক গাদা রেকর্ড—
৪৫৪
পাকিস্তানের বিপক্ষে টেস্টে এর আগে সর্বোচ্চ রানের জুটি ছিল জস বাটলার ও জ্যাক ক্রলির। ২০২০ সালে ৩৫৯ রানের জুটি গড়েছিলেন দুজন। মুলতানে সেই রেকর্ড ভেঙে দিয়েছেন রুট ও ব্রুক, গড়েছেন অবিচ্ছিন্ন ৪৫৪ জুটি। পাকিস্তানি ফিল্ডারদের সাহায্য ছাড়া অবশ্য এই রেকর্ড গড়া সম্ভব ছিল না। ব্যক্তিগত ১৮৬ রানের সময়ে রুটের সহজ ক্যাচ ছাড়েন বাবর আজম। তখন ইংল্যান্ডের দলীয় রান ৫০৭।
২০
টেস্টে এক ইনিংসে দুজনের ডাবল সেঞ্চুরি দেখা গেল এ নিয়ে ২০ বার। পাকিস্তানের বিপক্ষে তৃতীয়বার।
ইংল্যান্ডের হয়ে এক ইনিংসে দুই ব্যাটসম্যানের ডাবল সেঞ্চুরির দ্বিতীয় ঘটনা এটি। রুট ও ব্রুকের আগে এই রেকর্ড ছিল গ্রায়েম ফাওলার ও মাইক গ্যাটিংয়ের, সেটি ৩৯ বছর আগে। ১৯৮৫ সালে ভারতের বিপক্ষে চেন্নাইয়ে দুজন ডাবল সেঞ্চুরি করেছিলেন।
২৬২ ও ২৬০*
টেস্টে এর আগে রুটের সর্বোচ্চ রানের ইনিংস ছিল ২৫৪। সেটিও তিনি খেলেছিলেন এই পাকিস্তানের বিপক্ষে, ২০১৬ সালে ম্যানচেস্টারে। আজ সেটিকে ছাড়িয়ে গেলেন। আউট হওয়ার আগে উপহার দিলেন ২৬২ রানের মহাকাব্যিক ইনিংস। ব্রুক অপরাজিত ২৬০ রানে। এর আগে ব্রুকের সর্বোচ্চ রানের ইনিংসটি ছিল নিউজিল্যান্ডের বিপক্ষে। ২০২৩ সালে ফেব্রুয়ারিতে ওয়েলিংটনে ১৮৬ রানের ইনিংস খেলেছিলেন ব্রুক। আজ হেসেখেলে পেয়েছেন ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি। পাকিস্তানের বিপক্ষে ব্রুকের সেঞ্চুরি করা আর পার্কে হেঁটে হেঁটে বাদাম খাওয়া একই কথা। পরিসংখ্যান সে কথাই বলছে। তিনি এখন পর্যন্ত পাকিস্তানের বিপক্ষে টেস্ট খেলেছেন ৪টি। সেঞ্চুরি করেছেন সব কটিতে, যার একটি ডাবল সেঞ্চুরি, আবার তাঁর পাকিস্তানের বিপক্ষে খেলা প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংস করেছিলেন ৮৭ রান।
ডাবল সেঞ্চুরির পর রুট
টেস্টে রুটের ডাবল সেঞ্চুরি এখন ৬টি। ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ ডাবল সেঞ্চুরি ওয়ালি হ্যামন্ডের। এই কিংবদন্তি ৮৫ টেস্টের ক্যারিয়ারে ডাবল সেঞ্চুরি করেছেন ৭টি। তাঁর পরই অবস্থান রুটের। তালিকায় তৃতীয় অ্যালিস্টার কুক (৫)। ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ রানের রেকর্ড কেড়ে নেওয়ার পর কুককে মুলতানে ডাবল সেঞ্চুরিতেও ছাড়িয়েছেন রুট।
২৫০ ছাড়ানো ইনিংস
২৫০ রান বা এর চেয়ে বেশি রানের ইনিংস হ্যামন্ড, কুক ও রুট খেলেছেন দুটি করে। পাকিস্তানের বিপক্ষে রুট ছাড়া দুটি ২৫০ ছাড়ানো ইনিংস আছে শুধু ভারতের সাবেক ওপেনার বীরেন্দর শেবাগের।
রুটের ভারত ও শ্রীলঙ্কার মাটিতেও ডাবল সেঞ্চুরি আছে, সফরকারী ক্রিকেটারদের মধ্যে একমাত্র রুটই এই রেকর্ড গড়েছেন।
৪৫৪ রানের জুটি গড়েছেন দুজন
২০০০০
আজকের ইনিংস খেলার পথে ২০০০০ আন্তর্জাতিক রানও করেছেন রুট। ৪৫৮ ইনিংসে ছুঁয়েছেন এই মাইলফলক, যা চতুর্থ দ্রুততম। সবচেয়ে দ্রুততম ২০০০০ রান করেছেন বিরাট কোহলি (৪১৭ ইনিংসে।)